Saturday , July 2 2022
Home / রুপচর্চা / ত্বকের জন্য টমেটোর ৫ ম্যাজিকাল টোটকা

ত্বকের জন্য টমেটোর ৫ ম্যাজিকাল টোটকা

ত্বকের জন্য টমেটোর গুনাগুন অপরিসীম, খেলে তো উপকার আছেই, ত্বকের বড় ছিদ্র দূর করা কিংবা ব্রণ উধাও করতেও টমেটোর জুড়ি মেলা ভার। ফুসকুড়ি, রোদে পোড়া ভাব কমাতে অথবা নিছক ত্বকে আভা জাগাতেও টমেটো বেশ কাজের। টমেটোতে আছে লাইকোপিন। এটি একটি অ্যান্টিঅক্সিড্যান্ট। ভেতরে থেকে সানস্ক্রিন হিসেবে কাজ করে। আবার কোষের ক্ষতির বিরুদ্ধে লড়াই করে এবং ত্বকের লালচে ভাব কাটাতেও সাহায্য করে এই অ্যান্টিঅক্সিডেন্ট।

টমেটোর
ত্বকের জন্য টমেটোর ৫ ম্যাজিকাল টোটকা

ত্বকের জন্য টমেটোর ৫ ম্যাজিকাল টোটকা

ত্বকে বড় ছিদ্র?
ত্বকে থাকা বড় ছিদ্রগুলোতে সহজেই ময়লা প্রবেশ করতে পারে। এতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। ১ টেবিল চামচ তাজা টমেটোর রস নিন। ২-৪ ফোঁটা চুনের রস দিন। মিশ্রণটি মুখে লাগানোর জন্য তুলার বল ব্যবহার করুন। দ্রুত গতিতে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে তারপর শীতল পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত প্রয়োগ করলে ছিদ্রগুলো দ্রুত সঙ্কুচিত হতে থাকবে।

ব্রণ নিরাময়
টমেটোতে থাকা অম্লতা ব্রণ কমাতে সহায়তা করে। সাধারণত ব্রণের ওষুধে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সির উপস্থিতি দেখা যায়। টমেটো এ দুটোয় সমৃদ্ধ। যদি হালকা ব্রণ থাকে তবে একটি টমেটো অর্ধেক কেটে নিন এবং ব্রণের ওপর চেপে ধরুন। ব্রণের তীব্রতা বেশি হলে একটি তাজা টমেটো ম্যাশ করুন এবং মুখে একটি প্যাক হিসাবে ব্যবহার করুন। প্যাকটি এক ঘণ্টা রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজ করুন। এটি নিয়মিত করুন। ব্রণ শুকিয়ে যেতে বাধ্য।

সুন্দর ত্বক
আপনার যদি তৈলাক্ত ত্বক থাকে তবে টমেটো হলো সমাধান। শসার রস তৈরি করে এতে টমেটো যুক্ত করুন। তৈলাক্ত ভাব কমাতে প্রতিদিন এই রস ত্বকে প্রয়োগ করুন।

ত্বকের জ্বলুনি আর নয়
রোদে পোড়া, দাগ কিংবা চুলকানির সমস্যা থাকলে অর্ধেকটা টমেটোর তরল করে ২ টেবিল চামচ দইয়ের সঙ্গে মেশান। মিশ্রণটি মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। টমেটো ত্বককে শীতল করে এবং দইয়ের নির্যাস ত্বকের আবরণকে আরও নরম করে।

উজ্জ্বলতা
টমেটোর রসের সঙ্গে মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মসৃণ এবং ঝলমলে ত্বকের জন্য মিশ্রণটি ত্বকে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.