Monday , July 4 2022
Home / রুপচর্চা / নখ ভেঙে যাওয়া রোধ করতে যা করনীয়

নখ ভেঙে যাওয়া রোধ করতে যা করনীয়

নখ ভেঙে যাওয়ার প্রবণতা টিনেজারদের মধ্যে  বেশি দেখা যায়, এমনকি ছেলেদের ক্ষেত্রেও। যদিও মাঝেমাঝে ভঙ্গুর নখ কোন অভ্যন্তরীণ শারীরিক সমস্যার লক্ষণও হতে পারে যা কিনা আমরা অনেক সময় এড়িয়ে যাই। এর একটা গালভরা নাম ও আছে- ‘অনিকোস্কিজিয়া’ ।যারা পানি নিয়ে বেশি কাজ করেন তাদের মধ্যে এই সমস্যাটা বেশি দেখা যায়।

কারণ পানিতে নখ বেশি সময় ধরে উন্মুক্ত থাকার কারণে নখে শুষ্কতা দেখা দেয় যা কিনা নখকে ভঙ্গুর করে তুলতে সাহায্য করে। ফলাফল হিসেবে নখের কোণা থেকে আস্তরের মতো অংশ আলগা হয়ে উঠে আসতে থাকে এবং নখগুলোকে ভীষণভাবে বাজে দেখানোর ফলে আমাদের হাতের পুরো সৌন্দর্যই ফিকে হয়ে যেতে পারে।

ঘরোয়া উপায়ে কীভাবে নখের যত্ন নেবেন জেনে নিন।

ভেঙে
নখ ভেঙে যাওয়া রোধ করতে যা করনীয়

নখ ভেঙে যাওয়া রোধ করতে যা করনীয়

  • ভঙ্গুর নখের যত্নে লেবুর রস আর অলিভ অয়েলের মিশ্রণ বেশ কার্যকর। অলিভ অয়েল নখের কিউটিকল রিপেয়ার করে। নখের হলদেটে ভাব কাটায় লেবু। ৩ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে সামান্য গরম করে নিন। প্রতিটি নখে লাগিয়ে নিন এই মিশ্রণ। সারারাত রেখে পরদিন ধুয়ে ফেলুন।
  • রাতে ঘুমানোর আগে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন নখে। নখের আর্দ্রতা বজায় রাখে পেট্রোলিয়াম জেলি। ফলে নখ ভাঙে কম।
  • আধা টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে ৫-৬ ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে নখে লাগাতে পারেন। আধা ঘণ্টা রেখে কুসুম গরম পানিতে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • হাত ভালো করে পরিষ্কার করে তুলার টুকরা গোলাপজলে ভিজিয়ে লাগান নখে। গোলাপজলে থাকা অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান নখ রাখবে উজ্জ্বল।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন
স্তন ক্যান্সার এর লক্ষণ প্রতিকার জেনে নিন

স্তন ক্যান্সার এর লক্ষণ প্রতিকার জেনে নিন


নিউট্রা বায়ো প্রোটিন সম্পর্কে বিস্তারিত

নিউট্রা বায়ো প্রোটিন সম্পর্কে বিস্তারিত

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.