Saturday , July 2 2022
Home / যৌন জীবন / ওরাল সেক্সে বিপদ, ভ্যাজাইনায় মারাত্মক সংক্রমণ হতে পারে!

ওরাল সেক্সে বিপদ, ভ্যাজাইনায় মারাত্মক সংক্রমণ হতে পারে!

অনেকেরই ওরাল সেক্সের প্রতি ঝোঁক থাকে বিশেষত ছেলেদের। কিন্তু তাঁদের মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকেই সংক্রমিত হয় মেয়েদের যোনিI

ওরাল সেক্সে
ওরাল সেক্সে বিপদ, ভ্যাজাইনায় মারাত্মক সংক্রমণ হতে পারে!

ওরাল সেক্সে বিপদ, ভ্যাজাইনায় মারাত্মক সংক্রমণ হতে পারে!

যৌনরোগ নয়, তবে মাত্রাতিরিক্ত ওরাল সেক্সের নেশায় বুঁদ হলে হতে পারে হতে পারে ব্যাকটেরিয়াল সংক্রমণ! ওয়াল সেক্সের মাধ্যমে মেয়েদের যৌনাঙ্গেই বাসা বাঁধে ‘ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস’। চিকিৎসা বিজ্ঞানে যা বিভি নামেই পরিচিত। তবে এই বিভি যৌনরোগ নয়। নারীর ভ্যাজাইনা বা যোনিতে সাধারণ যেসব ব্যাকটেরিয়া থাকে, সেখানে কোন ভারসাম্যের অভাব দেখা গেলে বিভি হতে পারে। বিভি হলেই যে কোনও উপসর্গ দেখা যাবে এমনটা নয়। তবে যোনি থেকে দুর্গন্ধযুক্ত রস নির্গত হয়। মানুষের মুখে বেশ কয়েকরকম ব্যাকটেরিয়া থাকে। তা যে সব ভালো এমনটা নয়। অনেকেই মুখ ভালো করে ধোন না। সেক্ষেত্রে মুখের লালা থেকে নানা জীবানুর সংক্রমণ হয়। আর যা যোনিতে গেলে মারাত্মক আকার ধারণ করে।

ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস কী?
বিভি এমনিতে কোন সিরিয়াস অসুখ না। তবে যেসব মহিলা বিভি-তে আক্রান্ত হন, তারা অন্যান্য যৌনরোগের শিকার হতে পারেন এবং তাদের মূত্রনালিতে সংক্রমণ দেখা দিতে পারে।তবে যাঁরা সন্তানসম্ভবা তাঁদের ক্ষেত্রে এই সংক্রমণ খুবই খারাপ।

কীভাবে জানবেন আপনার বিভি হয়েছে?
বিভি মহিলাদের স্বাস্থ্যের একটা সাধারণ সমস্যা। যাদের ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস হয়, তাদের যোনি থেকে এক ধরনের রস নিঃসৃত হয় এবং তাতে উৎকট আঁশটে গন্ধ থাকে। যোনি থেকে যে স্বাভাবিক রস বের হয়, বিভি হলে তার রঙ এবং ঘনত্বে পরিবর্তন দেখা যায়। সেই যোনি রস পাতলা পানির মত হয় এবং দেখতে অনেকটা ঘোলাটে সাদা হয়।

আপনার বিভি হয়েছে কিনা, তা আপনার ডাক্তার বলে দিতে পারবেন। যোনি রসের নমুনা পরীক্ষা করে বিভি-র উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া গেলে অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, জেল কিংবা ক্রিম ব্যবহার করে সংক্রমণ দূর করা হয়।তবে যোনিতে কিন্তু ভালো ব্যাকটেরিয়াও থাকে। এদের বলা হয় ল্যাকটোব্যাসিলাই। এরা পিএইচ লেভেল কমিয়ে যোনিপথের অ্যাসিডিক বা অম্ল ভাব ধরে রাখে। কিন্তু কখনও যদি এই ভারসাম্য নষ্ট হয় যোনিতে অন্যান্য জীবাণুর বংশবৃদ্ধি বেড়ে যায়।

যে যে কারণে এই সংক্রমণ হয়

অত্যধিক যাঁরা সেক্স করেন
তবে যাঁরা দীর্ঘদিন সেক্স করেন না তাঁদেরও হতে পারে
বার বার সঙ্গী বদল করলে
জন্মনিরোধক ব্যবহার করলে
যোনিপথে সুগন্ধী বা সাবান ব্যবহার করলে Iতাই এই সংক্রমণ এড়াতে ৬ মাস ছাড়া পেলভিকের পরীক্ষা অবশ্যই করান।

রেফারেন্স :https://eisamay.indiatimes.com

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

পায়ের যত্নে ৪টি প্যাক

সকালে খালি পেটে জল পান কি স্বাস্থ্যের জন্য উপকারী?

উজ্জ্বল নিখুঁত ত্বক পেতে রাতে শুধু ২টি মাস্ক ব্যাবহারে

খুব অল্প সময়ে ত্বকের সৌন্দর্য বাড়াতে কী করবেন

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে, তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

যৌন সমস্যা

যেসব যৌন সমস্যা অবহেলা করা ঠিক নয় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.