Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন?

প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন?

প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা রয়েছে অনেক। মেথি আমাদের পরিচিত ভেষজ উপাদান। এটি খেতে একটু তিতা স্বাদের। রোগ প্রতিধোধ ক্ষমতা বৃদ্ধি ও রোগ জীবনা ধ্বংশ করতে প্রতিদিন সকালে মেথি চিবিয়ে বা ভিজিয়ে পানি পান করুন। মেথির ভেষজ গুণ এত ভালো যে আমাদের শরীর সুস্থ ও সবল রাখতে দারুণ কাজ করে। এটি কৃমি মেরে ফেলে,ত্বক উজ্জ্বল করে,ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, রক্তস্বল্পতা দূর করা সহ অনেক কাজ করে থাকে। তাই তো মেথকে সুপার ফুড ও বলা হয়। আর ও জেনে নিয় মেথির উপকারিতা।

মেথি
প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন

প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন

প্রতিদিন মেথি খাওয়ার উপকারিতা
১. রক্তের গ্লুকোজ কমিয়ে ডায়বেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি রক্তে অতিরিক্ত সুগার জমতে দেয় না। ফলে ডায়বেটিস রোগীদের সুগারের মাত্রা স্বাভাবিক থাকে। তাই নিয়মিত মেথি খেলে ডায়বেটিস নিয়ন্ত্রণ থাকবে।

২. পেট ফাঁপা ও বদহজমে ভালো কাজ করে। আমাদের শরীরের অনেক রোগ হজমক্রিয়ার জন্য হয়ে থাকে। যাদের হজম শক্তি ভালো তাদের কোষ্টকাঠিন্য, গ্যাস্টিক, আলসার, আমায়শা সহ অনেক রোগ তাদের হয় না। বদহজমের কারণে পেট ব্যাথা,পেট জালা পুড়া করা,ও খাওয়ায় অরুচি আসে।তাই হজম শক্তি ভালো করতে মেথি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। তাই মেথির উপকার জানুন শরীর সুস্থ রাখুন।

৩ .বর্তমান সময়ে প্রচুর পরিমানে বায়ু দুষিত হচ্ছে। আর বাতাসের ধূলিকোনা গুলি অধিকাংশ সময় আমাদের মাথায় প্রবেশ করে।ফলে চুল পড়া, চুলে খুশকি হওয়া সহ আরো অনেক সমস্যা দেখা দেয়।আর এই সকল থেকে মুক্তি পেতে মেথি পেস্ট করে চুলে ব্যবহার করলে চুল হয় মজবুত, চুল পড়া রোধ করে ও খুশকি দুর হয়।

৪. সব ব্যক্তিই চায় তার ত্বক সুন্দর ,মসৃণ থাকুক। নিয়মিত ত্বক ঠিক রাখতে কত কিছুই প্রতিদিন আমরা করছি। চেহারা সুন্দর করতে সকলে মরিয়া। তাই চেহারার সৌন্দর্য্য ধরে রাখতে মে থি ত্বকে ব্যবহারে ত্বক উজ্জ্বল হয়।

৫. আমরা যারা অতিরিক্ত ওজনে ভুগছি তাদের জন্য মেথি দারুণ উপকারি পথ্য।মেথি খেলে ক্ষুধা কম লাগে ফলে খাওয়ার প্রবনতা অনেক কম হয়। কম খেলে শরীরের অতিরিক্ত চর্বি কমার সম্ভবনা থাকে।তাই শরীরের অতিরিক্ত ওজন কমাতে মেথি ব্যবহার করতে পারেন।

৬. ছোট বাচ্ছা ও অনেকের মাঝে মাঝে নাভির চার পাশ দিয়ে পেট ব্যাথা করে। এটি হতে পারে কৃমির জন্য ব্যাথা। পেটে কৃমি বেড়ে গেলে পেট ব্যাথা করে। আর নিয়মিত মেথি খেলে পেটে কৃমি হয় না।

৭ .বয়স বৃদ্ধি পেলে ও অতিরিক্ত কায়িক পরিশ্রম করলে মাঝে মাঝে রক্ত স্বপ্লতা দেখা দেয়।তাই রক্ত স্বল্পতায় মে থি খেলে উপকার পাওয়া যায়।

৮. অনেক মায়েদের বুকের দুধ হয় না। ফলে তাদের শিশুর জন্য বিকল্প পথ অবলম্বন করতে হয়। কিন্তু মায়েরা বুকের দুধ বাড়াতে নিয়মিত মেথি খেতে পারেন। মেথির ভেষজ গুণাগুণ মায়ের বুকের দুধ বৃদ্ধি করে।

 

৯. নিয়মিত সকালে মেথি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। ফলে ক্যান্সার হওয়ার প্রবনতা অনেক কম হবে। বিশেষ করে কোলন ক্যান্সার থেকে রক্ষা পাওয়া যাবে।ক্যান্সার প্রতিরোধে মেথির উপকার অতুলনীয়।

১০. মেথির গুণাগুণ অনেক রয়েছে। এটি আমাদের বাধ্যকের ছাপ পড়তে দেয়না। প্রতিদিন সকালে খালি পেটে মেথি ভেজানো পানি পান করলে শরীর সুস্থ ও সবল থাকবে।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

সুস্থ থাকতে নমনীয় ত্বক পেতে নাভির যত্ন নিন

https://www.latestbangla.com/archives/2951

চুলের সঠিক যত্ন নিতে শ্যাম্পু করার আগে মাথায় নারকেল তেলের মালিশ

https://www.latestbangla.com/archives/2957

শরীরচর্চা করার পর যেসব খাবার খাবেন

https://www.latestbangla.com/archives/2961

প্রসাধনীর রাসায়নিক প্রভাব কাটাতে কী করবেন

https://www.latestbangla.com/archives/2966

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.