Thursday , July 7 2022
Home / স্বাস্থ্য সেবা / কিডনি নস্ট হওয়ার লক্ষণ জেনে নিন এক ঝলকে?

কিডনি নস্ট হওয়ার লক্ষণ জেনে নিন এক ঝলকে?

আমদের শরীরের নিরব ঘাতক বলা হয় কিডনির অসুখকে। কিডনি নস্ট হওয়ার লক্ষণ গুলো যানা থাকলে এই মরণ ব্যাধি থেকে রক্ষা পাওয়া সম্ভব। কিডনি রোগ শরীরে ধীরে ধীরে বাসা বেঁধে সুস্থ শরীরকে শেষ করে দেয়। বর্তমান গবেষণায় দেখা গেছে মারাত্মক সমস্যা গুলোর মধ্যে কিডনি ড্যমেজ,ক্যান্সার হার্ট অ্যাটাকের পর অবস্থান করছে। তবে বর্তমানে শুধুমাত্র আমেরিকাতে প্রায় ২৬ মিলিয়ন মানুষ কিডনি সমস্যায় ভুগছেন। অনেকে বুঝতে পারে না তার মূল্য়বান কিডনি কিভাবে আসতে আসতে নষ্ট হচ্ছে। আর যখন চুরান্ত পর্যায়ে চলে যায় তখন কিডনি ভালো করা কস্টসাধ্য হয়ে দ্বারায়। কিডনি নস্ট হওয়ার লক্ষণ গুলো সহজে জানতে পারলে সুস্থ হওয়া সম্ভব। গুরুত্বপূর্ণ বিষয় হল এর মধ্যে বেশিরভাগ মানুষই জানেন না যে তারা কিডনি সমস্যায় ভুগছেন। সময়মত চিকিৎসার অভাবে অনেকেই অকালে প্রাণ হারাচ্ছে। তবে সাধারণ কিছু লক্ষণ দেখে বুঝে নিতে পারেন আপনার কিডনি ভাল আছে কিনা।

কিডনি নস্ট
কিডনি নস্ট হওয়ার লক্ষণ

কিডনি নস্ট হওয়ার লক্ষণ

 

 

কিডনি নষ্ট হওয়ার লক্ষণ

প্রস্রাবের সময় ব্যথা অনুভব করা কিডনির সমস্যার আরেকটি লক্ষণ। ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের লক্ষণ মূলত প্রস্রাবের সময় ব্যথা, জ্বালাপোড়া। যখন এটি কিডনিতে ছরিয়ে পরে তখন জ্বর হয় এবং পিঠের পেছনে ব্যথা হয়

প্রস্রাবে সমস্যা:
আমাদের প্রস্রাব কম হওয়া কিডনি রোগের অন্যতম একটি লক্ষণ। শুধু তাই নয় রাতের বেলায় ঘন ঘন প্রস্রাবের বেগও কিডনি নষ্ট হওয়ার লক্ষণ প্রকাশ করে। কিডনির ফিল্টার নষ্ট হয়ে যাওয়ার কারণে সাধারনত এই ধরণের সমস্যা দেখা দেয়।

প্রস্রাবে রক্ত:
আমদের সুস্থ কিডনি সাধারণত শরীরের ভিতরে রক্তে থাকা বর্জ্য পদার্থ প্রস্রাবের সাথে বের করে দেয়। কিন্তু কিডনি নষ্ট হলে প্রস্রাবের সাথে ব্লাড সেল বের হয়ে যায়। কিডনিতে পাথর, কিডনিতে ইনফেকশন হলে এই সমস্যা দেখা দিয়ে থাকে। তবে প্রস্রাবে অনেক বেশি ফেনা দেখা দিলে বুঝতে হবে যে, প্রস্রাবের সাথে প্রোটিন বের হয়ে যাচ্ছে। প্রস্রাবে অ্যালবুমিন নামক প্রোটিনের উপস্থিতির জন্যই এ সমস্যা হয়।

