Thursday , December 3 2020
Home / রেসিপি / বর্ষাকালে ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিন

বর্ষাকালে ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিন

গ্রীষ্মে রোদের তাপে যখন নদী-নালা খাল-বিল শুকিয়ে যায়, গাছপালাও ঝিমিয়ে পড়ে, ঠিক তখনই বর্ষা এসে নতুন প্রাণের জোয়ার আনে। বর্ষা নিয়ে কত গল্প-কবিতা। এ সময় আবহাওয়া সুন্দর হলেও নানান সমস্যা বয়ে নিয়ে আসে। বর্ষায় বিভিন্ন রোগের পাশাপাশি ত্বকে সংক্রমণ ও চুলের সমস্যাও দেখা দেয়।

চুলের
বর্ষায় ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিন

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, বর্ষাকালে বেশি চুল ওঠা, খুশকি, মাথার ত্বকে সংক্রমণ হতে পারে। আবহাওয়া আর্দ্র থাকায় চুল বেশি ক্ষতিগ্রস্ত হয়, তাই এ সময় চুলে-র বিশেষ যত্ন নেওয়া জরুরি। আসুন জেনে নেওয়া যাক, এমন কিছু পরামর্শ, যা বর্ষাকালে আপনার চুলের সৌন্দর্যকে বাড়িয়ে তুলবে।

চুলের যত্ন

বর্ষাকালে আবহাওয়া স্যাঁতস্যাঁতে হওয়ার কারণে চুলের গোড়া খুব তৈলাক্ত হয়ে যায়। এক্ষেত্রে সালফেট ফ্রি ক্লিনজার ব্যবহার করুন। শ্যাম্পু করার সময় চুলের গোড়া ভালো করে ঘষুন। সপ্তাহে তিন দিন অবশ্যই শ্যাম্পু করুন।

শুকনো রাখুন

বর্ষাকালে আবহাওয়া গুমোট থাকায় চুলের গোড়া ঘেমে যায়। আর এই ঘাম থেকে খুশকি ও চুল পড়া শুরু হয়। তাই সব সময় শুকনো রাখা উচিত।

সিরাম লাগান

বর্ষাকালে কোঁকড়া ও ওয়েভি চুলের যত্ন নেওয়া খুবই কঠিন হয়ে পড়ে। তাই বর্ষাকালে চুলে সিরাম লাগান। এতে চুলে জট পড়বে না।

ভেজা চুলের ক্ষেত্রে

বর্ষাকালে ভেজা চুলে বিশেষ যত্ন নিতে হয়। ভেজা চুল বেঁধে রাখা উচিত নয়, কারণ এতে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। খুশকি, উকুনের মতো সমস্যা দেখা যায়। বৃষ্টিতে ভিজে যাওয়ার পরে চুল অবশ্যই শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আর্দ্রতা

বৃষ্টির দিনে আবহাওয়া স্যাঁতস্যাঁতে থাকে, যে কারণে কোঁকড়া চুল আরো ঘন মনে হয়। এর কারণ হলো, কোঁকড়া চুল বাতাসের আর্দ্রতা শোষণ করে নেয়। এক্ষেত্রে আপনার চুলে অবশ্যই কন্ডিশনার লাগান।

সপ্তাহে তিনবার চুলের যত্ন

সপ্তাহে অন্তত তিনবার চুলে প্যাক ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে শ্যাম্পুর পর লাগান। কিছুক্ষণ রেখে তারপর ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে নিন। এ ছাড়া টক দইয়ের সঙ্গে পাতিলেবু ও নিমপাতার রস মিশিয়েও লাগাতে পারেন।

মেথি

মেথি খুবই উপকারী। সারা রাত মেথি ভিজিয়ে রেখে পরের দিন পানিটা ছেঁকে নিন। শ্যাম্পু করার পর সব শেষে মেথি ভেজানো পানি দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুল পড়া, খুশকি দূর হবে এবং চুলের উজ্জ্বলতা বাড়বে।

আরো কিছু পোস্ট

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

ঘুম না এলে কি করবেন?

আদার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

তুলসি পাতার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

অতিরিক্ত চুল ঝরছে? জেনে নিন কিভাবে সমাধান করবেন?

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু। নিজে জানুন এবং শেয়ার করে আপনার প্রিয়জন সহ অন্যদেরকেও জানানে সাহায্য করুন।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ

শেয়ার করতে ভুলবেন না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *