Thursday , July 7 2022
Home / লাইফস্টাইল / ডিপ্রেশন থেকে মুক্তির উপায়?

ডিপ্রেশন থেকে মুক্তির উপায়?

আমি বোধহয় ডিপ্রেশন ভুগছি, এর সমাধান চাই। আমি সাধারন পরিবারের সন্তান। এম.বি.এ ফাইনাল দেবো সামনে। আমি খুব ভালো ইউনিভার্সিটিতে পড়ি না। সেটা নিয়ে একধরণের হীনমন্যতায় ভুগী। তাছাড়া চাকরির ক্ষেত্রে ঘুষের কারণে আমার মনে হয় কোনদিনও চাকরি করতে পারবো না। এমন না যে আমার পরিবার আমাকে প্রেসার দেয় বা কটু কথা বলে।

ডিপ্রেশন
ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

 

ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

 

আগে আমি নিজের প্রতি খেয়াল রাখতাম কিন্তু গত দুইবছর ধরে সম্ভবত ডিপ্রেশনের কারণে আমি একেবারে অনিয়ন্ত্রিত জীবন যাপন শুরু করি। ফলে আজ আমি ওভারওয়েট আজকাল নিজের শারীরিক সুস্থতা নিয়েও প্রচণ্ড ভয় কাজ করে। সামান্য কাশি হলে মনে হয় ভয়ানক কিছু হয়ে গেছে। আমি মনে হয় ভয়াবহ ডিপ্রেশনে ভুগছি, কারণ আমার বাইরে যেতে ভালো লাগে না, আগে খুব বই পড়তাম, আজকাল তাও ভালো লাগে না। কোন মোটিভেশন পাই না কিছুতে। বারবার চেষ্টা করেও ওজন কমাতে পারছি না। রাতে ঘুমাতে পারি না। আমাকে কোনো উপায় বলে দিন, আমি কী করবো? এরকম চলতে থাকলে আমি নিশ্চিত পাগল হয়ে যাবো। প্লিজ কোনো সল্যুশন দিন আমাকে।

 

মন খারাপ, এই শব্দ দুটো ঘুরে ফিরে দিনে বেশ কয়েকবার আমরা বলে থাকি। কখনো নিজেই নিজেকে বলি আবার কখনো অন্যকে। ঠিক কী কারণে মন খারাপ হয় তা নির্ধারণ করা কঠিন। প্রত্যেকের নিজস্ব দৃষ্টিভঙ্গি, পারিপার্শ্বিক পরিস্থিতির মতো আরও অনেক কারণের ওপর ব্যপারটা নির্ভর করে। প্রিয় বন্ধুর ফোন বা কফিশপে আড্ডার মধ্যে সেই মন খারাপের রেশ আবার কেটেও যায়। এরকম মন খারাপ আমাদের সবার হয়। মন খারাপ মানেই কিন্তু ডিপ্রেশন নয়। মন খারাপ দীর্ঘস্থায়ী হলে ও তার সঙ্গে আরও বিশেষ কয়েকটি লক্ষন একসঙ্গে দেখা গেলে তখন তা ডিপ্রেশনের পর্যায়ে পড়ে। মন খারাপ কখন ডিপ্রেশন হয়ে দাঁড়ায় সবার আগে তা জানা জরুরী।

মন খারাপ ও ডিপ্রেশন
ডিপ্রেশন সাধারণত ৩ রকম ভাবে দেখা যায় – মাইল্ড, মডারেট ও সিভিয়ার। ডিপ্রেশনের লক্ষণগুলো অবজার্ভ করে ডিপ্রেশনের লেভেল স্থির করা যায়। প্রথমে তাই জানা দরকার মন খারাপের সাথে কোন লক্ষনগুলো যুক্ত হলে সেটা ডিপ্রেশনের পর্যায়ে পড়ে। ১। দুই সপ্তাহ টানা ডিপ্রেসড মুডে থাকা ২। কোনও কিছুতে উৎসাহ না পাওয়া ৩। ক্লান্তিভাব , এনার্জি লেভেল কমে যাওয়া ৪। আত্মবিশ্বাসের অভাব, লো সেলফ এস্টিম ৫। এনিজের মধ্যে অপরাধ বোধ ৬। ঘন ঘন মৃত্যু বা আত্মহত্যার চিন্তা হওয়া ৭। মনোযোগের অভাব/ সিদ্ধান্ত নিতে অসুবিধে ৮। উত্তেজিত হয়ে পড়া, চারপাশের জগৎ হতে নিজেকে সরিয়ে রাখা ৯। ঘুমে ব্যঘাত ঘটা , অতিরিক্ত ঘুম বা কম ঘুম ১০। খিদে কমে যাওয়া বা বেড়ে যাওয়া, সঙ্গে ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া মাইল্ড ডিপ্রেশনে এর মধ্যে অন্তত ৪ টি লক্ষন দেখা যায়। মডারেট ডিপ্রেশনে অন্তত ৬ টি লক্ষন দেখা যায়। আর সিভিয়ার ডিপ্রশনের ক্ষেত্রে ৮ টি লক্ষন দেখা যায়। সব লেভেলেই লক্ষনগুলোর মধ্যে টানা ডিপ্রেসড মুড, উৎসাহের অভাব বা ক্লান্তিভাব অবশ্যই থাকবে।