পায়ের গোড়ালি ও পায়ের পাতা ফুলে গেলে:
হঠাৎ করে আমাদের পায়ের পাতা এবং গোড়ালি ফুলে যাওয়া কিডনি রোগের অন্যতম লক্ষণ। এই কিডনির কার্যক্ষমতা আসতে আসতে কমে গেলে দেহে সোডিয়ামের পরিমাণ ও কমে যায়, যার ফলে গোড়ালি পায়ের পাতা, ফুলে যায়।

চোখের চারপাশ ফুলে যাওয়া:
কিডনি থেকে যখন বেশি পরিমাণে প্রোটিন প্রস্রাবের সাথে বের হয়ে যায়, তখন চোখের চারপাশ ফুলে যায়। আর এই সমস্যাকে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।

খাবারে অরুচি:
তবে বিভিন্ন কারণে খাবারে অরুচি হতে পারে। কিন্তু এটি ঘন ঘন খাবারে অরুচি হওয়া, বমি বমি ভাব লাগা অবহেলা করা ঠিক নয়।আমাদের শরীরে বিষাক্ত পদার্থ উৎপাদন হওয়ার কারণে এই ধরণের সমস্যা দেখা দিয়ে থাকে।

কিডনি নষ্ট হওয়ার লক্ষণ
চোখের চারপাশ ফুলে যাওয়া:
কিডনি থেকে যখন বেশি পরিমাণে প্রোটিন প্রস্রাবের সাথে বের হয়ে যায়, তখন চোখের চারপাশ ফুলে যায়। আর এই সমস্যাকে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।

মাংসপেশিতে টান:
আমরা কম বেশি সবায় জানি ইলেক্ট্রোলাইট উপাদানের ভারসাম্যহীনতার কারণে কিডনি সমস্যা হয়ে থাকে। তবে এই উপাদানটি ধীরে ধীরে কমে গেলে মাংসপেশী টান, খিঁচুনি সমস্যা দেখা দিয়ে থাকে।

ত্বকে র‍্যাশ এবং চুলকানি দেখা দেওয়া:
আমদের শরীরে রক্তে মিনারেল এবং পুষ্টি উপাদান ভারসাম্যহীন হয়ে পড়লে ত্বকে র‍্যাশ এবং চুলকানি দেখা দিয়ে থাকে। কিডনি সঠিকভাবে কাজ না করার কারণে শরীরে মিনারেল এবং পুষ্টি উপাদানের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দিয়ে থাকে।

অনেক বেশি ক্লান্ত অনুভব হওয়া, মনোযোগ কমে যাওয়া:
শরীরে কিডনির কার্যক্ষমতা কমে গেলে রক্তে দূষিত এবং বিষাক্ত পদার্থ উৎপন্ন হয়। যার কারণে নিজেকে ক্লান্ত, দুর্বল অনুভব করে থাকি। এমনকি কাজে মনোযোগ হারিয়ে ফেলি। সাধারণত এই সময় রক্ত স্বল্পতা দেখা দিয়ে থাকে। দুর্বলতা অনুভব করার এটি একটি কারণ ।

ছোটো ছোটো শ্বাস:
কিডনি রোগে ফুসফুসে তরল পদার্থ জমা হয়ে থাকে। তাছাড়া কিডনি রোগে শরীরে রক্তশূন্যতাও দেখা দেয়। এই কারণে শ্বাসের সমস্যা হয়, তাই অনেকে ছোট ছোট করে শ্বাস নেন।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

স্তন ক্যান্সার এর লক্ষণ প্রতিকার জেনে নিন

https://www.latestbangla.com/archives/3764

নিউট্রা বায়ো প্রোটিন সম্পর্কে বিস্তারিত

 https://www.latestbangla.com/archives/3740

দাঁত ক্ষয় হওয়ার কারণ কিডনি নস্ট হওয়ার লক্ষণ https://www.latestbangla.com/archives/3673

মানসিক রোগসমূহের লক্ষণ ও প্রতিকার জেনে নিন

 https://www.latestbangla.com/archives/3643

ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

 https://www.latestbangla.com/archives/3520

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?

 https://www.latestbangla.com/archives/3515

পাইলস রোগের চিকিৎসা পদ্ধতি জেনে নিন

https://www.latestbangla.com/archives/3512

পান খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/3414

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.