Saturday , July 2 2022
Home / স্বাস্থ্য সেবা / কমলার খোসার গুণাগুণ জেনে নিন সহজেই

কমলার খোসার গুণাগুণ জেনে নিন সহজেই

আমাদের স্বাস্থ্যের জন্য কমলার খোসার গুণাগুণ ও উপকারিতা অনেক। এটি খেতে যেমন সুস্বাদু ও তেমনি পুষ্টিগুণে ভরপুর। কমলায় প্রচুর পরিমানে ভিটামিন -সি রয়েছে। এছাড়া এতে প্রয়োজনীয় অনেক ভিটামিন রয়েছে। কমলার রসে যেমন স্বাস্থের জন্য অনেক উপকার তেনমি কমলার খোসার উপকার অনেক রয়েছে।কমলার খোসা বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। বর্তমানে কমলার খোসা ত্বকের যত্নে ব্যবহার করা হচ্ছে। তাছাড়া এটি খেলেও দারুন কাজ হয়। এটি খেতে একটু তিতা লাগে কিন্তু এর গুণাগুন অনেক রয়েছে। এখন সারা বছর কমলা পাওয়াতে সহজে আমরা এটি অনেক কাজে ব্যবহার করতে পারছি। এটি স্বাস্থ্যঠিক রাখার পাশাপাশি সৌন্দর্য় বৃদ্ধিতে দুর্দান্ত কাজ করে।তাই জেনে নিই কমলার খোসার উপকারিতা।

কমলার খোসার
কমলার খোসার গুণাগুণ জেনে নিন সহজেই

কমলার খোসার গুণাগুণ জেনে নিন সহজেই

কমলা ফলের চাহিদা বর্তমানে সবচেয়ে বেশি। কারণ এতে প্রচুর পরিমানে ভিটামিন -সি রয়েছে। আর ভিটামিন-সি রোগ প্রতিরোধ বৃদ্ধি করা সহ ঠান্ডা কাশি সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বে করোনার মত মহামরি ভাইরাস প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে কমলায় ও কমলার খোসায়। কারণ খসোয়ও প্রচুর পরিমানে ভিটামিন রয়েছে। তাই এখানে খোসার গুণাগুন নিয়ে আলোচনা করা হল-

কোলেস্টোরল কমাতেঃ- আমাদের প্রতিদিনের খাদ্যভাসে বিভিন্ন ধরনের ফাস্টফুড খাদ্য খাচ্ছি। আর অধিক পরিমানে পরিশ্রম না করার কারণে অধিক পরিমানে শরীরে কোলেস্টোরল জমতে থাকে। ফলে মেদ ভুড়ি দেখা দেয়। এবং এখান থেকে নানা সমস্যার সৃস্টি হয়। এর মধ্যে হার্টের সমস্যা অন্যতম। হার্টের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় শুধু খারাপ কোলেস্টোরল থাকার কারণে। এর ফলে হার্ট ব্লক হতে পারে। তাই নিয়মিত কমলার খোসা খেলে শরীরের অতিরিক্ত কোলেস্টোরল দূর হয়ে যাবে। এর কারণ কমলার খোসায় এন্টি কোলেস্টোরল উপাদান রয়েছে।

ত্বকের যত্নেঃ– ত্বকের সৌন্দর্য় বৃদ্ধি করতে চায়না এমন মানুষ খুজে পাওয়া কঠিন। সবাই চায় তার ত্বক যেন সবসময় সুন্দর ও আর্কষণীয় থাকে। আর এই জন্যে সকলে কম বেশি বিভিন্ন উপাদান আমাদের ত্বকে ব্যবহার করে থাকি। ঠিক কমলার খোসার এর মধ্যে অন্যতম। সম্পন্ন পার্শ্বপ্রতিক্রিয়া হীন এই উপাদান ব্যবহার কারলে ত্বকের সৌন্দর্য় বৃদ্ধি পাবে। পাশাপাশি ত্বকের কোন ক্ষতি হবে না। আর এই জন্য অনেক মানুষ প্রকৃতি থেকে পাওয়া উপাদানের উপর নির্ভর হচ্ছে বেশি। ত্বকের যত্নে কমলার খোসা এটি সকলের উপরে রাখা হয়েছে। কারণ এই খোসায় রয়েছে অনেক ভিটামিন যা ত্বক ভালো রাখতে দারুন কাজ করে। আর এটি ত্বকে বিভিন্ন ভাবে ব্যবহার করা হয়। খোসা শুকিয়ে গুড়া করে বা সুন্দর করে বেটি ত্বকে লাগাতে হবে। কয়েক দিন লাগালে ত্বাকের উজ্জ্বলতা ফিরে পাবে।

