Thursday , July 7 2022
Home / আন্তর্জাতিক / এক বছর পর করোনায় মৃত্যু দেখল চীন

এক বছর পর করোনায় মৃত্যু দেখল চীন

চীনে এক বছর পর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। শনিবার (১৯ মার্চ) দেশটির ন্যাশনাল হেলথ কমিশন এ তথ্য নিশ্চিত করেছে। খবর জিনিউজের। করোনায়

করোনায়
এক বছর পর করোনায় মৃত্যু দেখল চীন

এক বছর পর করোনায় মৃত্যু দেখল চীন

মৃত্যু হওয়া দুজনই উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনের বাসিন্দা ছিলেন।

২০২১ সালের ২৫ জানুয়ারির পর করোনায় এই মৃত্যুর ঘটনা ঘটল চীনে। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৬৩৮ জনে।

শনিবার (১৯ মার্চ) নতুন করে ৪ হাজার ৫১ জন সংক্রমিত হওয়ার কথা জানিয়েছে কমিশন। শুক্রবার (১৮ মার্চ) এ সংখ্যা ছিল ৪ হাজার ৩৬৫।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে নতুন করে রাজধানী বেইজিংসহ বিভিন্ন শহরে জারি করা হয়েছে লকডাউন। অর্থনৈতিকভাবে শক্তিশালী চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ শেনঝেনে বাস ও রেলপথের সব সেবা সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজধানী বেইজিংয়ের সীমান্তবর্তী শহর ল্যাংফাং ও গুয়াংদংয়ের দক্ষিণ প্রদেশ দংগুয়ানে ওমিক্রনের দ্রুত সংক্রমণের কারণে লকডাউন ঘোষণা করা হয়।

দেশটির জিলিন প্রদেশ ও শেনঝেনের প্রদেশ ত্যাগ ও চলাফেরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ঘরে বসে দিন পার করছেন বাসিন্দারা।

স্থানীয়রা জানান, এখানকার সব আবাসিক ভবন লকডাউন ঘোষণা করা হয়েছে। কিছু কিছু বাসায় শুধু খাবার ডেলিভারির অনুমতি দেওয়া হয়েছে। বিভিন্ন রাস্তায় ব্যারিকেড দেওয়া হয়েছে। সব জায়গায় লকডাউন। বাইরে বের হওয়া যাচ্ছে না। রাস্তা আটকে দেওয়া হয়েছে। রাস্তায় কোনো গাড়ি চলছে না।

গত সপ্তাহে চীনের উত্তর-পূর্ব প্রদেশের ২ কোটি ৪ লাখ মানুষকে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়। জরুরি সেবা ও সরবরাহ ছাড়া অন্য কাজ ঘরে বসে করতে বলা হয়েছে। এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি বহুজাতিক কোম্পানি তাদের উৎপাদন সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে।

কোম্পানিগুলোর মধ্যে রয়েছে জাপানি গাড়ি প্রস্তুতকারক টয়োটা, জার্মান ভক্সওয়াগন ও আইফোন সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকন। তবে কারখানাগুলো এই ক্ষতি কাটিয়ে উঠতে পারবে বলে মনে করছেন চীনের অর্থনীতিবিদরা।

 আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারে

‘আজ রবিবার’, ‘বহুব্রীহি’র মতো কাজ হচ্ছে ‘আমাদের বাড়ি’: নাজিবা

https://www.latestbangla.com/archives/15631

ডিসেম্বরের শুরুতেই আসছে শক্তিশালী ঘূর্ণিঝড়

https://www.latestbangla.com/?p=15628

হয়েই চেয়ারম্যানের ‘গায়েহলুদ’

https://www.latestbangla.com/?p=15625

বিষফোঁড়া কেন হয়, জানুন প্রতিকার

https://www.latestbangla.com/?p=15622

জিতকে বিয়ে করতে না পারায় সায়ন্তিকার আফসোস!

https://www.latestbangla.com/?p=15619

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

মালদ্বীপের সঙ্গে

মালদ্বীপের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

মালদ্বীপের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহিম মোহাম্মদ ...

Leave a Reply

Your email address will not be published.