Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / পেটের সমস্যার চিরতরে সম্পূর্ণ কার্যকরী হেলথ টিপস

পেটের সমস্যার চিরতরে সম্পূর্ণ কার্যকরী হেলথ টিপস

পেটের সমস্যার চিরতরে সম্পূর্ণ কার্যকরী হেলথ টিপস এবং এটি একদম ঘরোয় স্বাস্থ্য টিপস । পোস্টটি পড়ুন এবং আপনি আপনার সমস্ত পেটের সমস্যা ও প্রতিকার পেয়ে যাবেন। যত দ্রুত পারবেন চিকিৎসা শুরু করুন। আপনার স্বাস্থ্য ভালো থাকবে।

পেটের সমস্যার চিরতরে সম্পূর্ণ কার্যকরী হেলথ টিপস
পেটের সমস্যার চিরতরে সম্পূর্ণ কার্যকরী হেলথ টিপস

পেটের সমস্যার চিরতরে সম্পূর্ণ কার্যকরী হেলথ টিপস

পেটের সমস্যার হেলথ টিপস :
প্রাচীনকাল থেকেই ভারতবর্ষে আয়ুর্বেদিক চিকিৎসা প্রচলন হয়ে আসছে। দীর্ঘকাল পরে হলেও মানুষ এই চিকিৎসার গুরুত্ব বুঝতে পেরেছে। স্বাস্থ্য মানুষের সবচেয়ে বড় সম্পদ। আমরা যদি কিছু বিধি-নিষেধ মেনে চলি তাহলে আমরা অনেক বড় বড় গুলি এড়িয়ে যেতে পারি। আমাদের শরীরের সব রোগের মূল কারণ পেট থেকে আসে। পেটের রোগ থেকে অনেক কিছু সমস্যা আস্তে আস্তে আমাদের দেখা দেয়। পেটের সমস্যা থেকে মুখের কালো দাগ, ব্রণ , বিভিন্ন ধরনের ইনফেকশন হতে থাকে যা আমাদের সৌন্দর্যকে নষ্ট করে দেয়। তাই আমাদের সৌন্দর্য ধরে রাখতে গেলে আমাদের পেটের রোগের চিকিৎসা করা অবশ্যই দরকার। তাই আজকের বাংলা হেলথ টিপস টি আপনার সৌন্দর্য ও রুপচর্চা এর সাথে সাথে আপনার স্বাস্থ্য কেও ভালো রাখতে। আসুন দেখেনি কিভাবে চিকিৎসা করলে আমরা এর হাত থেকে চিরদিনের জন্য মুক্তি পাব।

অম্ল বা অ্যাসিড থেকে মুক্তি :
অম্ল বা অ্যাসিড সাধারনত প্রায় সব মানুষেরই হয়ে থাকে। অনেক চেষ্টা করেও আপনি দুটি আয়াতে পারেন না। আমরা যদি বয়স অনুযায়ী সহজপাচ্য পুষ্টিকর খাবার খাই তাহলেআমরা এই সমস্যাটি অনেকটা এড়াতে পারি এবং এর সাথে খাওয়ার আধঘণ্টা পর যদি জল পান করি তাহলে আরো বেশি উপকার পাওয়া যায়।
কিভাবে বুঝবেন: কি করে বুঝবেন আপনার অ্যাসিড এর প্রবৃত্তি আছে কিনা। এর সবচাইতে সহজ উপায় হল আপনার খাবার যদি হয় না হয় এবং শরীর দুর্বল হতে থাকলে পেটে বায়ু জমে সেই বায়ু মাঝে মাঝে শরীরের চারদিকে ছড়িয়ে গিয়ে অসুবিধা সৃষ্টি করে তাহলে বুঝবেন আপনার অম্ল বা এসিড আছে।
খাবার হজম না হওয়া
কোষ্ঠকাঠিন্য
অজীর্ণ
পেটে বায়ু জমা হওয়া
এসব সমস্যা গুলি বুঝিয়ে দেয় যে আপনার শরীরে অম্ল আছে যে কারণে আপনার এই সমস্যাগুলি হচ্ছে। এটি খুবই ছোট সমস্যা কিন্তু এর থেকে যে সাইড সাইডএফেক্ট হয় সেগুলি আমাদের বেশি ক্ষতি করে। আসুন জেনে নিই এর প্রতিকার কি এবং কি করলে থেকে চির মুক্তি পাওয়া যাবে।
প্রতিকার :

