Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে?

ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে?

স্বাস্থ্যের জন্যে ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা অনেক। অ্যালোভেরা কে অনেকেই ঘৃতকুমারী বলে চিনে থাকে। ঘৃতকুমারীর পাতার উপকারিতা প্রচুর। আমারা মূলত এই গাছের পাতার রস সেবন করি। এটি রস ছাড়াও সালাদ হিসাবে কেউ কেউ খেয়ে থাকে। এটি ত্বক ও চুলের যত্নে প্রচুর ব্যবহার হয়। ত্বক ভালো রাখার পাশাপাশি এটি আমাদের চুলকে সুন্দর ও মশৃণ করে। তবে ভেষজ ওষুধে ভরপুর এই গাছটি প্রায় পাঁচ হাজার বছরেরও বেশি সময় আমাদের কাছে পরিচিত। অ্যালোভেরা বা ঘৃতকুমারী দেহের বিভিন্ন প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করার পাশাপাশি নানা অসুখ-বিসুখ সারাতে কার্যকরী ভূমিকা পালন করে। ঘৃতকুমারীর উপকারিতা বৃদ্ধি পাওয়া এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। জেনে নিই ঘৃতকুমারীর যত গুণ।

ঘৃতকুমারী
ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে

ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে

ঘৃতকুমারী খাওয়া স্বাস্থ্যের পক্ষে অনেক উপকার। এটি শরীর সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কাজ করে। নিয়মিত ঘৃতকুমারীর পাতার রস খেলে শরীর ঠান্ডা হয়। এবং কার্যক্ষমতা কয়েক গুণ বৃদ্ধি পায়। ফলে বিভিন্ন রোগ থেকে দেহ সুস্থ থাকে। আরো ঘৃতকুমারীর উপকারিতা জেনে নিই।

হজম শক্তি বৃদ্ধি
ঘৃতকুমারীর রস আমাদের হজম শক্তি বৃদ্ধি করে। আর হজমক্রিয়া ভালো না হলে পেটের বিভিন্ন সমস্যা দেখা দেয়। ঘৃতকুমারী পরিপাক যন্ত্রকে পরিষ্কার করে হজম শক্তি বাড়াতে অত্যন্ত কার্যকর। কোষ্ঠকাঠিন্য ও ডায়ারিয়া দুই ক্ষেত্রেই ঘৃতকুমারীর রস কার্যকর ভূমিকা রাখে। ঘৃতকুমারীর রস পান করলে পেটে ক্রিমি হওয়ার কোনো আশঙ্কা থাকে না এবং পরিপাক ও রেচন যন্ত্রকে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে মুক্ত রাখে। তাই নিয়মিত অ্যালোভেরার রস পান করুণ এবং সুস্থ দেহের অধিকারি হউন।

ভিটামিন ও খনিজ
নানা ধরনের ভিটামিন ও খনিজের এক সমৃদ্ধ উৎস হলো অ্যালোভেরা বা ঘৃতকুমারী । ফলিক অ্যাসিড, ভিটামিন-এ,সি,ই,কোলিন, বি-১, বি-২, বি-৩ (নিয়াসিন) ও ভিটামিন বি-৬ এর দারুণ উৎস ।ভিটমিন-বি-১২ আছে এই উদ্ভিদে যা খুব কম সংখ্যাক উদ্ভিদে আছে। ঘৃতকুমারীতে রয়েছে ম্যাগনেশিয়াম,ক্যালসিয়াম, জিঙ্ক,সেলেনিয়াম, ক্রোমিয়াম, সোডিয়াম,আয়রন,পটাশিয়াম, কপার ও ম্যাংগানিজ। এতে খনিজ উপাদানে ভরপুর।

এই অ্যালোভেরা বা ঘৃতকুমারী আধুনিক প্রসাধনী সামগ্রীর অন্যতম কাঁচামাল । আমাদের ত্বক ও চুলের জন্য এটা দারুণ উপকারী। আবার এটা ত্বকের নানা ক্ষত সারিয়ে তুলতে কার্যকরী। রোদে পোড়া, ত্বকে ফুসকুড়ি পড়া ও পোকার কামড়ের মতো বাহ্যিক সমস্যাগুলো সারিয়ে তুলতে পারে ঘৃতকুমারী । বেদনানাশক হিসাবে ঘৃতকুমারী কাজ করে। চুল পরিষ্কার করতে, চুলে পুষ্টি জোগাতে এবং চুল ঝলমলে উজ্জ্বল করতে ঘৃতকুমারীর রসের তুলনা হয়না।

ওজন কমাতে সহায়ক
ওজন কমাতে ঘৃতকুমারী দারুন কাজ করে। এটি নিয়মিত খেলে অতিরিক্ত কোলেস্টেরল কমাতে পারে। ফলে অতি সহজে ওজন কমে যাবে।

চাপ ও রোগ প্রতিরোধ
ঘৃতকুমারীতে দারুণ অ্যাডাপ্টোজেন আছে। শরীরের প্রাকৃতিক ক্ষমতাকে বৃদ্ধি করে বাহ্যিক নানা চাপ ও রোগ প্রতিরোধে সহায়ক ভূমিকা পালনকারী উপাদানকে অ্যাডাপ্টোজেন বলা হয়ে থাকে। ঘৃতকুমারী দেহের অভ্যন্তরীণ পদ্ধতির সঙ্গে মিশে গিয়ে প্রতিরোধ ব্যবস্থাকে আরও সক্রিয় করে তোলে।

গরমে ত্বকের যত্নে কমলার ব্যবহার

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

https://www.latestbangla.com/archives/2914

দ্রুত নখ বৃদ্ধির গোপন কৌশল জেনে নিন

https://www.latestbangla.com/archives/2924

রোগ প্রতিরোধে ১১টি ভাল অভ্যাস জেনে নিন

https://www.latestbangla.com/archives/2935

সুস্থ হার্টের জন্য ১০টি টিপস

https://www.latestbangla.com/archives/2940

না ঘষে মিনিটের মধ্যেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ কৌশল

https://www.latestbangla.com/archives/2946

সুস্থ থাকতে ও নমনীয় ত্বক পেতে নাভির যত্ন নিন

https://www.latestbangla.com/archives/2951

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.