কমলার খোসার গুণাগুণ
হজমক্রিয়া ভালো রাখেঃ- আমাদের অনেকের হজমের সমস্যা দেখা যায়। আর হজমক্রিয়া যাদের ভালোনা তাদের বিভিন্ন ধরনের অসুখ দেখা দেয় শরীরে। হজম স্বাভাবিক হলে মলত্যাগ সুন্দর হবে ফলে কোষ্ঠকাঠিন্য, আমাশয়,অর্শ্ব পাইলস তাদের দেখা দিবে না। আর এ কঠিন রোগ থেকে মুক্তি পেতে হজমক্রিয়া অবশ্যই ভালো করতে হবে। আর কমলার খোসা হজমের সকল সমস্যা দূর করে থাকে। কারণ এতে রয়েছে এমন কিছু উপাদান যা হজম ভালো করে। খোসায় রয়েছে প্রচুর পরিমানে ফাইবার ।ফাইবার হজমের মহাওষুধ। নিয়তিম ফাইবার যুক্ত খাদ্য খেলে কখনো হজমের সমস্যা হবে না।

 

গ্যাস্টিক কমায়ঃ- এসিডিটি দূর করতে কমলার খোসার উপকার অনেক।কারণ এর রস ও খোসা দুইটিই আমাদের শরীরে প্রবেশ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও হজম ভালো হয়। হজম ভালো হলে গ্যাস্টিকের প্রভাব অনেক কমে যায়। তাছাড়া খোসায় রয়েছে এক্টিভ কেমিক্যাল যা পাকস্থলীর কার্যক্ষমতা বাড়িয়ে দেয় ফলে এসিডিটি হওয়ার সম্ভবনা কম থাকে। এটি কুচি কুচি করে খেটে সালাত হিসাবে খাওয়া যায়।

রান্নার ক্ষেত্রেঃ- রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতে কমলার খোসা ব্যবহার করতে পারেন। এটি তরকারিতে দিলে স্বাদ বেড়ে যায় এবং এতে ভিটামিন-সি থাকায় স্বাস্থ্যের জন্য অনেক উপকার।তাছাড়া এটি বিভিন্ন বেকারিতে বিস্কুট, কেক ইত্যাদি তৈরিতে ব্যবহার করা যেতে পারে।

ক্যান্সারের ঝুকি কমায়ঃ- আমরা কম বেশি সকলে জানি কমলার খোসায় রয়েছে এন্টিঅ্যক্সিডেন্ট যাহা ক্যান্সারের ঝুঁকি কমায়। ক্যান্সার হলে রক্তের কোষগুলো থেকে অক্সিজেন মৌল নস্ট হতে থাকে। ফলে এক সময় সারা শরীরে এই ভয়ানক ক্যান্সার ছরিয়ে পড়ে। কমলার খোসার কেমিক্যাল কোম্পাউন্ড অক্সিজেন এর কোষগুলো দেহের মধ্যে ধরে রাখে এবং তা স্বাভাবিক ভাবে বাড়তে পারে না। ক্যান্সার রোগের ঝুঁকি কমাতে কমলার খোসার উপকারিতা অনেক।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

এক গ্লাস উষ্ণ লেবুর পানির ১০টি স্বাস্থ্য উপকারিতা

ছেলেদের লিঙ্গ বড় করার কার্যকর পরীক্ষিত পদ্ধতি সম্পর্কে জানুন

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

ইফতারে যেসব শরবত শরীর চাঙ্গা রাখবে

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.