৩০০ গ্রাম জলে পাঁচগ্রাম মৌরি ফুটিয়ে ৫০ গ্রাম হলে তা নামিয়ে নিন. এতে মৌরির রস বেরিয়ে আসবে। এবার এটি ঠান্ডা করুন এবং কিছুক্ষণ রেখে দিন। মৌরির জল টি সকালে ও বিকালে দুইবার খান। আরো একটি উপায় এর প্রতিকার করা যেতে পারে সেটি দেখে নিন। রোজ রাত্রে এক গ্লাস জল গরম করে নিন এবং ঠান্ডা হলে তা কাচের গ্লাসের রাখুন এতে ৪-৫ কুচো শুকনো আমলকি দিয়ে দিন। রোজ সকালে ঘুম থেকে উঠে এটি খান যতদিন না আপনার রোগ সারে।
রাত্রে একটি কাঁচের গ্লাসে গরম জল করে নিন এবং তাতে ৪-৫ কুচ আমলকি শুকনো দিয়ে রাখুন। রোজ সকালে উঠে এটি খান।
৩০০ গ্রাম জলে ৭ গ্রাম মৌরি দিয়ে ফুটিয়ে ৫০ গ্রাম হলে তা নামিয়ে একটি কাঁচের গ্লাসে রাখুন। রোজ সকাল ও বিকালে খান।

বিধিনিষেধ :
যতক্ষণ না সুস্থ হবেন ততক্ষন পর্যন্ত বেশি তেল দেওয়া জিনিস ঘি আর বেশি মশলা দেওয়া খাবার বা এধরনের কোন গুরুপাক দ্রব্য খাবেন না। রোজ একটি করো পেঁপে খাওয়ার চেষ্টা করুন।
অম্লপিত্ত থেকে মুক্তির হেলথ টিপস :
অম্লপিত্ত বা আমাদের খুবই অস্বস্তিতে ফেলে এবং এটিকে বড় বড় রোগের সৃষ্টি করে ফেলে। অম্লপিত্ত প্রায় সব মানুষের মধ্যেই দেখা দেয় আর এটি এখন খুবই কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে আমরা অনেক চেষ্টা করলেও এর থেকে দূরে যেতে পারেননা। যা কিছুই খান না কেন প্রায়ই আমাদের টক ঢেকুর দেয় অথবা গলা জ্বালা বমি বমি ভাব এইসব হয়। আসুন দেখে নিয়ে প্রতিকার কি হতে পারে যাতে এটি চিরদিনের জন্য আপনার শরীর থেকে দূর হয়ে যায়।
কিভাবে বুঝবেন :
অম্লপিত্ত আছে কিনা বোঝার সবচাইতে সহজ উপায় গুলি হল যদি আপনার খাদ্যদ্রব্য ঠিকভাবে হজম না হওয় বুকে ব্যথা বা গলা জ্বালা বমি বমি ভাব খাওয়ার পর টক ঢেকুর দেওয়া এই রোগের লক্ষণ।
হজম না হওয়া
বুকে ব্যথা
গলা জ্বালা
বমি বমি ভাব
টক ঢেকুর
উপরের এই লক্ষণগুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে বুঝবেন আপনার পিত্ত গরম হয়ে যাচ্ছে। যার জন্য আপনার এই সমস্যাটা দেখা দিচ্ছে। এবার জেনে নেয়া যাক প্রতিকার কি।

প্রতিকার :
রাত্রিবেলা এক গ্লাস জল গরম করে নেবেন এবার গরম জল টি একটি কাঁচের গ্লাসে রাখবেন তার মধ্যে 4-5 টুকরো আমলকি ৪-৫ টুকরো বহেরা 3-4 টুকরা হরিতকী এবং দুই গ্রাম কটকী ভিজিয়ে ঢাকা দিয়ে রেখে দিন। একদম সকালে খালি পেটে কি থেকে খেয়ে নিন আরে সাথে রোজ ভাতের সাথে আধখানা আমলকি গরম ভাতের সাথে খেয়ে নিন দেখবেন আপনার এই সমস্যা চিরদিনের জন্য চলে গেছে।
4-5 টুকরো আমলকি
৪-৫ টুকরো বহেরা
3-4 টুকরা হরিতকী
দুই গ্রাম কটকী
সবশেষে :
আপনার পেটে রোগের চিকিৎসা না করলে আপনার সৌন্দর্য এর সাথে সাথে আপনার স্বাস্থ্যেরও অবনতি হতে থাকবে। আপনাকে আগেই বলেছি বিভিন্ন রোগের মূল উৎস কিন্তু পেটের রোগ। পেটের রোগ আপনাকে শরীর দুর্বল ও মানসিকভাবে দুর্বল করে দেয়। যত দ্রুত আপনি এর চিকিৎসা করবেন এবং কিছু ছোট ছোট জিনিস মেনে চলবেন তাহলে আপনার শরীর অবশ্যই ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনি।

রেফারেন্স : https://dorkaritip.blogspot.com

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

চোখের ভ্রু ঘন, বড় ও লম্বা করা যায় কি করে ?

চুল পড়া বন্ধ করার উপায়

দ্রুত নখ বড়ো করার উপায়

রিংকেল দূর করার উপায়

উজ্জ্বল ও ব্রণের দাগ মুক্ত ত্বক পাওয়ার ঘরোয়া পদ্ধতি

খুব সহজেই চকচকে উজ্জল ও ফর্সা ত্বক পাওয়ার কৌশল

আমাদের প্রদত্ত কনটেন্ট যদি আপনার ভালো লাগে, তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।

প্রতিদিনের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.