Thursday , July 7 2022
Home / স্বাস্থ্য সেবা / আপনি কি মা হতে চলেছেন?

আপনি কি মা হতে চলেছেন?

আপনি কি মা হতে চলেছেন? এই সময় মহিলারা নানা শারীরিক সমস্যার মধ্যে দিয়ে যায়। মহিলাদের শরীরে বিরাট একটা পরিবর্তন আসে এই সময়। যে সমস্ত শারীরিক জটিলতা এই সময় দেখা দিতে পারে, সে সম্পর্কে সচেতন থাকাটা জরুরি।

আপনি কি মা হতে চলেছেন
আপনি কি মা হতে চলেছেন

আপনি কি মা হতে চলেছেন?

হাইলাইটস
গর্ভাবস্থায় অনেকেরই উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে।
হাইপারটেনশন এই সময় খুব প্রচলিত একটা সমস্যা।
বিশেষ করে সেকেন্ড ট্রিমেস্টারের পর থেকে সন্তানের জন্ম পর্যন্ত উচ্চ রক্তচাপ এবং হাইপারটেনশন অনেকেরই পিছু ছাড়ে না।

গর্ভাবস্থা মহিলাদের জীবনের এক অদ্ভ‌ুত সময়। একদিকে নানা রকম শারীরিক সমস্যা, হরমোনের প্রভাবে মানসিক টানাপোড়েন, অন্যদিকে তার সঙ্গে কিছুদিনের মধ্যে নতুন প্রাণ পৃথিবীতে আনার আনন্দ-উত্তেজনা। গর্ভাবস্থায় শরীর কেমন থাকবে, তা প্রতিটি মহিলার ক্ষেত্রে আলাদা রকমের অভিজ্ঞতা নিয়ে আসে। এর কারণ সবার মেডিক্যাল হিস্টোরি, খাদ্যাভ্যাস, প্রতিদিনের রুটিন আলাদা হয়। আর এই সবের ওপরেই নির্ভর করে গর্ভাবস্থায় কোনও জটিলতা দেখা দেবে কি দেবে না।

তবে গর্ভাবস্থায় কিছু কিছু জটিলতা প্রায় সব মহিলারই হয়ে থাকে। গর্ভবতী মহিলাদের এই জটিলতাগুলির বিষয়ে সম্যক ধারণা রাখা দরকার। জটিলতাগুলির বিষয়ে জানা থাকলে তাঁরা এগুলি রোধ করার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে পারবেন। মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের রিপোর্ট অনুযায়ী, গর্ভাধারণের আগে একজন সম্পূর্ণ সুস্থ মহিলাও গর্ভাবস্থায় নানা শারীরিক সমস্যার মধ্যে পড়তে পারেন।

* গর্ভাবস্থায় অনেকেরই উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। হাইপারটেনশন এই সময় খুব প্রচলিত একটা সমস্যা। বিশেষ করে সেকেন্ড ট্রিমেস্টারের পর থেকে সন্তানের জন্ম পর্যন্ত উচ্চ রক্তচাপ এবং হাইপারটেনশন অনেকেরই পিছু ছাড়ে না। গর্ভের ভেতরে থাকা ভ্র‌ূণে যথেষ্ট অক্সিজেন ও পুষ্টি পৌঁছে দেওয়ার জন্য এই সময় আমাদের শরীর বেশি রক্ত পাম্প করে। এই সময় সেই কারণে মাঝে মাঝে ব্লাজ প্রেশার চেক করিয়ে নেওয়া প্রয়োজন এবং খাবারে নুন কম খাওয়া দরকার।

