Saturday , July 2 2022
Home / অনান্য / পেপিনোমেলনের উপকারিতা জেনে নিন এক ঝলকে?

পেপিনোমেলনের উপকারিতা জেনে নিন এক ঝলকে?

পেপিনোমেলনের উপকারিতা অনেক। এই ফল টি দেখতে কিছুটা ডাব বা বেগুনের মত । কিন্তু এই ফল খেতে অত্যান্ত সুস্বাদু। এবং পেপিনোমেলনের পুষ্টিগুণ প্রচুর রয়েছে। আমাদের দেশে এই ফলটি নতুন চাছ করা হচ্ছে। আর এটি সর্বপ্রথম রংপুরের পায়রাবন্দ উপজেলায় চাষ শুরু করে। ফলটি পাকলে দেখতে খুব সুন্দর লাগে।পেপিনোমেলন এর উপকারিতা অন্যান্য ফলের মতই প্রচুর। এটি তরমুজের মত রসালো বিভিন্ন ভিটামিন ও খনিজ উপাদানে ভরপুর।

পেপিনোমেলনের
পেপিনোমেলনের উপকারিতা জেনে নিন এক ঝলকে

পেপিনোমেলনের উপকারিতা জেনে নিন এক ঝলকে

পেপিনোমেলনের উপকারিতা
পেপিনোমেলন ফলে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি, ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন। আমাদের প্রতিদিন প্রচুর পরিমানে ভিটামিন সি এর প্রয়োজন রয়েছে। এই ফলটি নিয়মিত খেলে আমাদের শরীরের ভিটামিন সি এর ঘাটতি পূরণ হবে। জেনে নিই পেপিনোমেলনের উপকারিতা ।

পেপিনোমেলনের উপকারিতা

ক্যান্সার প্রতিরোধ করে
পেপিনোমেলন ভিটামিন সি,অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ এবং বিটা ক্যারোটিনের পাওয়ার হাউস হিসাবে বিবেচনা করা হয়। আর এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলি ক্যান্সারজনিত কোষগুলির সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য অত্যাবশ্যক। করুণিয়া বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগ দ্বারা করা গবেষণায় তারা ক্যান্সারের কার্যকারিতা প্রমাণ করে। গবেষণায়, এটি আবিষ্কার করা হয়েছিল যে পেপিনো ফলের নিষ্কর্ষে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, ইমিউন-মডুলেটরি এবং অ্যান্টিক্যান্সার বৈশিষ্ট্য রয়েছে । যা আমাদের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

ডায়াবেটিস রোগের জন্য
পেপিনো মেলন ফলের অ্যান্টি-গ্লাইসিটিভ ,এন্টি-ইনফ্ল্যামেটরি, , এবং অ্যান্টি-অক্সিডেটিভ প্রভাব রয়েছে। এই বৈশিষ্ট্যগুলি ডায়াবেটিসের অগ্রগতির প্রভাব হ্রাস করতে সহায্য় করে।তবে গবেষণায় দেখা গেছে যে সোলানাম মুরিক্যাটামের ফ্ল্যাভোনয়েডস, ফেনোলিক অ্যাসিড এবং অ্যাসকরবিক অ্যাসিডের মডেলটিতে ডায়াবেটিসের জন্য ইতিবাচক ফলাফল রয়েছে। যেহেতু এটি ডায়াবেটিসের অগ্রগতিতে সহায্য করে,ফলটি দীর্ঘস্থায়ী কিডনি রোগ প্রতিরোধের জন্যও
আদর্শ হিসাবে বিবেচিত হয়।

প্রাকৃতিক শক্তি বুস্টার
আমরা সবাই জানি যে আমাদের শরীরে সঞ্চিত গ্লুকোজ থেকে শক্তি পাই যা আমরা খাদ্য থেকে পেয়ে থাকি। পেপিনো মেলন কয়েকটি যৌগ রয়েছে যা এই গ্লুকোজকে শক্তির ফাটলে ভেঙে দেয় এবং আপনি তাৎক্ষণিকভাবে রিচার্জ বোধ করেন। এই গ্লুকোজ কোষগুলি অন্যথায় আপনার দেহে ফ্যাট হিসাবে জমা হয়। সুতরাং পরে আপনি দুর্বল বোধ করছেন, পেপিনোমেলন খেলে কিছু ভাল শক্তি অনুভব করবেন।

কোলেস্টেরল হ্রাস করে
পেপিনো তরমুজে উচ্চ দ্রবণীয় ফাইবার সামগ্রী থাকে যা কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। আর দ্রবণীয় ফাইবার সরাসরি কোলেস্টেরলকে প্রভাবিত করে না, তবে খারাপ কোলেস্টেরল বেঁধে দেয় এবং এটি শরীর থেকে নির্গত হয়। দ্রবণীয় ফাইবার আপনার রক্ত ​​প্রবাহে কম ঘনত্বের লাইপোপ্রোটিন (এলডিএল) কোলেস্টেরল শোষণকে হ্রাস করতে পারে এবং উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন আপনার দেহের জন্য আশ্চর্য হতে দেয়। আর এটি কোলেস্টেরল হ্রাস করতে সাহায্য করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে
পেপিনোমেলন এ কোন সোডিয়াম নেই তবে যথেষ্ট পরিমাণে পটাসিয়াম রয়েছে। এবং তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে। পটাসিয়াম লবণের নেতিবাচক প্রভাবগুলিতে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে এবং ফলস্বরূপ রক্তচাপ কমাতে সাহায্য করে। পেপিনোমেলন তার মূত্রবর্ধক বৈশিষ্ট্যের জন্যও পরিচিত। আর যখন আপনার কিডনিতে তরল কম, আপনার রক্তচাপ কম হবে।

