Saturday , July 2 2022
Home / স্বাস্থ্য সেবা / পান খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে?

পান খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে?

প্রতিদিন পান খাওয়ার উপকারিতা রয়েছে অনেক। কেউ সখের বসে আবার কেউ দাদী মায়েদের কাছ থেকে পান খাওয়া শিখেছেন। ছোটবেলায় যখন মা দাদীরা পান খেতো তা দেখে দেখে এক সময় পান খাওয়ার প্রতি আগ্রাহ সৃ্ষ্ঠি হয়েছে। আর এই ভাবে কখন যেন পান খাওয়া অভ্যাসে পরিনত হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে সকল ব্যক্তি এই ভাবে পান খেয়ে থাকে। যে ঘরে মা বাবা দাদীরা পান খান না সেই ঘরের কেউ ছোটরা পান খাওয়ার অভ্যাস গড়ে উঠে না। অনেকে সখের বসে পান খান কিন্তু পান পাতার উপকারিতা সম্পর্কে জানে না। পান পাতার উপকার অনেক রয়েছে। আর এই গুলো জানলে আপনারও পান খাওয়ার আগ্রহ সৃষ্ঠি হবে। পানের গুণাগুণ বেশি থাকায় এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

পান
প্রতিদিন পান খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে

প্রতিদিন পান খাওয়ার উপকারিতা জেনে নিন এক ঝলকে

প্রতিদিন পান খাওয়ার উপকারিতা
আমাদের অনেকের নিয়মিত ভাত খাওয়ার পরে একটা পা ন না হলে চলেই না। এটা যেন ভাতের চায়তে পানের প্রতি বেশি আগ্রহ। পান মুখের দুর্গন্ধমুক্ত রাখার জন্য ভালো কাজ করে। আর পান পাতার সঙ্গে চুন ও সুপারি থাকার কারণে পান খাওয়ার উপকারিতা বেশি পাওয়া যায়।কোন বড় অনুষ্টানে খাওয়ার পরে পা ন ছাড়া চলেই না। পান পাতার উপকারিতা শুধু তৃপ্তিই দেয় না, বরং স্বাস্থ্যের পক্ষেও ভালো। যেনে নিই প্রতিদিন পান খাওয়ার উপকারিতা।

১ মুখের দুর্গন্ধ দূর করতে পা ন পাতার গুণাগুণের শেষ নেয়। খাবার খেলে মুখের ভেতর দাঁতের ফাঁকে খাদ্য কণা লেগে থাকে। আর এই গলো থেকে মুখের ভিতর দুর্গন্ধ সৃষ্টি হয়। আর পান খেলে পানের রস জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং ব্যাকটেরিয়াকে জন্মাতে দেয় না। এর জন্য মুখের স্বাস্থ্য ভালো থাকে এবং দুর্গন্ধমুক্ত হয়।

২ সর্দি বের করতে পা ন পাতা খেতে পারেন। যাদের বুকে কফ/সর্দি বা শ্লেষ্মা জমে আছে আর তা বের করতে পানের রস কার্যকর। এটি কার্যকর করার জন্য পানের রসের সঙ্গে মধু মিশিয়ে কয়েক দিন খেতে হবে। কিছুদিন খেলে জমা কফ বেরিয়ে যাবে।

৩ পিঠে ব্যথার উপশম করতে ব্যথার জায়গায় পা ন পাতা দিয়ে সেঁক দিলে উপকার মেলে। তাছাড়া পা ন পাতার রসের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে ব্যথার জায়গায় আস্তে আস্তে মালিশ করলে ব্যথা কমে।

৪ ক্ষুধা বাড়াতে পা ন পাতা দারুন কাজ করে। যেকোন কারণে পেটের সমস্যা দেখা দিলে পাকস্থলীতে অম্লমান বা পিএইচের মাত্রা স্বাভাবিক থাকে না ফলে খাওযার প্রতি অরুচি ভাব দেখা দেয়। আর এটি দূর করতে শুধু পা ন পাতা চিবিয়ে খেলেও ক্ষুধা বাড়বে।

৫ যৌন শক্তি বৃদ্ধিতে পান পাতা কাজ করে। এর আর একটি কারণ এতে সুপারি রয়েছে ,সুপারি যৌন শক্তি বাড়ায়। পা নের রস যৌন শক্তি বৃদ্ধি করতে কাজ করে।

৬ নখের কোনায় ব্যথা সারাতে কয়েক ফোঁটা পা নের রস দিলে ব্যথা চলে যায়।

৭ শিশুদের পেট ব্যাথা হলে কাঁদতে থাকে এবং বড় শিশুরা পেট চেপে ধরে কাতরাতে থাকে। পা ন পাতার চকচকে পিঠে নারিকেল তেল মাখিয়ে তা হালকা গরম করে সেই পাতা পেটের ওপর চেপে ধরে কিছু সময় সেঁক দিতে হবে। এই ভাবে ৫ থেকে ৬ মিনিট পর পর কয়েকবার সেঁক দিলে পেটের ব্যাথা কমে যাবে।