মুড ভাল রাখার কয়েকটি উপায়
১। ব্যক্তিগত সম্পর্কের জটিলতা, অফিসের টেনশন- সব কিছু আমাদের মানসিকভাবে খুব ক্লান্ত করে দেয়। এই বিরক্তি কাটাতে নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ অনেক উপকার করতে পারে। ২। পরিবারের থেকে দূরে একা রয়েছেন। বন্ধুকে বা বাড়িতে ফোন করুন। যাঁদের কম্পিউটারে ইন্টারনেট ফেসিলিটি রয়েছে, তাঁরা ভয়েস চেটের সাহায্য নিন। তবে সবচেয়ে ভাল যদি চিঠি লিখতে পারেন। ৩। শুধু ঝকঝক, পরিপাটি থাকার জন্য নয়, নিজেকে একটু প্যাম্পার করার জন্যে বিউটি পার্লারে যেতে পারেন। নিজেকে ঝরঝরে ফ্রেশ লাগবে। ৪। রাগ বা টেনশন মাত্রাছাড়া হয়ে যাচ্ছে, তৎক্ষণাৎ সাহায্য নিন মিউজিকের। মন খারাপ, স্ট্রেস, অ্যাংজাইটি কাটানোর জন্যে মিউজিকের ওপর নির্ভর করে দেখুন। ৫। দৈনন্দিন জীবনে কোন নেগেটিভ ঘটনা ঘটলে, আমরা বারবার সেই ব্যপারটাই ভেবে যাই। এই নেগেটিভ বিষয়গুলো আমাদের মনে একটা নেতিবাচক দৃষ্টিভঙ্গি মনে গেঁথে দেয়। সেই জন্য যদি অপছন্দের কিছু ঘটেও থাকে, তা হলে আপনার প্রথম কাজ হবে তার নেতিবাচক দিকটি মন থেকে পুরোপুরি বের করে দেওয়া। তথ্যঃ সানন্দা, ডাঃ সুজিত চক্রবর্তী, ( সায়কায়াট্রিস্ট )

https://www.latestbangla.com/archives/1577

পাওয়ার ৩০ এবং টার্গেট ট্যাবলেট ২টার মধ্যে কোনটা দিয়ে বেশিসময় মিলন করা যাবে?

https://www.latestbangla.com/archives/1588

মেয়েদের বুকের নিপল গোলাপী করার ঘরোয়া পদ্ধতি কি?

https://www.latestbangla.com/archives/1598

আরশোলা তাড়ানোর ৯টি সহজ উপায় জেনে নিন, শেয়ার করে অন্যদের জানান

https://www.latestbangla.com/archives/1605

রমযানে থুথুর কারণে কি রোযা ভেঙ্গে যাবে, নাকি ভাঙ্গবে না?

https://www.latestbangla.com/archives/1610

প্রেমিকের বাড়িতে অনশন, ‘বিয়ে না করলে আত্মহত্যা করব

https://www.latestbangla.com/archives/1613

ইসলামিক দৃষ্টিতে প্রথম সন্তান ছেলে না মেয়ে হওয়া ভালো?

https://www.latestbangla.com/archives/1616

কৃমিনাশক ওষুধ খাবার নিয়ম কী? জেনে নিন

https://www.latestbangla.com/archives/1620

হিন্দুরা গরুর মাংস খায় না কেন? না জানলে জেনে নিন

https://www.latestbangla.com/archives/1623

প্রচুর সাদাস্রাব বের হচ্ছে এর প্রতিকার কি?

https://www.latestbangla.com/archives/1626

ধ্বজভঙ্গ রোগের লক্ষণ বা উপসর্গগুলি কি কি বিস্তারিত?

https://www.latestbangla.com/archives/1630

শিশু কেন ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করে?

https://www.latestbangla.com/archives/1636

ভগাঙ্কুর কি? মেয়েদের যৌন উত্তেজনা লাভে এর ভূমিকা কি?

https://www.latestbangla.com/archives/1644

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বিশ্বের

বিশ্বের সবচেয়ে সস্তা ১০ শহর

২০২১ সালের ১ ডিসেম্বর প্রকাশিত হয়েছে বিশ্বব্যাপী জীবনযাত্রা খরচের সূচক। জরিপের পরিচালনা এবং প্রতিবেদন প্রকাশনায় ...

Leave a Reply

Your email address will not be published.