Thursday , July 7 2022
Home / খেলাধুলা / আইসিসি এর প্রস্তাব মেনে নিচ্ছে ভারত

আইসিসি এর প্রস্তাব মেনে নিচ্ছে ভারত

ক্রিকেটে আইসিসি প্রায় প্রতিবছরই কোনো না কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হাজির করছে। আইসিসি ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর ২০২০ ও ২০২১ সালে টানা দুই বছরে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যবস্থা করেছিল আইসিসি। করোনার কারণে এক বছর পিছিয়ে পড়ায় এখন ২০২১, ২০২২ ও ২০২৩—টানা তিন বছরে আইসিসি তিনটি বিশ্বকাপ দেখার সুযোগ করে দিচ্ছে ।

আইসিসি
আইসিসিএর প্রস্তাব মেনে নিচ্ছে ভারত আইপিএলের জন্য ছাড় পেতে

আইসিসিএর প্রস্তাব মেনে নিচ্ছে ভারত

বছরে একটি টুর্নামেন্ট আয়োজন করেও সন্তুষ্ট হচ্ছে না ক্রিকেটের নিয়ন্ত্রক এই সংস্থা। বছরে একাধিক টুর্নামেন্ট আয়োজন করতে চায় তারা। এতে অনিচ্ছার কথা জানিয়েছিল ভারতনিজেদের সে সিদ্ধান্ত থেকে সরে আসছে ভারত। কারণ, আইপিএলের জন্য আন্তর্জাতিক ক্রিকেট–সূচিতে বরাদ্দ করা সময়টা বাড়াতে রাজি হয়েছে আইসিসি।

আইসিসির পরবর্তী ভবিষ্যৎ ক্রিকেট–সূচিতে একাধিক টুর্নামেন্ট রাখার প্রস্তাব নতুন নয়। তবে প্রথম দিকে এর বিরোধিতা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিন্তু গত কিছুদিনে নিজেদের সে অবস্থান থেকে সরে এসেছে বোর্ড। জানা গেছে, মনোভাব এভাবে বদলে ফেলার পেছনে ভূমিকা আইসিসির একটি সিদ্ধান্তের। বিসিসিআই আইপিএলের জন্য আন্তর্জাতিক সূচিতে আরেকটু বেশি সময় চাচ্ছে। এবারের আইপিএলেই করোনার কারণে সূচি–জটিলতার ঝামেলায় পড়ে গিয়েছে আইসিসি। সে কারণে সূচির ব্যাপারে একটু ছাড় চাইছে বিসিসিআই।

বিসিসিআই ছাড়া ক্রিকেটের সবচেয়ে শক্তিশালী তিন বোর্ডের বাকি দুটি—ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডও আইসিসির সিদ্ধান্তের বিরোধিতা করেছিল।
আগামী মৌসুমে যেন এ জটিলতায় পড়তে না হয়, সেটা নিশ্চিত করতে চাইছে ভারতীয় বোর্ড। সে কারণেই বিসিসিআই ‘কমই ভালো’ নীতি থেকে সরে আসছে। আগামী বছর আরও দুটি দল অন্তর্ভুক্ত করার পরিকল্পনা বোর্ডের। ফলে ম্যাচের সংখ্যা বাড়বে। আইপিএলের জন্য আন্তর্জাতিক সূচিতে নির্ধারিত সময়ও বাড়াতে হবে এর ফলে। আর সেটা নিশ্চিত করতেই এখন আইসিসির বেশি টুর্নামেন্টের প্রস্তাবে বিরোধিতা থেকে সরে আসছে বিসিসিআই।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দুটি দল অন্তর্ভুক্ত করার ব্যাপারে আইসিসির অনানুষ্ঠানিক অনুমোদন পেয়ে গেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এর আগে বিসিসিআই ছাড়া ক্রিকেটের সবচেয়ে শক্তিশালী তিন বোর্ডের বাকি দুটি—ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডও আইসিসির সিদ্ধান্তের বিরোধিতা করেছিল। কিন্তু এখন নাকি আইসিসির প্রস্তাবে সবাই রাজি।

২০১৯ সালে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী আইসিসির টুর্নামেন্ট কমানোর পক্ষে নিজের অবস্থান জানিয়েছিলেন, ‘মাঝেমধ্যে জীবনে কম পাওয়াই ভালো। আমাদের এ ব্যাপারে সতর্ক হতে হবে। ফুটবল বিশ্বকাপ প্রতি চার বছরে একবার হয় এবং এ নিয়ে উন্মাদনা টের পাওয়া যায়। আইসিসিকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। এ ব্যাপারে কথা বলার দায়িত্ব আমার না। যখন এ আলোচনায় যোগ দেওয়ার সুযোগ পাব, তখন জানাব।’

ভারতীয় ক্রিকেট বোর্ড নিজেদের সে অবস্থান থেকে সরে আসছে বলেই মনে হচ্ছে এখন।

না ঘষে মিনিটের মধ্যেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ কৌশল

https://www.latestbangla.com/archives/2946

সুস্থ থাকতে ও নমনীয় ত্বক পেতে নাভির যত্ন নিন

https://www.latestbangla.com/archives/2951

চুলের সঠিক যত্ন নিতে শ্যাম্পু করার আগে মাথায় নারকেল তেলের মালিশ

https://www.latestbangla.com/archives/2957

শরীরচর্চা করার পর যেসব খাবার খাবেন

https://www.latestbangla.com/archives/2961

প্রসাধনীর রাসায়নিক প্রভাব কাটাতে কী করবেন

https://www.latestbangla.com/archives/2966

চুলের যত্নে চাল ধোয়া পানি কতটা উপকারী? জেনে নিন

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বিয়ের এক

বিয়ের এক সপ্তাহ পরই মৃত্যু আরবের ফুটবলারের

বিয়ের এক সপ্তাহ পরই মৃত্যু আরবের ফুটবলারের ২২ ডিসেম্বর মাঠেই এক ফুটবলারের মৃত্যুর খবর এসেছিল। ...

Leave a Reply

Your email address will not be published.