Thursday , July 7 2022
Home / খেলাধুলা / কোপা আমেরিকার সেরা ১০ গোলদাতা

কোপা আমেরিকার সেরা ১০ গোলদাতা

করোনার প্রকোপ কাটিয়ে মাঠে গড়াতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবলের জনপ্রিয় টুর্নামেন্ট কোপা আমেরিকার। আগামী সোমবার ব্রাজিল-ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে মাঠে গড়াতে যাচ্ছে শতবর্ষ পার করা কোপা আমেরিকার ঐতিহ্যবাহী এই টুর্নামেন্ট। এবারের আসরেও নেইমার ও লিওনেল মেসিকে দেখা যাবে নিজ নিজ দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে। তবে কোপা আমেরিকার ইতিহাসে এখন পর্যন্ত সেরা দল গোলদাতার তালিকায় জায়গা করে নিতে পারেননি তারা।

কোপা আমেরিকার
কোপা আমেরিকার সেরা ১০ গোলদাতা

কোপা আমেরিকার সেরা ১০ গোলদাতা

কোপা শুরু আগে দেখে নিন সেরা ১০ গোলদাতাদের…

জিজিনহো, ব্রাজিল
পেলের আগে ব্রাজিলের সর্বকালের সেরা খেলোয়াড় বলা হতো জিজিনহোকে। কোপা আমেরিকার ইতিহাসে ১৭ গোল করে গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন তিনি। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা আমেরিকা দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

নরবার্তো মেন্দেজ, আর্জেন্টিনা

কোপায় ১৭ গোল করে জিজিনহোর সঙ্গে যুগ্মভাবে শীর্ষে রয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তি খেলোয়াড় নরবার্তো মেন্দেজ। ১৯৪৫, ১৯৪৬ এবং ১৯৪৭ আর্জেন্টিনার কোপা জয়ের হ্যাটট্রিক করার অন্যতম কারিগর ছিলেন তিনি। জিতেছিলেন একটি গোল্ডেন বুট ও দুটি সিলভার বুট।

সেভেরিনো ভারেলা, উরুগুয়ে

কোপার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন উরুগুয়ের ভারেলা। ১৫ গোল করে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। ১৯৪২-এ উরুগুয়ের কোপা জয়ী দলের সদস্য ছিলেন গুরুত্বপূর্ণ সেভেরিনো।

তিওদোরো ফার্নান্দেজ, পেরু

১৫টি গোল করে সেভেরিনোর সঙ্গে যুগ্মভাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন পেরুর ইতিহাসে কিংবদন্তি ফুটবলার তিওদোরো ফার্নান্দেজ। ১৯৩৯ সালে কোপা জয়ী পেরু দলের সদস্য ছিলেন তিনি। ওই আসরের সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি।

গেব্রিয়েল বাতিস্তুতা, আর্জেন্টিনা

১৩টি গোল করে কোপায় গোলদাতার তালিকায় তৃতীয় স্থানে আছেন আর্জেন্টিনার সাবেক তারকা স্ট্রাইকার গেব্রিয়েল বাতিস্তুতা। ১৯৯১ ও ১৯৯৩ সালে কোপা জয়ী আর্জেন্টিনা দলের প্রধান তারকা ছিলেন তিনি।

আদেমির দে মেনেজেস, ব্রাজিল

১৩ গোল করে বাতিস্তুতার সঙ্গে যুগ্মভাবে কোপা আমেরিকার ইতিহাসে তৃতীয় স্থানে রয়েছেন ব্রাজিলের আদেমির দে মেনেজেস। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা জয়ী দলের তারকা ছিলেন তিনি।

জেয়ারজিনহো, ব্রাজিল

কোপার ইতিহাসে ১৩টি গোল করেছেন আরও এক ব্রাজিলিয়ান তারকা। তিনি জোয়ারজিনহো। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা জয়ী দলের সদস্য হওয়ার পাশাপাশি প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি।

জোসে ম্যানুয়েল মোরেনো, আর্জেন্টিনা

১৯৪১, ১৯৪২ এবং ১৯৪৭ কোপাজয়ী আর্জেন্টিনা দলের সদস্য মোরেনোও নিজের কোপা কেরিয়ারে মোট ১৩টি গোল করেছেন। মোরেনো ১৯৪২ কোপার সর্বোচ্চ গোলদাতা এবং ১৯৪৭ কোপার সেরা খেলোয়াড়ের পুরস্কারও নিজের করে নিয়েছেন।

হেক্টর পেদ্রো স্কারোন, উরুগুয়ে

উরুগুয়ের তারকা ফুটবলার হেক্টর পেদ্রো স্কারোনও নিজের কোপা ক্যারিয়ারে মোট ১৩টি গোল করেছেন। তিনি ১৯১৭, ১৯২৩, ১৯২৪ এবং ১৯২৬ কোপা জয়ী দলের এক গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

রোবার্তো পোর্তা, উরুগুয়ে

কোপা আমেরিকার ইতিহাসে ১২ গোল করে সেরা দশের তালিকায় একেবারে শেষ রয়েছে উরুগুয়ের সাবেক তারকা ফুটবলার রোবার্তো পোর্তা। ইতালির জাতীয় দলের হয়েও খেলেছেন তিনি।

 

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

অভিষেকে ডাবল সেঞ্চুরি করে ইতিহাস গড়লেন তিনি

https://www.latestbangla.com/archives/2139

হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা আছে কিনা জানার উপায়

https://www.latestbangla.com/archives/2134

পায়ে পানি আসা সমস্যায় করণীয় কি?

https://www.latestbangla.com/archives/2115

ছুলি কি ? ছুলি থেকে মুক্তির উপায়,জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2128

এইচআইভি টেস্ট করুন ঘরে বসেই নতুন ‘কিট’ এর মাধ্যমে

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বিয়ের এক

বিয়ের এক সপ্তাহ পরই মৃত্যু আরবের ফুটবলারের

বিয়ের এক সপ্তাহ পরই মৃত্যু আরবের ফুটবলারের ২২ ডিসেম্বর মাঠেই এক ফুটবলারের মৃত্যুর খবর এসেছিল। ...

Leave a Reply

Your email address will not be published.