Wednesday , July 6 2022
Home / স্বাস্থ্য সেবা / ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

আমাদের রোগ প্রতিরোধে ঢেঁড়সের পানীয় গুরুত্বপূর্ণ। এটি যদিও রান্না ঘরের সবজি। কিন্তু এর যেমন পুষ্টিগুণ রয়েছে তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার গুণ রয়েছে। এখন সারা বছর এই সবজি পাওয়া যায়। এটি খেতে সুস্বাদু, আমরা রান্না, ভর্ত্তা, ভাজি করে এই সবজি খেয়ে থাকি। ঢ্যাঁড়স স্বাস্থ্যের জন্য অত্যান্ত উপকারি। কারণ এতে উচ্চ মাত্রায় ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। আর এই উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডেঁড়সের পুষ্টগুণ প্রচুর থাকায় এটি বিভিন্ন ভাবে ব্যবহার হচ্ছে। ঢেঁড়সকে আবার অনেকেই ভেন্ডি হিসাবে জেনে থাকেন। ঢেঁড়স বা ভেন্ডিতে প্রচুর পরিমানে ফাইবার আছে। আর এই উপাদান আমাদের কোষ্টকাঠিন্য রোগ থেকে সুরক্ষাদেয়।

ঢেঁড়সের
ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

ঢেঁড়সের পুষ্টিগুণ
ঢেঁড়স আমাদের অনেকের পছন্দের সবজি। কারণ এতে প্রচুর পরিমানে প্রয়োজনীয় ভিটামিন রয়েছে। তাছাড়া ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম,লোহ ,ম্যাগনেসিয়াম, ও প্রোটিন রয়েছে। এতে ভিটামিন এ , ভিটামিন বি, ভিটামিন সি ,ক্যারোটিন, ফলিক এসিড, রবোফ্লাভিন, সহ অনেক খনিজ উপাদান রয়েছে। নিয়মিত ঢেঁড়স খেলে শরীর সুস্থ থাকবে। ক্যালসিয়াম আমাদের দাঁত ও হাঁড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে বুঝা যায় ঢেঁড়সের উপকারিতা রয়েছে অনেক। জেনে নিই ঢেঁড়সের পুষ্টি উপাদান-

প্রতি ১০০ গ্রাম ঢেঁড়সে আছে
উপাদান পরিমান
ক্যালসিয়াম ৬৬ মিলিগ্রাম
লোহা ১.৫ মিলিগ্রাম
ক্যারোটিন ৫২ মিলিগ্রাম
থায়ামিন .০৭ মিলিগ্রাম
রিবোফ্লাভিন ০.১ মিলিগ্রাম
নিয়াসিন ০.৬ মিলিগ্রাম চিনি ১.৫ গ্রাম ফাইবার ৩.২ গ্রাম প্রোটিন ১.৯ গ্রাম ভিটামিন সি ৩৮%

ঢেঁড়সের পুষ্টিগুণ

 

উপকরণঃ ক) ঢেঁড়স খ) পানি তৈরি পদ্ধিতিঃ- প্রথমে দুইটি ঢেঁড়স নিয়ে সামনে ও পিচনের অংশ কেটে নিই। এবং এর সাথে ১ গ্লাস ঠান্ডা পানি নিতে হবে। এই ঠান্ড পানিতে দুইটি ঢেঁড়স সারা রাত রেখে দিতে হবে। এবং সকালে খালি পেঠে এই পানি পান করতে হবে। এই পানি নিয়মিত কিছুদিন পান করলে ডায়াবেটিস নিয়ন্ত্রনে আসবে, এবং কোলেস্টেরল কমবে ও কিডনি সুস্থ থাকবে। এছাড়া ভেন্ডি আমাদের শরীরের উচ্চ রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

 

ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/3150

ডিটক্স ফুট প্যাচের (Detox Foot Patch)উপকারিতা

https://www.latestbangla.com/archives/3027

জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হবেন?

https://www.latestbangla.com/archives/3022

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.