Monday , July 4 2022
Home / রুপচর্চা / গর্ভাবস্থায় ত্বকের বিশেষ যত্ন

গর্ভাবস্থায় ত্বকের বিশেষ যত্ন

সন্তান গর্ভাবস্থায় থাকাকালীন মায়ের শরীরে নানারকম পরিবর্তন দেখা দেয়। পরিবর্তন আসে হবু মায়ের ত্বকেও। এই বিশেষ সময়ে মায়ের ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন। কারো ক্ষেত্রে, সন্তান ধারণের পর ত্বকের ঔজ্জ্বল্য বাড়তে দেখা যায়। গর্ভাবস্থায় তাদের ত্বক হয়ে ওঠে নিখুঁত। তবে, বেশিরভাগ নারীই এই সময় ত্বকের সমস্যায় ভোগেন।

গর্ভাবস্থায় ত্বকের বিশেষ যত্ন

গর্ভাবস্থায় ত্বকের বিশেষ যত্ন

জেনে নিন গর্ভাবস্থায় ত্বকের যত্ন কিছু উপায়-

# গর্ভাবস্থায় নারীরা প্রধান যে সমস্যার সম্মুখীন হন তা হল ব্রণ। ব্রণ হওয়ার প্রধান কারণ তৈলাক্ত ত্বক। তাই যতটা সম্ভব পরিষ্কার থাকুন। মুখ ধুয়ে নিন ফেসওয়াশ দিয়ে। ফেসওয়াশ কেনার সময় সাবধান হোন।

# গর্ভবতী মহিলাদের জন্য স্যালিসিলিক অ্যাসিড ও রিটিনয়েড বেসড কোনও প্রোডাক্ট ব্যবহার করা ক্ষতিকারক। এ.এইস.এ এবং গ্লাইকোলিক অ্যাসিডযুক্ত প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

# কোন ব্র্যান্ডে ব্যবহার করলে ক্ষতির সম্ভাবনা কম তা আলোচনা করুন আপনার ডার্মাটোলজিস্টের সঙ্গে।

# গর্ভবতীদের মধ্যে পিগমেন্টেশনের সমস্যাও দেখা যায়। ত্বকের কোথাও কোথাও কালো দাগ দেখা দিতে শুরু করে। এই দাগ দূর করতে ব্যবহার করুন লেবু বা কাঁচা আলুর রস। ভিটামিন ই-যুক্ত ময়েশ্চারাইজ়ারও কাজ দেয়। বাইরে বেরোনোর আগে ৫০ বা তার বেশি এপিএফ যুক্ত সানস্ক্রিন লাগিয়ে নিন।

# আপনার ডায়েট চার্টে হলুদ যোগ করুন। হলুদের আছে অ্যন্টিব্যাকটিরিয়াল পাওয়ার। হলুদের গুণাগুণ ফুটে উঠবে আপনার ত্বকেও। ব্রণ-ফুসকুড়ি দূর হবে। বাড়বে ত্বকের ঔজ্জ্বল্য। স্কিনটোনের অসামঞ্জস্য দূর হবে।

# ত্বকের যে কোনও সমস্যা দূর করতে প্রচুর পরিমাণে পানি পান করুন। ফলের রস খান। এসময় ভেজিটেবল জুসও খাওয়া ভালো। ডাবের জল, টক দই খান। এগুলি, শুধু আপনার ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করবে তাই নয়, আপনার গর্ভস্থ সন্তানের ত্বকেও এর প্রভাব পড়বে।

 

অনান্য পোস্ট

একটু খানি যত্নেই সম্ভব কালো দাগ দূর করা

গার্লিক নান বানানোর সহজ রেসিপি জেনে নিন

করোনার সময়ে সুস্থ থাকতে সেহরিতে যা খাবেন

ভুলেও কমোড এবং বেসিনে যে ৮ জিনিস ফেলবেন না

ঘরে বসেই দূর করুন শরীরের অবাঞ্ছিত লোম

করোনা থেকে বাঁচতে দাঁত ব্রাশ কতটা জরুরী

কালোজিরা যেসব রোগের মহৌষধ হিসাবে কাজ করে

রুপচর্চায় মধুর ৯টি অসাধারণ ব্যবহার জেনে নিন

ধনেপাতার স্যুপ কিভাবে করবেন?

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু। নিজে জানুন এবং শেয়ার করে আপনার প্রিয়জন সহ অন্যদেরকেও জানানে সাহায্য করুন।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.