Saturday , July 2 2022
Home / রুপচর্চা / চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার উপায় হিসাবে আমরা বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকি। আজ চুল পড়া বন্ধ করার জন্য একটি নতুন আয়ুর্বেদিক হেয়ার অয়েলের কথা জানব যেটি চুল পড়া বন্ধ করেতে সাহায্য করবে। কারণ এই টিপসটি আজ পর্যন্ত সবথেকে বেস্ট এবং এই নতুন টিপস চুলকে সবথেকে দ্রুত লম্বা, ঘন ও চুল পড়া বন্ধ করার জন্য খুবই কার্যকরী।

চুল পড়া বন্ধ করার উপায়
চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া রোধে করতে এবং চুলকে দ্রুত লম্বা এবং ঘন করে তোলার জন্য চুলকে সঠিক মাত্রায় পুষ্টি প্রদান করা সব থেকে বেশি প্রয়োজন।  কারণ চুল যদি সঠিক মাত্রায় পুষ্টি না পায় তবে সঠিকভাবে গ্রো করতে পারে না।  তার সাথে সাথে দেখা দেয় চুলে নানা রকমের সমস্যা আর অকালে চুল ঝরে পড়া শুরু হয় যা বন্ধ হয় না।  আর তাই আজকে আপনি এমন একটি ঔষধি হেয়ার অয়েল বানানোর পদ্ধতির সাথে পরিচিত হবেন, যেটা আপনার চুলকে ভরপুর মাত্রায় পুষ্টি প্রদান করে চুলের গোড়ার রক্তসঞ্চালন কে দ্রুত করে তুলবে।  যার ফলে চুল দ্রুত গতিতে লম্বা হতে শুরু করবে আর চুল পড়া বন্ধ করবে এবং চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে।

কিভাবে এই চুল পড়া বন্ধ করা যাবে ?
এর জন্য আমাদের সবার প্রথমে প্রয়োজন মেথি দানা (fenugreek seeds) আর কালোজিরা (black camin seeds)। মেথি দানা আর কালোজিরা আমাদের চুলের জন্য ভীষণ উপকারী দুটি উপাদান। মেথি দানার মধ্যে নিকোটিনিক অ্যাসিড থাকে যা আমাদের চুলের গোড়ার রক্তসঞ্চালনকে স্টিমুলেট করে। যার ফলে চুল দ্রুত করতে শুরু করে। আর এ ছাড়াও এর মধ্যে থাকে লেসিথিন নামক কনটেন্ট যা আমাদের চুলকে স্বাস্থ্যবান ও উজ্জ্বল করে তোলে এবং চুল পড়া বন্ধ করার ক্ষেত্রে ভীষণ ভাবে কাজ করে। একচুয়াল চুলকে গোঁড়া থেকে মজবুত করে তোলে। আর কালো জিরেও চুলকে দ্রুত লম্বা ও ঘন করে তোলার জন্য খুবই কার্যকরী উপাদান।

তৈরি করার পদ্ধতি: একটি কড়াইতে ২ চামচ মেথি দানা আর ২ চামচ কালোজিরা নিয়ে নিন। তারপর এর মধ্যে অ্যাড করুন এক মুঠো নিম পাতা। আর তার পরে গুলোকে ২ থেকে ৩ মিনিট পর্যন্ত কম আঁচে হালকা ভেজে নিন। নিম পাতাও চুলের দ্রুত গ্রোথ এর জন্য আরেকটি দুর্দান্ত কার্যকরী উপাদান। নিমপাতা প্রধানত চুলের গ্রোথকে দ্রুত বাড়ানোর জন্য সবথেকে বেশি কাজ করে। এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিব্যাকটেরিয়াল আর অ্যান্টিপাঙ্গলিন ইঙ্গুইনেলস পাওয়া যায়। যা চুলের ফ্রি রেডিক্যালস এর সাথে ফাইট করে আমাদের চুলের দামেস্কে প্রতিরোধ করে ও আমাদের চুলর ড্যামেজকে প্রতিরোধ করে চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। এবং চুল দ্রুত লম্বা, ঘন ও হেলদি করে তোলে। ২ থেকে ৩ মিনিট পর্যন্ত এইভাবে এই তিনটি উপাদান কে হালকা ফ্রাই করে নেয়ার পর গ্যাসকে বন্ধ করে দিন।

