Thursday , July 7 2022
Home / স্বাস্থ্য সেবা / ঘুম ভালো হয় যেসব খাবারে

ঘুম ভালো হয় যেসব খাবারে

সারা দিন কাজ করার পর রাতে যদি ভালো ঘুম না হয়, মানে ছয়-সাত ঘণ্টা সাউন্ড স্লিপ না হয়, তাহলে পরের দিনটি আমাদের ভালো যাবে না। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে জেনে নেব সুনিদ্রার জন্য কী খাবেন, কী খাবেন না। এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে সুনিদ্রা পেতে খাবারের গুণাগুণের কথা বলেছেন রাজধানীর ধানমণ্ডির নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের পুষ্টিবিদ তাসনিম আশিক।

ঘুম
ভালো ঘুম হয় যেসব খাবারে

পুষ্টিবিদ তাসনিম আশিক বলেন, ভালো ঘুম না হলে আমাদের মেজাজ খিটমিটে হবে, খাওয়ার রুচি থাকবে না, আমাদের আচরণগত সমস্যা দেখা দেবে। সেই সঙ্গে আমাদের সবচেয়ে বড় যে সমস্যা, শারীরিক সমস্যা, অসুস্থতা ও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেবে। ভালো ঘুম হওয়ার জন্য কিছু খাবার রয়েছে। প্রতিদিন রাতে ঘুমানোর ৩০ মিনিট আগে যদি এক গ্লাস উষ্ণ গরম দুধ খান, এটি ভালো ঘুমের জন্য কার্যকর। কারণ, উষ্ণ গরম দুধে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন ডি, সোডিয়াম, কিছুটা ফসফরাস এবং সেই সঙ্গে ট্রিপটোফেন নামক পুষ্টি উপাদান রয়েছে, যেগুলো ভালো ঘুম হওয়ার ক্ষেত্রে খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে।

তাসনিম আশিক বলেন, বিভিন্ন ধরনের বাদাম, যেমন কাজুবাদাম, কাঠবাদাম, চীনাবাদাম। এসব বাদাম যেমন প্রোটিনে ভরপুর, সেই সঙ্গে বাদামে রয়েছে মেলাটোনিন ও সেরোটোনিন নামক পুষ্টি উপাদান, যেগুলো ভালো ঘুম হওয়ার ক্ষেত্রে অনেক কার্যকর ভূমিকা পালন করে। সারা দিনে, মধ্য সকালের নাশতায়, ইভিনিং স্ন্যাকস বা ঘুমানোর আগে যদি কিছুটা বাদাম খাওয়া যায়, তাহলে এটি ঘুমের ক্ষেত্রে ভালো ইফেক্ট ফেলে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে আদা পানি, জিরা পানি, লবঙ্গ বা গোলমরিচ ব্যবহার করে তৈরি পানীয় যদি খাদ্যতালিকায় রাখি, এটিও ঘুমের ক্ষেত্রে ভালো ভূমিকা রাখবে।

এ পুষ্টিবিদ আরও বলেন, ভিটামিন ডি এবং ওমেগা থ্রি এসেনসিয়াল ফ্যাটি অ্যাসিড-জাতীয় যে খাবারগুলো আছে, সেগুলো যদি আমরা খাই, তাহলে আমাদের ইনসমনিয়া প্রবলেম, মানে ঘুমের সমস্যা দূর হবে। সামুদ্রিক মাছে রয়েছে ভিটামিন ডি ও প্রচুর ওমেগা থ্রি। এই ভিটামিন ডি এবং ওমেগা থ্রি সেরোটোনিনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর যখন সেরোটোনিন আমাদের দেহে নিয়ন্ত্রণে থাকবে, তখন ভালো ঘুম হবে। তাই সামুদ্রিক মাছ, যেমন রূপচাঁদা মাছ, টুনা মাছ, লইট্ট্যা মাছ, কোরাল মাছ, ইলিশ মাছ ইত্যাদি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। তাহলে ঘুমের সমস্যা দূর হবে।

গরম থেকে বাঁচতে বিশেষজ্ঞদের পরামর্শ

grtdyhtfh

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারা নিষিদ্ধ ৫ লাখ টাকা করে

বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারা নিষিদ্ধ ৫ লাখ টাকা করে জরিমানা   চলমান ফেডারেশন কাপে ...

Leave a Reply

Your email address will not be published.