Thursday , July 7 2022
Home / ব্যায়াম / জিম নয়,ব্যায়াম সম্ভব বাসায় থেকেই! না জানলে জেনে নিন

জিম নয়,ব্যায়াম সম্ভব বাসায় থেকেই! না জানলে জেনে নিন

শরীর সুস্থ রাখার জন্য প্রত্যেকেরই ব্যায়াম করা উচিত। কিন্তু জিমে যেয়ে ব্যায়াম করা সবসময় হয়ে ওঠেনা, অনেকের হয়তো সামর্থ্যও থাকেনা। কিন্তু নিজেকে ফিট রাখতে হলে ব্যায়ামতো করতেই হবে। তাই যারা জিমে যেতে পারেন না, তারা ঘরেই করতে পারেন হালকা কিছু ব্যায়াম।ব্যায়াম জিম

জিম
জিম নয়,ব্যায়াম সম্ভব বাসায় থেকেই! না জানলে জেনে নিন

জিম নয়,ব্যায়াম সম্ভব বাসায় থেকেই! না জানলে জেনে নিন

ব্যায়ামের নিয়মঃ

Exercise শুরুর আধা ঘণ্টা আগে বা পরে কিছু খাবেন না। ভরা পেটে Exercise করলে শরীর খুব কাহিল হয়ে যায়। শরীরের ভিন্ন ভিন্ন অংশের জন্য ভিন্ন ভিন্ন ব্যায়াম রয়েছে। তাছাড়া আগে বুঝে নিতে হবে আপনার এনার্জি লেভেল কতটুকু। কি ধরনের ব্যায়াম , কতক্ষন আপনি করতে পারবেন। প্রথমেই ভারী Exercise শুরু করবেন না, হালকা কিছু Exercise করে নিন আগে। শরীর একটু চটপটে হালকা লাগলেই ভাববেন না আপনি ফিট হয়ে গেছেন। একদিনে বেশি চাপ না নিয়ে শরীরের একেক অংশের জন্য একেকদিন ব্যায়াম করবেন।

ঘরের ব্যায়ামঃ

জিমে সাধারণত ছেলে আর মেয়ের জন্য আলাদা ব্যায়াম আছে, আবার কিছু কিছু Exercise ছেলেমেয়ের জন্য একই রকম। জিমের ব্যায়ামগুলোর মধ্যে অ্যারোবিক, রানিং বা স্ট্যান্ড জগিং, ডাম্বেল লিফটিং, স্ট্রেচিং, পুশআপ, স্কিপিং, ইয়োগাসহ আরও অনেক ধরনের Exercise শেখানো হয়ে থাকে। এর মধ্যে সহজ কিছু ব্যায়াম আপনি বাসায় থেকেই করতে পারবেন।

 

এই ব্যায়াম টা খুবই মজার। গানের তালে তালে ফ্রি হ্যান্ড কসরতই অ্যারোবিক। অ্যারোবিকে মিউজিকের সাথে ছন্দ মিলিয়ে হাত পা ও শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গ নাড়াচাড়া করতে হয় তাই ব্যায়ামটা পুরো শরীরের জন্যই খুব কার্যকর। বাজারে অ্যারোবিকের সিডি কিনতে পাওয়া যায়। খুব সহজেই এই ব্যায়ামটি আপনি বাসায় করতে পারেন।

ছেলে বা মেয়ে সন্তান চাইলে কি করা উচিত ?

 https://www.latestbangla.com/archives/1922

ইয়োগা

ইয়োগা মানে যোগব্যায়াম। একটা ম্যাট নিয়ে এর উপর বিভিন্ন আসনে শুয়ে, বসে বা দাঁড়িয়ে এই Exercise করা হয়। Exercise শুরুর আগে ঘরে ৫ মিনিট হেঁটে নিবেন বা চোখ বন্ধ করে জোরে শ্বাস নিয়ে Exercise শুরু করবেন। এই যোগব্যায়ামের মধ্যে উল্লেখযোগ্য কিছু Exercise হল- বজ্রাসন, ত্রিকোণাসন, অর্ধকোণাসন, প্রানায়ম বিশেষভাবে উল্লেখযোগ্য।

ধ্যান বলে সকল কার্যে সফল হোন

 https://www.latestbangla.com/archives/1660

স্কিপিং

ছোটবেলায় আমরা সবাই দড়িলাফ খেলেছি তাই এই ব্যায়ামটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। বাজারে দড়ি বা প্লাস্টিকের স্কিপিং রোপ পাওয়া যায়। এটি কিনে সহজেই অনুশীলন করতে পারেন বাসায়। তবে একদিনে বেশি স্কিপিং না করে আস্তে আস্তে বাড়াবেন। তবে যারা বেশি মোটা তাদের স্কিপিং না করাই ভালো।

যে ব্যায়াম সমূহ ঘরের জন্য উপযোগী?

https://www.latestbangla.com/archives/1669

স্ট্যান্ড জগিং

স্ট্যান্ড জগিং এর জন্য কোন যন্ত্রের প্রয়োজন হয়না। এক জায়গায় দাঁড়িয়ে কোন কিছু ধরে আপনি জগিং করতে পারেন। এতে করে আপনার পুরো শরীরের ব্যায়াম হবে। শরীরে মেদ কমার এটি খুব কার্যকরী একটি Exercise।

খালি পেটে ব্যায়াম, ভালো নাকি খারাপ! জেনে নিন….

 https://www.latestbangla.com/archives/1977

এই ব্যায়ামটা সাধারণত ছেলেরা দিয়ে থাকে। উপুড় হয়ে কাঁধ থেকে পা পর্যন্ত সোজা রেখে হাতের উপর ভর দিয়ে এই ব্যায়ামটি করা হয়। এতে বডি শেপে আসে এবং মেদ কমাতেও সাহায্য করে।

যে ৪টি ব্যায়াম নারীদেহের উপরিভাগ সুগঠিত উন্নত করে

 https://www.latestbangla.com/archives/1681

তুলসী পাতার ভেষজ চিকিৎসা

https://www.latestbangla.com/archives/1577

শোল্ডার সার্কেল

সোজা হয়ে দাঁড়িয়ে সামনে তাকান। ডান হাত ভাঁজ করে ডান কান বরাবর তুলুন। তারপর একটি নির্দিষ্ট তালে হাতটি উপরে, নিচে, পেছনে ঘোরান। তারপর একইভাবে বাম হাত ঘোরান। নিঃশ্বাস স্বাভাবিক রেখে অপর হাতও একইরকম করে ঘোরাবেন।

গরমে ব্যায়াম করুন ফিট থাকুন জানুন বিস্তারিত

 https://www.latestbangla.com/archives/1677

উপরের এই সহজ ব্যায়াম গুলো অনুশীলন করে আপনি থাকতে পারেন ফিট। এরজন্য আপনার জিমেও যেতে হবেনা, বাসায়ই এর অনুশীলন করতে পারেন। সকাল অথবা বিকেলে Exercise করা ভালো। তবে আপনি অন্য সময়ও করতে পারেন কিন্তু প্রতিদিন করার চেষ্টা করবেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ওজন আপনি

ওজন আপনি মাত্র ২ মাসে ৮৫ কেজি থেকে ৫৪ কেজি

কীভাবে আমি মাত্র ২মাসে ৮৫ কেজি থেকে ৫৪ কেজিতে নেমেছিলাম     ওজন আপনি মাত্র ...

Leave a Reply

Your email address will not be published.