Saturday , July 2 2022
Home / স্বাস্থ্য সেবা / গরুর দুধের পুষ্টিগুণ,জানলে অবাক হবেন?

গরুর দুধের পুষ্টিগুণ,জানলে অবাক হবেন?

গরুর দুধের পুষ্টিগুণ প্রচুর। কারণ এই দুধে সকল প্রকার পুষ্টি উপাদান রয়েছে। দুধ আমাদের সকলের কাছে অতি প্রিয় খাদ্য। আর দুধ থেকে তৈরি খাদ্য উপাদান সব ব্যক্তির কাছে খুব সুস্বাদু। দুধ থেকে তৈরি হয় বাহারী রকমের মিষ্টি,দই, ঘি, মাখন, রসমালাই সহ নানা রকমের খাদ্য সামগ্রী। দুধের তৈরি পায়েশ, সেমাই,খীর,খেতে কত সুস্বাদু।আর এই সব খাদ্য খেতে সকলেই পছন্দ করে। দুধের উপকারিতা বেশি থাকায় মানুষ দিন দিন বিভিন্ন রকমের খাদ্য তৈরি করে পরিবেশন করে। গরুর দুধে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ,ফ্যাট, প্রোটিন, কার্বোহাইড্রেট সহ আর ও অনেক উপাদান বিদ্যামান। নিয়মিত দুধ পান করলে এই সকল উপাদান শরীর গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গরুর দুধের
গরুর দুধের পুষ্টিগুণ,জানলে অবাক হবেন

গরুর দুধের পুষ্টিগুণ,জানলে অবাক হবেন

 

গরুর দুধের পুষ্টিগুণ
গরুর দুধের পুষ্টিগুণ বিভিন্ন রকমের রয়েছে।তার কারন দুধকে তিন স্থরে ভাগ করে খাওয়া হয়। ঠিক এর পুষ্টিগুণ ও তিন ধরনের হয়ে থাকে। কোন কোন ব্যক্তির নিম্ন চর্বিযুক্ত দুধ খাওয়ার জন্য চিকিৎসকের পরামর্শ থাকে। তাই তার জন্য শুধু নিম্ন চর্বিযুক্ত দুধ খাওয়া শ্রেয়। আবার কোন ব্যক্তির সম্পূর্ন দুধ বা কোন প্রসেস ছাড়াই দুধ খাওয়ার প্রয়োজন। এছাড়া আমাদের দেশে পাস্তুরিত দুধ ও পাওয়া যায় । এই দুধেয় কিন্তু পুষ্টিগুণ রয়েছে। জেনে নিই সকল গরুর দুধের পুষ্টিগুণ।

সম্পূর্ন দুধ
এক কাপ পুরো দুধে ৩.২৫% দুধের চর্বি থাকে এবং এটি ভিটামিন ডি এর ভাল উৎস ।এটিতে 149 ক্যালোরি এবং প্রায় 7.9 গ্রাম ফ্যাট এবং 4.6 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে। পুরো দুধে 7.7 গ্রাম প্রোটিন এবং 11.7 গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে। সম্পূর্ণ দুধ 0 টি ফাইবার সামগ্রী এবং 28% ডিভি ক্যালসিয়াম থাকে। এতে 8% ডিভি ভিটামিন এ এবং প্রায় 31% ডিভি ভিটামিন ডি রয়েছে।

নিম্ন চর্বিযুক্ত দুধ
কম চর্বিযুক্ত দুধ প্রায়শই প্রাপ্তবয়স্কদের দ্বারা গ্রহণ করা হয় এবং আসুন এখন আমাদের 1 কাপ কম চর্বিযুক্ত দুধের পুষ্টি সম্পর্কে জেনে নেওয়া যাক। লো ফ্যাট নিয়মিত দুধে দুধের 2% ফ্যাট থাকে এবং এটি প্রায় 122 ক্যালোরি সরবরাহ করে। কম ফ্যাটযুক্ত দুধে 4.8 গ্রাম ফ্যাট এবং 3.1 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট এবং প্রায় 8.1 গ্রাম প্রোটিন রয়েছে। দুধেও 11.7 গ্রাম কার্বোহাইড্রেট এবং 0 ফাইবার রয়েছে। দুধে ক্যালসিয়ামের পরিমাণ 29% ডিভি ক্যালসিয়াম, 9% ডিভি ভিটামিন এ এবং ভিটামিন ডি এর 30% ডিভি হয় ।

লো ফ্যাটযুক্ত গরুর
লো ফ্যাটযুক্ত গরুর দুধে ২.৪ গ্রাম ফ্যাট এবং প্রায় 1.5 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট সহ 102 ক্যালোরি রয়েছে। কম ফ্যাটযুক্ত গরুর দুধে 8.2 গ্রাম প্রোটিন এবং প্রায় 12.2 গ্রাম কার্বোহাইড্রেট এবং 0 ফাইবার রয়েছে। দুধে 31% ডিভি ক্যালসিয়াম এবং 10% ডিভি ভিটামিন এ এবং ভিটামিন ডি এর 29% ডিভি রয়েছে

 

পাস্তুরিত দুধ
স্কিম মিল্কের পরিপূর্ণ এক কাপের মধ্যে 83 ক্যালোরি রয়েছে এবং এটিতে 0.2 গ্রাম ফ্যাট এবং প্রায় 0.1 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। স্কিমযুক্ত দুধে প্রায় 12.3 কার্বোহাইড্রেট এবং 0 গ্রাম ফাইবারযুক্ত প্রায় 8.3 গ্রাম প্রোটিন রয়েছে। দুধে 30% ডিভি ক্যালসিয়াম, 10% ডিভি ভিটামিন এ এবং 29% ডিভি ভিটামিন ডি থাকে।

 

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

 

পুরুষের যৌন দূর্বলতা দূর করার টিপস জেনে নিন এক ঝলকে

ভিটামিন সি এর অভাবজনিত রোগ জেনে নিন সহজেই

কিডনিতে পাথর হয় যে প্রধান ৬টি কারণে মানুষের

হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা আছে কিনা জানার উপায়

পায়ে পানি আসা সমস্যায় করণীয় কি

রক্ত সল্পতা দূর করতে যে ৫ ধরণের খাবার দরকার -জেনে নিন এক ঝলকে

উপকারী ফল কমলার গুণাগুণ

পায়ের দুর্গন্ধ দূর করা কি আদৌ সম্ভব,জেনে নিন এক ঝলকে

নখ এর নানা রোগ থেকে কীভাবে রেহাই পাবেন

ছানি কি সব বয়সেই পড়তে পারে

পুরুষের অতি প্রয়োজনীয় ৯ টি খাবার জেনে নিন

মাসিক চলাকালীন সময়ে যৌন মিলন কি আদৌ উচিত

নারীকে দ্রুত তৃপ্তি দেওয়ার উপায়

যৌন অক্ষমতার ঘরোয়া সমাধান

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.