Monday , July 4 2022
Home / আন্তর্জাতিক / পশ্চিমবঙ্গে ইলিশসংকট দেখা দিয়েছে

পশ্চিমবঙ্গে ইলিশসংকট দেখা দিয়েছে

পশ্চিমবঙ্গে ইলিশ আমদানিকারকেরা বলেছেন, বাংলাদেশ ও মিয়ানমার থেকে আনা প্রায় ১০০ টন ইলিশ রয়েছে। গত বছর বাংলাদেশ থেকে আসা ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া যাবে বাজারে।

পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে ইলিশসংকট দেখা দিয়েছে

পশ্চিমবঙ্গে ইলিশসংকট দেখা দিয়েছে

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় আসেনি বাংলাদেশের ইলিশ। কলকাতার মৎস্য ব্যবসায়ীরা বলেছেন, এবার বাংলাদেশেও ইলিশের অভাব। এ কারণে আসছে না ইলিশ।

মূলত বাংলা নববর্ষ, দুর্গাপূজার বিজয়া দশমী, সরস্বতীপূজা ও জামাইষষ্ঠীতে পশ্চিমবঙ্গে ইলিশের চাহিদা থাকে বেশি। এই উৎসবগুলোর মধ্যে জামাইষষ্ঠী আগামীকাল বুধবার। ফলে, বেড়েছে ইলিশের চাহিদা। সূত্র বলেছে, প্রতিবছরই চোরাই পথে এ রাজ্যে কিছু ইলিশ এলেও এবার তা আসেনি।

এ ঘাটতি খানিকটা পূরণ হচ্ছে গত বছর বাংলাদেশ থেকে পাঠানো ইলিশ দিয়ে। গত বছর বাংলাদেশ থেকে আমদানি করা হয়েছিল ১ হাজার ৯৫০ টন ইলিশ। এর মধ্যে কিছু ইলিশ হিমঘরে সংরক্ষিত রয়েছে। এই ইলিশের সঙ্গে মিয়ানমার ও ওডিশার ইলিশ যুক্ত করে পশ্চিমবঙ্গের চাহিদা মেটানোর চেষ্টা চালানো হচ্ছে।

পশ্চিমবঙ্গের ইলিশ আমদানিকারকেরা বলেছেন, বাংলাদেশ ও মিয়ানমার থেকে আনা প্রায় ১০০ টন ইলিশ রয়েছে। গত বছর বাংলাদেশ থেকে আসা ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া যাবে বাজারে। পার্শ্ববর্তী রাজ্য ওডিশা থেকে এবার আসছে সামুদ্রিক ইলিশ। আরও রয়েছে ওমান থেকে আসা ইলিশসদৃশ চকোরি মাছ। ফলে, এসব দিয়েই এবার জামাইষষ্ঠীর উৎসব পার করে দেওয়া সম্ভব হবে।

১৪ জুন পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা ছিল। এ কারণে জেলেরাও মাছ ধরতে যেতে পারেনি সাগরে। তাই ঘাটতি রয়েছে ইলিশের। তবে গতকাল সোমবার গভীর রাতে ইলিশ ধরার ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এবার মৎস্যজীবীরা ইলিশ ধরতে পাড়ি জমাচ্ছেন সাগরে।

কলকাতার ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অতুলচন্দ্র দাস আজ মঙ্গলবার সকালে প্রথম আলোকে জানান, যে ইলিশের মজুত রয়েছে, তা আজ রাত থেকেই বাজারে বিক্রয়ের জন্য ছাড়া হবে। তিনি আরও বলেন, ‘জামাইষষ্ঠী উপলক্ষে ৫০ থেকে ৬০ টন ইলিশ বিক্রি হতে পারে। আমরা ১০০ টন ইলিশ মজুত রেখেছি।’
২০১০-১১ সালে বাংলাদেশ থেকে প্রায় সাত হাজার মেট্রিক টন ইলিশ এসেছিল পশ্চিমবঙ্গে। এরপর ২০১২ সালের জুন মাসে বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানি বন্ধ করে। ২০১৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্যে ৫০০ টন ইলিশ এসেছিল পশ্চিমবঙ্গে। এরপর ২০২০ সালে আসে ১ হাজার ৯৫০ টন ইলিশ।

সূত্র:প্রথম আলো

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

Share this

সাকিব আল হাসান:বারবার কেন বিতর্কিত ?

সাকিব আল হাসান:বারবার কেন বিতর্কিত ?

সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তথ্যমন্ত্রী

সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তথ্যমন্ত্রী

ঢালিউড অভিনেত্রী পরীমনি পুলিশ পাহারায় আছেন || কে এই নাছির মাহমুদ?

ঢালিউড অভিনেত্রী পরীমনি পুলিশ পাহারায় আছেন || কে এই নাছির মাহমুদ?

শিক্ষামন্ত্রী বলেছেন এক বছর পরীক্ষা না দিলে বিরাট ক্ষতি হবে না

হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা আছে কি

হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা আছে কিনা জানার উপায়

পায়ে পানি আসা সমস্যায় করণীয় কি?

https://www.laনা জানার উপায়testbangla.com/archives/2115

ছুলি কি ? ছুলি থেকে মুক্তির উপায়,জেনে নিন এক ঝলকে?

ছুলি কি ? ছুলি থেকে মুক্তির উপায়,জেনে নিন এক ঝলকে?

এইচআইভি টেস্ট করুন ঘরে বসেই নতুন ‘কিট’ এর মাধ্যমে

এইচআইভি টেস্ট করুন ঘরে বসেই নতুন ‘কিট’ এর মাধ্যমে

 

শেয়ার করতে ভুলবেন না

Check Also

অনলাইন নিরাপত্তা

অনলাইন নিরাপত্তা সম্পর্কে জানুন, অন্যকে জানান

অনলাইন নিরাপত্তা সম্পর্কে জানুন, অন্যকে জানান করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি পাঠদান বন্ধ থাকলেও অনলাইনে ঠিকই অংশ ...

Leave a Reply

Your email address will not be published.