গর্ভাবস্থায় অনেক মহিলারই ডায়াবিটিস হয়ে যায়। তবে সন্তান জন্মের কয়েক মাসের মধ্যেই তা আবার নিয়ন্ত্রণে এসে যায়। তবে গর্ভাবস্থার এই ডায়াবিটিস হবু মা এবং তাঁর গর্ভের সন্তানের স্বাস্থ্যে গুরুতর প্রভাব ফেলতে পারে। এমনকি এর ফলে সময়ের আগেই শিশুর জন্ম পর্যন্ত হয়ে যেতে পারে। তাই এই সময় ডায়াবিটিস ধরা পড়লে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে নিন।

* গর্ভাবস্থায় মহিলাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। সেই কারণে এই সময় নানা ধরনের সংক্রণের আশঙ্কা থাকে। ইউরিনারি ট্র্যাক্ট, ব্লাডার, কিডনি এবং সেক্স‌ুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ এই সময় অনেকেরই দেখা দেয়। সংক্রমণ এড়াতে আগে থেকে উপযুক্ত সাবধানতা নেওয়া জরুরি। না হলে হবু মায়ের থেকে এই সংক্রমণ ভ্র‌ুণের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে। প্রয়োজনে ডাক্তারের সঙ্গে কথা বলে গর্ভাবস্থায় খাওয়া নিরাপদ, এমন ওষুধ খান।

* হাইপারটেনশন, ডায়াবিটিস, কিডনির সমস্যা, বেশি বয়সে গর্ভাধারণ, স্থ‌ূলতার মতো নানা কারণে প্রিক্ল্যাম্পসিয়া হতে পারে। পেটে অসহ্য ব্যাথা, মাথার যন্ত্রনা অথবা চোখে ঝাপসা দেখার মতো সমস্যা হলে বুঝবেন আপনার প্রিক্ল্যাম্পসিয়া হয়েছে। এর থেকে কিন্তু গর্ভপাত পর্যন্ত হয়ে যেতে পারে। তাই এই ধরনের সমস্যা হলে এখনই ডাক্তার দেখান।

* প্রেগনেন্সির ৩৭ সপ্তাহ পূরণ হওয়ার আগেই যদি শিশুর জন্ম হয়, তবে তাকে বলে প্রিম্যাচিওর লেবার। এর ফলে দুর্বল, অসুস্থ শিশুর জন্ম হয়। এই ধরনের শিশুদের ওজন কম হয় এবং বয়সের সঙ্গে এরা ঠিকমতো বাড়ে না। তাই প্রিম্যাচিওর লেবার এড়ানোর চেষ্টা করতেই হবে।

* প্রেগন্যান্সির প্রথম ২০ সপ্তাহে মধ্যে গর্ভপাত হলে তাকে বলে মিসক্যারেজ এবং ২০ সপ্তাহের পরে গর্ভপাত হলে তাকে বলা হয় স্টিলবার্থ। গর্ভের সমস্যা, ভ্রূণ ঠিকমতো না বাড়লে, গর্ভস্থ ভ্রূণ সংক্রমণের শিকার হলে বা মায়ের কোনও অসুখ হে মিসক্য়ারেজ বা স্টিলবার্থ হতে পারে। যদিও মিসক্যারেজ এড়ানো গর্ভবতী নারীর হাতে থাকে না, তবু এই ধরনের ঘটনা বাবা-মায়ের জীবনে অত্যন্ত দুঃখজনক। এই ট্রমা কাটিয়ে ওঠার জন্য উপযুক্ত কাউন্সেলিং প্রয়োজন।

রেফারেন্স

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

নাক ডাকার সমস্যা?

নিয়ম মানলে বাড়তি ওজন কমবে দ্রুত

শুরু হবে হবে করে দ্বিতীয়বারের মতো পেছালো লঙ্কান প্রিমিয়ার লিগ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৩তম ভিসি নিয়োগ অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালাম

টি-শার্টের ইতিহাস

পর্তুগালের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো খেলার মতো সক্ষমতা রয়েছে কি ?

হার্ট অ্যাটাক থেকে রক্ষা পাওয়া সম্ভব?

প্রচণ্ড মানসিক চাপ ?

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.