Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / তেজপাতা খাওয়ার ৫টি ঔষধি গুণ দেখেনিন এক ঝলকে

তেজপাতা খাওয়ার ৫টি ঔষধি গুণ দেখেনিন এক ঝলকে

তেজপাতা ছাড়া রান্নার কথা চিন্তা করাই মুশকিল। শুধু রান্নায় নয়, তেজপাতা(Bay leaf) আরও নানা কাজে ব্যবহৃত হয়। খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি ঔষধি গুণ থাকার কারণেও তেজপাতার কদর রয়েছে বিশ্বের বহু দেশে। জেনে নিন তেজপাতা(Bay leaf) কোন কোন রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে।

তেজপাতা
তেজপাতা খাওয়ার ৫টি ঔষধি গুণ দেখেনিন এক ঝলকে

তেজপাতা খাওয়ার ৫টি ঔষধি গুণ দেখেনিন এক ঝলকে

১. ঠান্ডা-কাশিতে
ঠান্ডাজনিত(Cold) যেকোনো রোগ, ফ্লু ও অন্যান্য সংক্রমণ রোধে লড়াই করে তেজপাতা। শ্বাসকষ্টজনিত সমস্যা হলে, পানিতে দু-তিনটি তেজপাতা দিয়ে ১০ মিনিট গরম করুন। এই পানিতে ভেজানো একটি কাপড় বুকের ওপর রাখুন। ফ্লু, ঠান্ডা ও কাশি(Cough) থেকে আরাম পাওয়া যাবে। জ্বর(Fever) সারাতেও সহায়তা করে।

২. বদহজমে
তেজপাতা হজমক্রিয়া(Digestion) বাড়াতে সহায়তা করে। হজমক্রিয়ায় সমস্যা থাকলে তা সারিয়ে তোলে। বুক জ্বালাপোড়া, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য(Constipation) হলে তেজপাতা দিয়ে গরম করা এক গ্লাস পানি পান করুন। স্বস্তি পাবেন।

৩. ডায়াবেটিসে
টাইপ-২ ডায়াবেটিসের(Diabetes) চিকিৎসায় তেজপাতার কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। তেজপাতায় রক্তে শর্করা বা চিনি, কোলেস্টেরল কমাতে ও ট্রাইগ্লিসারাইড কমাতে সহায়তা করে। সর্বোচ্চ ফল পেতে তেজপাতা(Bay leaf) গুঁড়ো করে টানা এক মাস খেতে পারেন। তেজপাতায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের সুগার লেভেল(Sugar level) নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি হৃৎপিণ্ডের কার্যক্রম ভালো রাখে।

৪. ব্যথা উপশমে
তেজপাতার তেল বাতের ব্যথা(Arthritis pain), মচকানো, কোনো কিছুর চাপ লেগে আঘাতপ্রাপ্ত স্থানে বা যেকোনো সাধারণ বা দীর্ঘস্থায়ী ব্যথা উপশম করে। মাইগ্রেন ও মাথাব্যথায়(Headache) কপালে তেজপাতার তেল মালিশ করলে আরাম পাওয়া যায়।

৫. হার্ট অ্যাটাক ও স্ট্রোক রোধে
তেজপাতায় এমন সব ভেষজ উপাদান আছে, যা হার্ট অ্যাটাক(Heart attack) ও স্ট্রোকের মতো রোগ প্রতিরোধ হৃদযন্ত্রকে রাখে নিরাপদ। বাড়ায় হৃদযন্ত্রের কার্যক্ষমতা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

 

দাঁত ক্ষয় হওয়ার কারণ জানলে অবাক হবেন?

 https://www.latestbangla.com/archives/3673

মানসিক রোগসমূহের লক্ষণ ও প্রতিকার জেনে নিন

 https://www.latestbangla.com/archives/3643

ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.