৮ ঠাণ্ডা লাগা দূর করেতে পা ন পাতার উপকার অতুলনীয়। পা নপাতা গরম পা নি দিয়ে ছেঁচে রস বের করতে হবে। তৈরিকৃত রসের সঙ্গে এক চিমটি গোলমরিচের গুঁড়া ও আদার রস মিশিয়ে নিয়মিত খেতে হবে। তাতে ঠান্ডা কাশি দূরে যাবে।

৯ পান এন্টিসেপটিকের কাজ করে থাকে। আমাদের শরীরের কোথাও কেটে গেলে দ্রুত সেখানে পা নের রস লাগিয়ে দিলে জীবাণু সংক্রমণের ভয় থাকে না।পা ন পাতা পলিফেনল বিশেষত চাভিকল নামক রাসায়নিক উপাদানে পূর্ণ থাকে। এটা জীবাণুর বিরুদ্ধে ভালো কাজ করে। তাছাড়া পা ন সেখানে ফোলাও বন্ধ করে, ব্যথার উপশম করে।পা নের গুণাগুণ অনেক রয়েছে ।

আর ও পড়ুন-পুদিনা পাতার স্বাস্থ্য উপকারিতা কালোজিরার উপকারিতা

১০ পান পাতা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।কারণ এতে আছে চমৎকার এন্টিঅক্সিডেন্ট যা ক্যান্সারের ঝুঁকি কমায় ও দেহে ক্যান্সার সৃষ্টি প্রতিরোধ করে।

১১ মুখে ঘা হলে পা নের মধ্যে কর্পুর দিয়ে চিবিয়ে খেয়ে বার বার পিক ফেললে মুখের ঘা ভালো হয়ে যায়।

১২ কোথাও পুড়ে গেলে সেখানে প্রচণ্ড জ্বালাপোড়া হয়। আর পোড়া জায়গায় পা ন পাতা বেটে তার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে দ্রুত প্রলেপ দিলে যন্ত্রণার উপশম হবে ও পোড়া জায়গা শুকিয়ে যাবে।

১৩ পান খাওয়ার ফলে আমাদের মুখে যে লালার সৃষ্টি হয় তা পাচন শক্তি বৃদ্ধি করে।

১৪ গবেষণায় জানা গেছে পান রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে বলে । আর পা নে রয়েছে ডায়াবেটিস প্রতিরোধী বৈশিষ্ট্য।

১৫ যে সব ব্যক্তির কম প্রস্রাব হয় বা প্রস্রাব করতে গেলে কষ্ট হয় তারা পান পাতার রস সেবন করলে উপকার পাবেন। তবে এক্ষেত্রে ১টি পা ন পাতা ছেঁচে রস করে নিতে হবে। সেই রস একটু দুধের সঙ্গে মিশিয়ে পা ন করলে উপকার পাওয়া যাবে।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন?

 https://www.latestbangla.com/archives/3408

স্বাস্থ্য সুরক্ষায় বেলি ফুলের উপকারিতা জেনে নিন

https://www.latestbangla.com/archives/3266

শিমুল মূলের উপকারিতা জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/3228

যষ্টিমধুর শরবতের উপকারিতা জেনে নিন

 https://www.latestbangla.com/archives/3191

স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্য চর্চায় গোলাপের ব্যবহার

https://www.latestbangla.com/archives/3164

গর্ভবতী নারীদের ভ্রমণকালীন কিছু বাড়তি সতর্কতা

গর্ভাবস্থায় ঘুমের সমস্যা

কীভাবে বুকের দুধ সংগ্রহ করে রাখবেন?

মেয়েদের স্তন সুন্দর করার নিয়ম

মরিচ পা নিতেই দুই মিনিটে দূর হবে গলা ব্যথা বা খুসখুস

উত্তেজক ট্যাবলেটে কেনো ঝুঁকছে যুবকযুবতীরা

উচ্চ রক্তচাপ কমায় কুমড়ার বীজ

হ্যান্ডশেক বলে দিবে আপনার স্বভাব

গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হবে

দ্রুত বীর্যপাত হওয়ার সমাধান কি?

পেটের মেদ কমানোর ব্যায়াম,,জেনে নিন এক ঝলকে

গোপন অঙ্গের দুর্গন্ধ দূর করার কার্যকরী উপায়

স্বপ্নদোষ কেন এবং কিভাবে হয়?

এক গ্লাস উষ্ণ লেবুর পা নির ১০টি স্বাস্থ্য উপকারিতা

ছেলেদের লিঙ্গ বড় করার কার্যকর পরীক্ষিত পদ্ধতি সম্পর্কে জানুন

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

ইফতারে যেসব শরবত শরীর চাঙ্গা রাখবে

অশালীন ছবি নিয়ে ব্ল্যাকমেইলিং

যৌনপল্লীর শিশুদের উদ্দেশ্যে প্রাথমিক বিদ্যালয় সম্প্রসারণ হোস্টেল নির্মাণ

প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে ?

পাকিস্তানে নারীদের ওপর যৌন নির্যাতন এবং ধর্ষণ নিয়মিত ঘটনা

প্রতিদিন একশটি চুল পড়াকে স্বাভাবিক বলেন বিশেষজ্ঞরা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.