Monday , July 4 2022
Home / রুপচর্চা / অতিরিক্ত চুল ঝরছে? জেনে নিন কিভাবে সমাধান করবেন?

অতিরিক্ত চুল ঝরছে? জেনে নিন কিভাবে সমাধান করবেন?

অতিরিক্ত চুল ঝরার সমাধান, চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে খুশকি একটা বড় সমস্যা। শুধু শীতকালের শুকনো আবহাওয়াতেই নয়, মাত্রাতিরিক্ত দূষণের ফলে এখন অনেকেই মোটামুটি সারা বছর খুশকির সমস্যায় ভোগেন।

অতিরিক্ত চুল ঝরছে জেনে নিন কিভাবে সমাধান করবেন

খুশকির জন্য আরো নানা সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত চুল ঝরে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকে নানান সংক্রমণের জন্যও দায়ী খুশকি। তাই সঠিক সময়ে খুশকির সমস্যার ঠেকাতে উপযুক্ত ব্যবস্থা না নিলে চুল অকালে ঝরে যেতে পারে।

ভারতের সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, খুশকির সমস্যা থেকে রেহাই পেতে বাজারে নানা ধরনের শ্যাম্পু বা লোশন পাওয়া যায়। তবে সেগুলোতে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদানের প্রভাবে উলটো চুলেরই ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

আসুন জেনে নিই এমন বেশ কিছু কার্যকর ঘরোয়া উপায়, যেগুলো খুশকির সমস্যা সহজে দূর করতে সক্ষম। সামান্য খরচে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই খুশকির সমস্যার সমাধান করতে পারেন—

টকদই

খুশকির সমস্যা থেকে বাঁচতে টকদই অত্যন্ত কার্যকর উপাদান। খুশকি দূর করতে মাথার ত্বকে টকদই দিয়ে ভালোভাবে মালিশ করুন। এরপর মিনিট দশেক রেখে ভালো করে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দুবার এভাবে চুলে টকদই ব্যবহার করে দেখুন। উপকার পাবেন।

মেথি

দু-তিন চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভালো করে বেটে নিন। ছেঁকে নেওয়া পানি ফেলে দেবেন না। এবার মেথিবাটা চুলের গোড়ায় মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। এরপর শুকিয়ে গেলে চুল ভালো করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভেজানো পানি দিয়ে আরো একবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দুবার মেথি ব্যবহার করলে খুশকির সমস্যা দ্রুত দূর হবে।

লেবুর রস

দুই চামচ পাতি লেবুর রস সামান্য পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে মালিশ করুন। মিনিট পাঁচেক চুলের গোড়ায় ভালোভাবে মালিশ করার পর চুল ধুয়ে নিন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দুবার এভাবে পাতি লেবু ব্যবহার করে দেখুন। ফল পাবেন হাতেনাতে।

রিঠা

চুলের সৌন্দর্য বাড়াতে রিঠা অত্যন্ত কার্যকর উপাদান। খুশকির সমস্যা দূর করতেও এটি অত্যন্ত কার্যকর। রিঠা পাউডার বা রিঠা-সেদ্ধ পানি দিয়ে চুল ভিজিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। চুলের গোড়ায় রিঠার পানি ভালোমতো লাগলে তবেই ফল পাওয়া যাবে। ঘণ্টাখানেক পর চুল ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দু-তিনবার রিঠা ভেজানো পানি মাথায় মাখলে খুশকির সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসবে।

 

আরো কিছু পোস্ট

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

ঘুম না এলে কি করবেন?

যৌন ক্ষমতা বৃদ্ধি করার উপায় কি?

পুরুষের যৌন ইচ্ছা কমিয়ে দেয় যে ধরনের ৫ খাদ্য

আদার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

তুলসি পাতার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

 

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু। নিজে জানুন এবং শেয়ার করে আপনার প্রিয়জন সহ অন্যদেরকেও জানানে সাহায্য করুন।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.