Wednesday , July 6 2022
Home / রুপচর্চা / গাজরের প্যাকে ত্বক হোক উজ্জ্বল ও টানটান

গাজরের প্যাকে ত্বক হোক উজ্জ্বল ও টানটান

গাজরের পুষ্টিগুণ নিয়ে কোন সন্দেহ নেই। গাজর খেলে যেমন ত্বক উজ্জ্বল হয়, তেমনি গাজরের প্যাক ত্বকে নিয়মিত ব্যবহার করলেও মেলে সুফল।

বলিরেখাহীন উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য কীভাবে ত্বকে গাজর-এর প্যাক ব্যবহার করবেন জেনে নিন।

গাজরের
গাজরের প্যাকে ত্বক হোক উজ্জ্বল ও টানটান

গাজরের প্যাকে ত্বক হোক উজ্জ্বল ও টানটান

শুষ্ক ত্বকের জন্য

জিন, হরমোন ও পরিবেশগত—এই তিন কারণে মূলত ত্বক শুষ্ক হয়ে থাকে। শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য গাজর একটি আদর্শ রূপচর্চার উপাদান। পটাশিয়ামসমৃদ্ধ গাজর ত্বকের গভীরে প্রবেশ করে একে ভেতর থেকে আর্দ্রতা প্রদান করে। এ জন্য ব্যবহার করতে পারেন একটি সহজ ফেস মাস্ক। একটি গাজরের অর্ধেকটা অংশ ভালো করে পানি দিয়ে পেস্ট করে এতে এক চামচ দুধ ও এক চামচ মধু মেশান। মাস্কটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন লাগালে ত্বকের শুষ্কতা কমে আসবে অনেকখানি।

তৈলাক্ত ত্বকে

শুষ্ক ত্বকের মতো তৈলাক্ত ত্বকের বিশেষ যত্নের ক্ষেত্রে গাজর খুব ভালো কাজ করতে পারে। কারণ, গাজরের ভিটামিন এ ত্বকের অতিরিক্ত তেল বের করে দিয়ে একে সতেজ ও টক্সিনমুক্ত রাখে। তৈলাক্ততা দূর করতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন একটি ফেস মাস্ক। এটি বানাতে প্রয়োজন হবে এক কাপ গাজরের রস, এক টেবিল চামচ টকদই, বেসন ও লেবুর রস। সব কটি উপাদান একসঙ্গে মিশিয়ে মুখে ও ঘাড়ে ভালোভাবে লাগিয়ে আধা ঘণ্টা রেখে দিন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে আলতো করে ধুয়ে ফেলুন।

চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে

ত্বকের মতো চুলের সমস্যা সমাধানে গাজর বেশ কার্যকর। এতে থাকা ভিটামিন আর খনিজ উপাদান চুলের গোড়া মজবুত করে। আর গাজরের ভিটামিন এ এবং ভিটামিন ই মাথার তালুর রক্তসঞ্চালন বাড়িয়ে নতুন চুল গজাতে সহায়তা করে। এ জন্য চুলে লাগাতে পারেন গাজরের তেল। বানানো খুবই সহজ। দুটি ছোট সাইজের গাজর গ্রেটার দিয়ে কুচি করে কেটে দেড় কাপ জলপাই তেলের সঙ্গে মিশিয়ে এক সপ্তাহ ঠান্ডা ও অন্ধকার জায়গায় রেখে দিলেই হবে। এই কয়দিনে তেলের রঙ হবে গাজরের মতোই উজ্জ্বল কমলা। ছেঁকে নিয়ে পরিষ্কার পাত্রে আলাদা করে রেখে অনেক দিন ব্যবহার করতে পারবেন এই তেল। এ ছাড়া মাথার তালুতে গোসলের আধা ঘণ্টা আগে গাজরের রস লাগাতে পারেন। এতে চুল হবে সুন্দর ও ঝলমলে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.