Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হবেন?

জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হবেন?

জুঁই ফুল শুধু সৌন্দর্যের প্রতিক নয়। এটি আমাদের স্বাস্থ্যে জন্য দারুন উপকারি। শরীর সুস্থ রাখতে জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা রয়েছে অনেক। জুঁই কে আবার জেসমিন ফুল নামে আমরা চিনে থাকি। এটি হাজার হাজার বছর ধরে medicine বা ঔষধি উদ্দেশ্যে ব্যবহৃত হয়ে আচ্ছে। জুঁই ফুল দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় মহিলাদের চুলের সাজ সজ্জায় ব্যবহার হচ্ছে। জুই বা জেসমিন ফুল দ্বারা তৈরি লোশন ত্বকের রোধে পোড়া এবং র‍্যাশগুলি দূর করতে ব্যবহার করা হয়। এই ফুলের রস আমাদের ত্বকের আর্দ্রাতা এবং স্থিতিস্থাপকতা পুনরুদ্ধার করে। তাছাড়া মুখের বলিরেখার উপস্থিতি হ্রাস করে ও ত্বককে স্বাস্থ্যকর চেহারা প্রদান করে। এই ফুল বিভিন্ন এলাকায় যূথী, জুঁই, যূথিকা ফুল নামে পরিচিত। এছাড়া জুঁই ফুলের উপকারিতা রয়েছে অনেক। নিচে আলাচনা করা হল।

জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা
জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হবেন

জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হবেন

 

জুঁই ফুলের মিষ্টি সুবাস আমাদের মন ভালো করে দেয়। তাই সে মাতিয়ে রাখে ঘরের বারান্দা,উদ্যান। শুধু সুগন্ধেই নয়,জুঁই ফুলের ভেষজ গুণ আমাদের স্বাস্থ্যের জন্য অত্যান্ত উপকার। এটির চা খুব সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ।

১ .কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য ভাল
আপনার যদি কার্ডিওভাসকুলার সমস্যা থাকে তাহলে নিয়মিত এক কাপ জুঁই চা পান করুন। কারন এতে খারাপ কোলেস্টেরল এর মাত্রা কমিয়ে আনে। আর অধিক কোলেস্টেরল ধমনী এবং শিরাগুলিতে প্রবাহিত হয়ে এবং স্ট্রোক ও হার্ট এট্যাকের মাত্রা বাড়িয়ে দেয়। এর চা খেলে এই ঝুকির হাত থেকে রক্ষা পাওয়া যায়। যাইহোক, প্রাকৃতিক জুঁই চাতে থাকা ক্যাটচিনগুলি জারণ প্রক্রিয়াটিকে বাধা দেয়; এবং এইভাবে কোলেস্টেরল এবং উচ্চচাপ স্তর হ্রাস।

২.ক্যান্সার প্রতিরোধ
ক্যান্সার আধুনিক সমাজে একটি মরন ব্যাধি রোগ। আর দিন দিন প্রতিরোধের উপর মানুষ বেশি ফোকাস দিচ্ছে।সুভাগ্যক্রমে, বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে যে জুঁই চা পান করা ফ্রি র‌্যাডিক্যালগুলিকে লক্ষ্য করে ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে পারে। জুঁই চাতে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা দেহে ফ্রি র‌্যাডিকেলগুলি নির্মূল করতে সহায়তা করে। আর ফ্রি র‌্যাডিক্যালগুলি খাবার এবং পরিবেশে দূষণকারীদের দ্বারা সৃষ্ট এবং ফ্রি র‌্যাডিক্যালগুলি ক্যান্সারের সাথে যুক্ত রয়েছে।

৩. প্রতিরোধ ক্ষমতা ও জ্বর সারাতে
জুই প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও জ্বর সারাতে দারুন কাজ করে।কারন এতে রয়েছে সক্রিয় যৌগগুলি লিনলুল, বেনজাইক এসিটেট, ইন্ডোল, জেসমোন, স্যালিসিলিক অ্যাসিড, অ্যালকালয়েড। আর এই গুলো উপাদান শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং জ্বরের সাথে লড়াই করতে ব্যবহৃত হয়।

৪. কোষ্ঠকাঠিন্য দূর করে
আমাদের স্বাস্থ্যের জন্য জুঁই ফুলের উপকারিতা অত্যান্ত। সুলায়মান এট আল ,রিপোর্ট করুন যে জুঁই গাছের ফুল, শিকড় এবং পাতা কোষ্ঠকাঠিন্য এবং পেট ফাঁপাতে চিকিৎসা করা হয়। তাছাড়া ভেষজ ওষুধ প্রস্তুত করার জন্য এটি ব্যবহার করা যেতে পারে।

৫. টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধ করে
টাইপ 2 ডায়াবেটিস মানব দেহের ইনসুলিন নিয়ন্ত্রণ করতে বা উৎপাদন করতে অক্ষমতার কারণে ঘটে। জিনগত কারণ এবং জীবন ধারণের পছন্দ বা দুটির সংমিশ্রণ হলো ডায়াবেটিসের প্রধান কারণ । জুঁই গ্রিন টি পান করা ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা প্রতিরোধ করতে সহায়তা করে। বিএমসি দ্বারা পরিচালিত গবেষণায় দেখা গেছে যে গ্রিন টি পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ডায়াবেটিক ইঁদুরগুলিতে রক্তের গ্লুকোজের মাত্রা হ্রাস করে। এটি সারা দিন ধরে রক্তে শর্করার স্পাইক বা কম রক্তে শর্করায় আক্রান্ত ব্যক্তিদের জন্য সম্ভাব্যতা দেখায়।

