Saturday , July 2 2022
Home / স্বাস্থ্য সেবা / পেটের চর্বি কমানোর ৮ টি টিপস জানুন

পেটের চর্বি কমানোর ৮ টি টিপস জানুন

পেটের চর্বি বাড়ার অনেক ধরনের কারণ আছে। এর মধ্যে খাদ্য ও শারিরীক ব্যায়াম প্রধান বিবেচ্য বিষয়। পেটে চর্বি জমে গেলে নিজেকে দেখতে খারাপ লাগে।অনেকে মনে করনে পেটের এই চর্বি কমানো খুবই কষ্টসাধ্য কাজ।কিন্তু মাত্র কয়েকটা টিপস অনুসরণ করে পেটের চর্বি কমিয়ে নিজেকে স্মার্ট ও আকর্ষণীয় করে তোলা সম্ভব।চলুন শুরু করা যাক সেই অব্যর্থ natural health tips গুলো কি কি?

পেটের চর্বি
পেটের চর্বি কমানোর ৮ টি টিপস জানুন

পেটের চর্বি কমানোর টিপস

লেবু পেটের চর্বি কমাতে সাহায্য করে। আপনার প্রতিদিনের সকালটা শুরু করুন লেবুর রস মিশ্রিত পানি দিয়ে।সকালে ঘুম থেকে উঠে ১ গ্লাস কুসুম গরম পানিতে লেবুর রস ও ১ চিমটি লবণ মিশিয়ে নিয়মিত পান করুন এই গরম পানি।দেখবেন পেটের মেদ কমে যাবে। কারণ লেবুর সাইট্রিক এইসড ও গরম পানি উভয়ই চর্বি কমাতে সাহায্য করে।

ভাত মেদ বাড়ায় তাই যত সম্ভব ভাত কম খান।ভাতের পরিবর্তে লালর আটার রুটি তৈরী করে খান।তবে ভাত খেলে পরিমানে কম খান।সবাল বেলা ভাতের পরিবর্তে ফলমূল ও সবজি খান।

চিনি জাতীয় খাবার সম্পূর্ণ পরিহার করুন।কারণ চিনি মেদ বাড়ায়।চিনির পরিবর্তে মধু ব্যবহার করুন।পেটের চর্বি কামতে প্রতিদিন ৬-৮ গ্লাস পানি পান করুন।

কাচা রসুন মেদ কামানোর আর একটি কার্যকরী উপাদান।কাচা রসুন দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে মেদ ক্ষয় হতে সাহায্য করে।প্রতিদিন ২-৩ কোয়া রসুন খাবার অভ্যাস করুন।

শাকসবজি খান প্রচুর পরিমানে।মনে রাখবেন মাংস ও মাছে যদি ও প্রটিন আছে তবে এত প্রচুর ফ্যাট ও আছে।যা দেহে মেদ কমাতে সাহায্য করে।শাকসবজিতে প্রোটিন ও ফাইবার আছে যা মেদ জমতে দেয় না।

ফল খা্ন প্রচুর পরিমাণে।তবে ফলের জুস খাওয়া তেকে বিরত থাকুন।কারণ ফলের জুসে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে।প্রতিদিন সকালে,দুপুরে ও বিকালে ১ বাটি করে ফল খান।

খাবারে কিছু মসলা যোগ করে স্বাদরে পাশাপাশি কমাতে পারেন পেটের মেদ।যেমন দারুচিনি, আদা, গোল মরিচ ইত্যাদি জাতীয় মসলা খাবারের যুক্ত করুন।কারণ এগুলো দেহের সুগার লেভেল কমায়।

আশাকরি উপরের টিপসগুলো আপনার মেদ কমাতে কিলার টিপস হিসেবে কাজ করবে।

আরো কিছু পোস্ট

বাচ্চা প্রসবকালে মা এর যত্ন

ঘুম না এলে কি করবেন?

যৌন ক্ষমতা বৃদ্ধি করার উপায় কি?

পুরুষের যৌন ইচ্ছা কমিয়ে দেয় যে ধরনের ৫ খাদ্য

আদার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

তুলসি পাতার উপকারিতা ও ঔষধি গুণাগুণ জেনেনিন

একটু খানি যত্নেই সম্ভব কালো দাগ দূর করা

গার্লিক নান বানানোর সহজ রেসিপি জেনে নিন

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.