আর তারপর একটি মিক্সার গ্রাইন্ডার এর সাহায্যে এর পাউডার বানিয়ে নিন। এবার একটি বাটিতে তিন থেকে চার চামচ নারকেল তেল নিন। তারপর এই তেলটিকে ডবল বইলার প্রসেসের সাহায্যে গরম করুন। এরমধ্যে মেথি দানা, কালোজিরা আর নিম পাতার পাউডার টিকে মিশিয়ে দিন। আর তারপর ভালো করে মিক্স করে নিন। আর তারপরেই এই মিশ্রণটিকে আবার ডাবল বইলার পদ্ধতির সাহায্যে ৫ মিনিট পর্যন্ত গরম করুন। পাঁচ মিনিট পর মিশ্রণটিকে ডাবল বলার প্রসেস থেকে বের করে নিন। আর ঠান্ডা হতে দিন, যখন তেলটি ঠান্ডা হয়ে যাবে তখন এই তেলটিকে একটি কাচের কনটেইনারের মধ্যে ভরে নিন। এই তেলটিকে ১০ থেকে ১৩ দিন পর্যন্ত ঘরে রেখে ব্যবহার করতে পারবেন। তাহলে এখন আয়ুর্বেদিক গ্রোথ হেয়ার অয়েল টি তৈরি হয়ে গেছে।

চলুন এবার জেনে নিই হেয়ার অয়েলতিকে কিভাবে ব্যবহার করতে হবে ?

প্রথমে তেলটিকে চুলের পরিমাণ মতো অল্প একটু হাতে নিয়ে নিন। আর তারপর এই তেলদিয়ে চুলের গোড়াকে ভালোভাবে মালিশ করুন। আর পুরো চুলে লাগিয়ে নিন। এভাবে তেলটিকে এপ্লাই করে নেয়ার পর, তেলটিকে আপনার চুলে সারারাত পর্যন্ত রেখে দিন। যদি আপনারা তেলটিকে সারা রাত পর্যন্ত আপনার চুলে না রাখতে চান, তবে অন্তত তিন থেকে চার ঘণ্টা পর্যন্ত অবশ্যই রাখুন। আর তারপর সফ্ট শ্যাম্পু দ্বারা করে চুল ওয়াশ করে নিন।

এটি একটি আয়ুর্বেদিক হেয়ার অয়েল (Ayurvedic Hair Oil) যার কোনরকম সাইড এফেক্টস নেই। আপনারা এই তেলটিকে সব ধরনের চুলের জন্যে এই ব্যবহার করতে পারবেন। এটি আপনার চুলকে সবথেকে দ্রুত লম্বা ও ঘন করে তুলবে। আর তার সাথে আপনার চুলকে মজবুত করবে এবং চুল পড়া বন্ধ করবে। আর আপনার চুলের যাবতীয় সমস্যার সমাধান করে দেবে। আর যাদের টাক পড়ে যাওয়ার সমস্যা আছে তারাও এই তেলটিকে ব্যবহার করলে সেটিও দূর হবে। আর দ্রুত নতুন চুল গজাতে শুরু করবে। ভালো ফলাফল পাওয়ার জন্য এই তেলটিকে সপ্তাহে দু থেকে তিনবার অবশ্যই ব্যাবহার করুন। সবাই খুব ভালো থাকবেন।

রেফারেন্স : https://www.tipsinbangla.com

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

হার্ট অ্যাটাক থেকে রক্ষা পাওয়া সম্ভব?

প্রচণ্ড মানসিক চাপ ?

আপনি কি মা হতে চলেছেন?

পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায়

চোখের ভ্রু ঘন, বড় ও লম্বা করা যায় কি করে ?

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে, তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.