৬. মানসিক চাপ
চীনা ওষুধে, ফুলগুলি ভেষজ চা প্রস্তুত করার জন্য তৈরি করা হয়। জাপানের ওকিনাওয়াতে জেসমিন চা সানপিন চা নামে পরিচিত। চা উদ্বেগ, স্ট্রেস, সানস্ট্রোক এবং অন্যান্য সংক্রমণের চিকিত্সায় কার্যকর হিসাবে পরিচিত।

৭ হজমশক্তি বাড়ায়
জুঁই ফুলের অ্যান্টিঅক্সিড্যান্টগুলির ঘনত্ব গ্যাস্ট্রিক এনজাইমগুলির সাথে কাজ করে ।ও এইকভাবে হজমশক্তি বাড়ায়, পেট ফাঁপা, পেটে ব্যথা, ডায়রিয়া, ডিসপ্যাপসিয়া এবং জ্বালাময়ী অন্ত্র সিন্ড্রোম থেকে মুক্তি দেয়। এটি অন্ত্রে ভাল ব্যাকটেরিয়াগুলির বিকাশের জন্যও কাজ করে এবং এটি শরীর থেকে ক্ষতিকারক ব্যাকটিরিয়া এবং এএমএ টক্সিনগুলি নির্মূল করতে পাওয়া যায়।

৮. অনিদ্রা আচরণ করে
জুই ফলের চাতে এমন কিছু ভেষজ উপাদান রয়েছে যা ,আমাদের অনিদ্রা দুর করে । ফলে খুব সুন্দর ঘুম হয়।

৯. ইমিউন সিস্টেম উন্নত করে
বেশিরভাগ টির মতো, জুঁই চাতে রয়েছে উচ্চ মাত্রায় প্রদাহজনক এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। যা প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সাধারণ সর্দি এবং ইনফ্লুয়েঞ্জা থেকে রক্ষা করতে সহায়তা করে। স্বাস্থ্যকর প্রতিরোধ ব্যবস্থা আরও গুরুতর অসুস্থতা এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে। এটি সর্বোত্তম পর্যায়ে প্রতিরোধের স্বাস্থ্য বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তোলে। জুঁই চাতেও প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে যা প্রতিরোধের স্বাস্থ্যকে বাড়িয়ে তোলে।
তাইতো জুই ফুলের ভেষজ গুণ অনেক।

 

মূত্রনালীর সংক্রমণ: জেসমিনের পাতাগুলির বেটে রস প্রস্তুত করুন। দিনে এক কাপ পান করুন। এতে মূত্রনালীর সংক্রমণ দূর হবে।

কনজেক্টিভাইটিস: ২৫০ মিলিলিটার পানিতে জেসমিন বা জুঁইয়ের ৬ থেকে ৭ টি ফুল সিদ্ধ করুন। ডিকোশনটি ছেকে রেখে দিন এবং তুলো এই পানিতে ভিজিয়ে চোখ পরিস্কার করুন।আর এটি দিনে তিনবার করতে হবে।

হাইপার ল্যাকটেশন: জেসমিন ফুল দুধের ক্ষরণ বা চাপ কমাতে সহায়তা করে। জেসমিন ফুলের একটি পেস্ট প্রস্তুত করুন ।এবং দুধের চাপ বা স্রাব বন্ধ না হওয়া পর্যন্ত এটি স্তনগুলিতে ব্যবহার করুন।

কোষ্ঠকাঠিন্য: এক কাপ জলে জুঁই ফুল, শিকড় এবং পাতার একটি পেস্ট তৈরি করুন। এবং এটি পান করুন। এটি কোষ্ঠকাঠিন্য নিরাময় করে।

ত্বকের রোগ: জেসমিনের শিকড় এবং এক কাপ জল দিয়ে তৈরি একটি পেস্ট স্তৈরি করুন। স্ট্রেন এবং এটি পান করুন।এটি ত্বকের রোগ বিশেষত স্ক্যাবিস, রিংওয়ার্ম, কুষ্ঠ এবং ব্রণর জন্য ভাল প্রতিকার।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসঅর্ডার: জেসমিন গাছের তৈরি কাঁচটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসঅর্ডারগুলি বিশেষ করে পেট ব্যথা, আমাশয় এবং ডায়রিয়ার নিরাময় করে। এক কাপ জলে জুঁই ফুল, পাতা এবং শিকড়ের একটি পেস্ট প্রস্তুত করুন। স্ট্রেন এবং এটি পান করুন।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

পড়া মনে রাখার সহজ কৌশল জেনে নিন

https://www.latestbangla.com/archives/3015

মোবাইল দ্রুত চার্জ করার টিপস জানলে অবাক হবেন?

https://www.latestbangla.com/archives/3012

ফোন পানিতে ভিজলে যা করবেন জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/3009

মোবাইল ফোনের ব্যাটারির যত্ন জেনে নিন

https://www.latestbangla.com/archives/3006

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.