Saturday , July 2 2022
Home / রুপচর্চা / প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে ?

প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে ?

প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে সে বিষয়ে জানালেন চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক রাশেদ মোহাম্মদ খান। তিনি সহজ করে যা বললেন তার অর্থ হলো, যেসব প্রসাধনী চোখের উপযোগী নয়, সেগুলো এড়িয়ে চলতে হবে। কারণ সেগুলো ব্যবহারে চোখে অ্যালার্জি হতে পারে কিংবা চোখ লাল হয়ে ফুলে যেতে পারে। এমন অবস্থায় দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টি-অ্যালার্জি-জাতীয় ওষুধ সেবন করতে হবে।

 

প্রসাধনী
প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে

প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে ?

এ ছাড়া যাদের মাইগ্রেন বা মাথাব্যথার কারণে মলম জাতীয় ওষুধ ব্যবহার করতে হয়, তাঁরা যেন কখনোই চোখ কিংবা এর আশপাশের স্থানে ওই ওষুধ ব্যবহার না করেন। যাঁদের মাথায় খুশকি আছে তাঁরা চুলের যত্ন নিন, খুশকি থেকেও চোখে অ্যালার্জি হয়।কোনো ক্রিম, উপটান কিংবা কোনো ফেস প্যাক মুখে লাগানোর সময় অবশ্যই চোখ ও এর আশপাশের ত্বক এড়িয়ে চলতে হবে।

রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বললেন, চোখের ত্বক যেহেতু কোমল তাই এখানে কোনো প্যাক ব্যবহার করলে ত্বক কুঁচকে যাবে। তিনি জানালেন, সুস্থ রাখতে হলে চোখকে ঠান্ডা রাখতে হবে। এ জন্য ঠান্ডা পানিতে তুলা ভিজিয়ে ক্লান্ত চোখ দুটো ভালোভাবে মুছে নিতে হবে। এতে চোখের ক্লান্তি কিছুটা হলেও দূর হবে।

দুশ্চিন্তা, রাতে ঘুম না হওয়া ইত্যাদি কারণে চোখে কালো দাগ পড়তে পারে। যাদের চোখের নিচে কালো দাগ পড়েছে তাঁরা শসা বা আলু কুচি ব্যবহার করতে পারেন তা দূর করতে। এ ছাড়া কালো আঙুরের রস তুলায় ভিজিয়ে আলতো করে চোখে ঘষে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয় হলো, চোখে মেকআপ দিয়ে কখনোই রাতে ঘুমিয়ে পড়বেন না। এতে চোখের ত্বক পুড়ে যাবে ও পাপড়ি ভেঙে যাবে।

চোখের কাজল ও মাসকারা তুলে ফেলতে হবে প্রথমে। এ জন্য শুকনা টিস্যু পেপার, কাপড় বা তুলায় পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিয়ে আলতো করে চোখে ঘষুন।কাজল বা মাসকারা তুলে ফেলার পর এরপর আই শ্যাডো, আই লাইনার বা অন্য মেকআপ পরিষ্কার করে নিতে হবে। এ জন্য নতুন করে টিস্যু পেপার, কাপড় বা তুলায় অলিভ অয়েল, নারিকেল তেল, জোজোবা তেল অথবা তিলের তেল লাগিয়ে হালকা করে ঘষে সেগুলো তুলে ফেলতে হবে। তা ছাড়া এ কাজে ক্লিনজিং মিল্ক অথবা লোশনও ব্যবহার করতে পারেন।

আঙুল পরিষ্কার করে তেল, ক্লিনজিং মিল্ক কিংবা লোশন লাগিয়ে আই শ্যাডো তুলতে পারেন
টিস্যু পেপার, ভালো কাপড় কিংবা তুলা যদি হাতের কাছে না থাকে তাহলে আঙুল পরিষ্কার করে তেল, ক্লিনজিং মিল্ক কিংবা লোশন লাগিয়ে আই শ্যাডো তুলতে পারেন। এ ক্ষেত্রে আঙুলে তেল বা লোশন নিয়ে ঘড়ির কাঁটার দিকে অথবা ঘড়ির কাঁটার বিপরীতে চোখের পাতায় ঘষে ঘষে সাজ তুলে নিতে হবে। এরপর শুকনা নরম কাপড় বা টিস্যু বা তুলা দিয়ে মুছে নিতে হবে।এরপর মুখের মেকআপ তুলে সব শেষে পানির ঝাপটা দিয়ে তোয়ালে বা টিস্যু দিয়ে মুখ মুছে নিন।

রেফারেন্স : https://www.prothomalo.com

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

করোনাভাইরাস মহামারিতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে সারাবিশ্ব

করোনামুক্ত হয়েও শেষরক্ষা হল না এসপি বালাসুব্রহ্মণ্যম

কে এল রাহুল যেন পঞ্জাবি তুফান

যেখানে এই শরতে দিগন্তজুড়ে ফুটেছে শুভ্র কাশফুল

অশালীন ছবি নিয়ে ব্ল্যাকমেইলিং

যৌনপল্লীর শিশুদের উদ্দেশ্যে প্রাথমিক বিদ্যালয় সম্প্রসারণ ও হোস্টেল নির্মাণ

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.