পেপিনোমেলন এর পুষ্টিগুণ
যকৃতের স্বাস্থ্য বাড়ায়
পেপিনোমেলন এমন ব্যক্তিদের সহায়তা করতে পারে যাদের লিভারের রোগ রয়েছে। লিভারকে শক্তিশালী করা শক্তি বৃদ্ধি, ওজন ভারসাম্য রক্ষায় এবং সামগ্রিক স্বাস্থ্যকে শক্তিশালী করার অন্যতম সেরা উপায় পেপিনোমেলন খাওয়া। পেপিনো তরমুজে থাকা ফাইবার শরীর থেকে বিষাক্ত পদার্থগুলি সরিয়ে দেয়, লিভার পরিষ্কার করে এবং এর সামগ্রিক স্বাস্থ্যকে বাড়িয়ে তোলে। যেহেতু লিভারটি অনেক শারীরিক ক্রিয়াকলাপগুলির মূল, তাই একটি স্বাস্থ্যকর লিভার আপনার সামগ্রিক স্বাস্থ্যকে সুন্দর রাখে

ব্যথা ও ব্যথা দূর করুন
পেপিনো মেলন অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যগুলির অধিকারী হিসাবে পরিচিত এবং এটি সারা শরীর জুড়ে ব্যথা এবং ব্যথার জন্য সহায়ক হতে পারে। নিয়মিত ফলটি খেলে ব্যবথা দূর হয়।

 

হজমের উপকারিতা
পেপিনোমেলন ফাইবারের একটি দুর্দান্ত উৎস এবং যারা অনিয়মিত অন্ত্র রয়েছে বা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য এটি একটি দুর্দান্ত প্রতিকার হিসাবে কাজ করতে পারে। এটি ভিটামিন সি সামগ্রী দেহকে খাদ্য থেকে পুষ্টিকরভাবে অনুকূলভাবে গ্রহণ করতে দেয়। এটি গ্যাস্ট্রিক আলসার প্রশান্ত করার জন্য একটি দুর্দান্ত প্রতিকার হিসাবেও ব্যবহার করা যেতে পারে। হজমজনিত সমস্যা কিডনিজনিত রোগে আক্রান্ত মানুষকে প্রভাবিত করে। এই ফলটি তাদের জন্যও সহায়ক হতে পারে।

শক্ত হাড়
আমরা সকলেই জানি যে শক্তিশালী, স্বাস্থ্যকর হাড়ের জন্য ক্যালসিয়াম একটি প্রয়োজনীয় উপাদান। তবে আমাদের মধ্যে অনেকেই জানেন না যে এটি ভিটামিন কে যা আমাদের হাড়কে শক্তিশালী এবং স্বাস্থ্যকর রাখে, হাড়ের মধ্যে ক্যালসিয়াম রাখে এবং ধমনীতে জড়ো হওয়া এড়িয়ে যায়। বিশেষত যখন বার্ধক্যের সময় হাড়গুলি দুর্বল হতে শুরু করে, তখনও ভিটামিন কে হাড়ের ভাল স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করতে পারে। এবং ভিটামিন কে এর উৎসগুলির মধ্যে, পেপিনো মেলন একটি অন্যতম ফল।

পেপিনোমেলন এর পুষ্টিগুণ
পেপিনোমেলন এর পুষ্টিগুণ প্রচুর রয়েছে। এটি নিয়মিত খেলে আমাদের দেহের প্রয়োজনীয় পুষ্টি যোগাবে।
পুষ্টি উপাদান
১ টি ফলে রয়েছে
ক্যালরি 26
মোট ফ্যাট 0.1g0%
স্যাচুরেটেড ফ্যাট 0.029g0%
ট্রান্স ফ্যাট-
পলিয়ুনস্যাচুরেটেড ফ্যাট0.044g
মনস্যাচুরেটেড ফ্যাট0.002 জি
কোলেস্টেরলl0mg0%
সোডিয়াম 14mg1%
মোট কার্বোহাইড্রেট 7g2%
ডায়েটারি ফাইবার 0.6g2%
চিনি 6.01g
প্রোটিন 0.4g
ভিটামিন ডি-
ক্যালসিয়াম 7mg1%
আয়রন 0.13mg1%
পটাসিয়াম 169mg5%
ভিটামিন A73IU1%
ভিটামিন C13.6mg23%

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

সয়া প্রোটিন এর উপকারিতা জানলে অবাক হবেন?

https://www.latestbangla.com/archives/2823

মাশরুমের উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2813

ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

https://www.latestbangla.com/archives/2809

ভিটামিন ই এর অভাবে রোগ,জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2804

কাঁচা আমের সুস্বাদু আচার জেনে নিন সহজেই?

https://www.latestbangla.com/archives/2799

কলার উপকারিতা স্বাস্থ্যের জন্য জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2787

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

অবৈধ ক্রসিং

অবৈধ ক্রসিং দখলে বাড়ছে দুর্ঘটনা

অবৈধ ক্রসিং দখলে বাড়ছে দুর্ঘটনা নারায়ণগঞ্জ শহরের ১ নম্বর রেলগেট ব্যস্ততম এলাকা। সেখানে রেললাইন পারাপারে ...

Leave a Reply

Your email address will not be published.