Thursday , July 7 2022
Home / স্বাস্থ্য সেবা / অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ

অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ

অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ

করোনার অতিসংক্রামক ধরন অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার টিকার বুস্টার ডোজ। পরীক্ষাগারে গবেষণায় দেখা গেছে, এ টিকার তৃতীয় ডোজ নিলে শরীরে অ্যান্টিবডির পরিমাণ উল্লেখযোগ্য হারে বাড়ে। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি। খবর এএফপির।

অমিক্রনের বিরুদ্ধে
অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ

অমিক্রনের বিরুদ্ধে কার্যকর অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ

অমিক্রনের দাপটের মুখে বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপের। বড়দিনের উত্সব ঘিরে করোনার বড় ধাক্কা আসতে পারে, এমন আশঙ্কায় এরই মধ্যে অনেক দেশ নানা বিধিনিষেধ আরোপ করেছে। তারা জোর দিচ্ছে টিকাকরণের ওপর।

তবে অমিক্রন নিয়ে সুখবর শুনিয়েছেন যুক্তরাজ্যের গবেষকেরা। বৃহস্পতিবার তাঁরা জানিয়েছেন, অমিক্রনে আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ডেলটার তুলনায় বেশ কম।

বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, তাদের টিকা ‘ভ্যাকজেভরিয়া’–এর বুস্টার ডোজ শরীরে অ্যান্টিবডির পরিমাণ বাড়িয়ে দেয়, যা অমিক্রনের বিরুদ্ধে বেশ কার্যকর। টিকাটির দুই ডোজ নিলে ডেলটার বিরুদ্ধে যে সুরক্ষা মেলে, বাড়তি এক ডোজ নিলে অমিক্রনের বিরুদ্ধে একই রকম সুরক্ষা পাওয়া যায়।

এমনকি করোনায় আক্রান্ত হয়ে প্রাকৃতিকভাবে সেরে ওঠা ব্যক্তিদের শরীরে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়, বুস্টার ডোজ নিলে তার চেয়ে বেশি অ্যান্টিবডি দেখা যায় বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

অমিক্রনের বিস্তার ঠেকায় বুস্টার ডোজ
অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজের কার্যকারিতা নিয়ে গবেষণা চালিয়েছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। গত বছর করোনার টিকা বানাতে অ্যাস্ট্রাজেনেকাকে সহায়তা করেছিল বিশ্ববিদ্যালয়টি।

গবেষণা চালাতে তিন ধরনের মানুষের শরীর থেকে রক্তের নমুনা সংগ্রহ করেছিলেন গবেষকেরা। তাঁদের মধ্যে রয়েছেন, করোনায় আক্রান্ত রোগী, অ্যাস্ট্রাজেনেকার টিকার তিন ডোজ নিয়েছেন, এমন ব্যক্তি ও আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন, এমন ব্যক্তি।

গবেষণা শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন বেল বলেন, গবেষণায় পাওয়া ফলাফল অমিক্রনের লাগাম টানতে বুস্টার ডোজ দেওয়ার পক্ষেই রায় দেয়।

অমিক্রনসহ করোনার উদ্বেগজনক ধরনগুলোর বিস্তার ঠেকাতে বুস্টার ডোজ কার্যকর বলে গবেষণায় দেখা গেছে।

সুরক্ষা দেয় ফাইজারের বুস্টার ডোজও
এর আগে ফাইজার ও বায়োএনটেক জানিয়েছিল, তাদের টিকার বুস্টার ডোজ অমিক্রনের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা গড়ে তোলে। স্বল্প পরিসরে চালানো এক গবেষণা শেষে প্রতিষ্ঠান দুটি জানায়, করোনার অন্য ধরনগুলোর বিরুদ্ধে টিকার দুটি ডোজ যে পরিমাণ সুরক্ষা দিয়ে এসেছে, অমিক্রনের ক্ষেত্রে একই সুরক্ষা পেতে প্রয়োজন হবে বাড়তি একটি ডোজের।

তবে গবেষণার এ ফলাফল প্রাথমিক বলে জানিয়েছে ফাইজার ও বায়োএনটেক। এ-সংক্রান্ত আরও তথ্য সংগ্রহ করছে তারা। খতিয়ে দেখা হচ্ছে করোনার বৈশ্বিক পরিস্থিতিতে তাদের নতুন গবেষণার কার্যকারিতা।

এর আগে ফাইজার-বায়োএনটেক জানিয়েছিল, অমিক্রন ধরনের জন্য আলাদা একটি টিকা তৈরি করছে তারা। অনুমোদন পেলে তা ১০০ দিনের মধ্যেই বাজারে আসবে।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারে
পেটের চর্বির জন্য যেসব মারাত্মক রোগ দেখা দেয়

পেটের চর্বির জন্য যেসব মারাত্মক রোগ দেখা দেয়


বোরহানি তৈরির রেসিপি জেনে নিন এক ঝলকে?

বোরহানি তৈরির রেসিপি জেনে নিন এক ঝলকে?


ওজন কমাতে তোকমা দানা খাওয়ার উপকারিতা

ওজন কমাতে তোকমা দানা খাওয়ার উপকারিতা

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.