Saturday , July 2 2022
Home / রুপচর্চা / অতিরিক্ত শুষ্ক ত্বক ? উপায় জেনে নিন

অতিরিক্ত শুষ্ক ত্বক ? উপায় জেনে নিন

শুষ্ক ত্বক শীতে হয়ে পড়ে আরও রুক্ষ ও প্রাণহীন। বিশেষ করে যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক ধরনের, তাদের বিপদটা যেন আরও বেশি। শীতে এ ধরনের ত্বকের চাই খানিকটা বাড়তি যত্ন।

বারিতে বসে ঘরোয়া উপায়ে কিভাবে এ ধরনের ত্বকের যত্ন নেবেন আসুন জেনে নেই-

অতিরিক্ত
অতিরিক্ত শুষ্ক ত্বক ? উপায় জেনে নিন

অতিরিক্ত শুষ্ক ত্বক ? উপায় জেনে নিন

সাবান ও ফেসওয়াশ ব্যবহারে সতর্কতা:

একটা মাইল্ড ফেস ক্লিনজার এবং সাবান ব্যবহার করুন। শীতে এমনিতে স্কিন শুষ্ক থাকে এসময় ডিপ কোন ফেসওয়াশ ব্যবহার করলে মুখে প্রাকৃতিক তেলের পরিমাণ কমে যায়। এতে করে ত্বকে নানা সমস্যা দেখা দেয়।

ময়েশ্চারাজার:

শীতকালে মুখ ধোওয়ার পরে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এমন কোন ক্রিম বা লোশন যা ত্বককে হাইড্রেট করে। এক্ষেত্রে গ্লিসারিন এবং বাটারযুক্ত ক্রিম ব্যবহার করলে ভালো হবে।

সিরাম ব্যবহার:

যদি আপনার মুখটি অত্যন্ত শুষ্ক হয় তবে ময়েশ্চারাইজারের আগে সিরাম ব্যবহার করলে আপনার স্কিন মসৃণ থাকবে। ভাল ফলাফলের জন্য আপনি এটি দিনে দিনে দুবার প্রয়োগ করতে পারেন।

স্ক্রাবিং:

সপ্তাহে অন্তত একদিন স্ক্রাবিং করুন। মাইল্ড কোন স্ক্রাবার যা আপনার ত্বকে স্যুট করে এমন কিছু ব্যবহার করুন। এতে করে মরা কোষগুলো স্কিন থেকে দূর হবে।

রাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন:

আপনার মুখ থেকে শুরু হাত পা পর্যন্ত খুব শুষ্ক অনুভব করলে সব জায়গায় স্ক্রাবিং করেন। হায়ালুরোনিক এসিড এবং জলপাইয়ের নির্যাস আছে এমন উপাদান সমৃদ্ধ ক্রিম নির্বাচন করুন যা ত্বক কোমল রাখে এবং চিটচিটে করে না।

গরম পানি গোসল বাদ দেওয়া:

গরম পানি দিয়ে গোসলের পরিবর্তে খুব হালকা গরম যা শরীরের সহনীয় এমন পানি দিয়ে গোসল করুন। ঘন ঘন গরম পানি দিয়ে গোসলে আপনার ত্বক শুকিয়ে যেতে পারে, এমনকি চুলকানি তৈরি হতে পারে।

সুস্থ থাকুন, ভাল থাকুন নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.