Monday , July 4 2022
Home / রুপচর্চা / উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ঘরোয়া স্ক্রাব

উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ঘরোয়া স্ক্রাব

উজ্জ্বল ও কোমল ত্বকের প্রতি সকলেরই দুর্বলতা রয়েছে। মরা চামড়া জমে ত্বক হয়ে পড়ে বিবর্ণ। সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার করতে পারেন ব্ল্যাকহেডস ও মরা চামড়া দূর করার জন্য। বাজার থেকে কেনা স্ক্রাবের পরিবর্তে বাড়িতে বানানো স্ক্রাব ব্যবহার করুন। তাতে সাশ্রয় এবং উপকার দুটোই হবে বেশি।

উজ্জ্বল
 উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ঘরোয়া স্ক্রাব

 উজ্জ্বল ও কোমল  ত্বক পেতে ঘরোয়া স্ক্রাব

স্ক্রাব-১

সামান্য পরিমাণে চাল নিন। সামান্য একটু পিষে নিন, যাতে দানা দানা থাকে, একেবারে পাউডার করবেন না। তারপর চালের গুঁড়োর পরিমাণ অনুযায়ী তাতে মধু মিশান। খুব থকথকে একটি পেস্ট হবে। তারপর একটি লেবু গোল করে কেটে নিন। লেবুতে এই পেস্টটি লাগিয়ে নিয়ে মুখে আস্তে আস্তে ঘুরিয়ে ঘুরিয়ে স্ক্রাব করুন। এভাবে তিন মিনিট করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবু ব্যবহার করতে না চাইলে হাত দিয়েও করতে পারেন।

স্ক্রাব-২

একটি মাল্‌টা গোল করে কেটে নিন। এতে চিনি নিয়ে স্ক্রাব করুন। ৩-৪ মিনিট করার পর ধুয়ে ফেলুন। মাল্‌টা আর চিনির এই স্ক্রাবটি বেশ উপকারী। ব্যবহারে উপকৃত হবেন।

স্ক্রাব-৩

দেড় চা চামচ দারচিনি গুঁড়ো নিন। তাতে এক টেবিল চামচ মধু দিন। মিক্স করতে থাকুন যতক্ষণ না পর্যন্ত একটি ঘন পেস্ট তৈরি হয়। পেস্ট করার পর তা পরিষ্কার হাত দিয়ে সার্কুলার মুভমেন্টে আস্তে আস্তে মুখে লাগান। লাগানো হয়ে গেলে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

স্ক্রাব-৪

একটি বাটিতে টকদই নিন। আস্তে আস্তে মুখে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। ধুয়ে ফেলুন। দইয়ের বি৬ ন্ত্বকের রক্ত চলাচল ত্বরান্বীত করে। ত্বকের সজীবতা ফিরিয়ে আনে। আপনি চাইলে দইয়ের সাথে কমলার খোসা শুকিয়ে গুঁড়ো করে মিশিয়ে নিতে পারেন।

স্ক্রাব-৫

একটি পরিষ্কার পাত্রে এক চা চামচ নারিকেল তেল নিন। তাতে এক চা চামচ চিনি নিন। নেড়ে একটি থকথকে মিশ্রণ তৈরি করুন। এতে আধ চা চামচ কিংবা কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে নিন। মুখে লাগান। আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই অয়েল বেস্‌ড স্ক্রাবটি শুষ্ক ত্বকের জন্য বেশ উপকারী। নারিকেল তেল ব্যবহার করতে না চাইলে অলিভ অয়েল নিতে পারেন।

টিপ্‌স-

(১) স্ক্রাব করার আগে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন।

(২) সপ্তাহে ১ বার অথবা ২ বার স্ক্রাব ব্যবহার করুন।

(৩) স্ক্রাব করার সময় ত্বক বেশি ঘষাঘষি করবেন না ।

(৪) স্ক্রাব করার পর ত্বক কিছুটা ফটোসেনসিটিভ হয়ে পড়ে। তাই বাইরে বের হবার আগে সানস্ক্রিন লাগিয়ে নিন।

(৫) প্রত্যেকবার স্ক্রাব করার পর পোর মিনিমাইজার ব্যবহার করবেন। এজন্য টোনার ব্যবহার করতে পারেন অথবা গোলাপজল তুলার বলে নিয়ে মুখে লাগাতে পারেন।

(৬) ব্রণযুক্ত ত্বকে স্ক্রাব ব্যবহার করবেন না।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.