Monday , July 4 2022
Home / খেলাধুলা / ফুটবল নিয়মে পরিবর্তন আনল ফিফা

ফুটবল নিয়মে পরিবর্তন আনল ফিফা

করোনা পরবর্তী ফুটবল এর নতুন কিছু নিয়ম যুক্ত হতে যাচ্ছে। ফুটবলে পরিবর্তন আসবে কয়েকদিন থেকেই শোনা যাচ্ছে। এবার সেগুলো বাস্তবে রূপান্তরিত হতে যাচ্ছে। ফিফার নতুন নিয়ম অনুসারে, প্রতি দল পাঁচজন করে বদলি খেলোয়াড় নামানোর সুযোগ পাবে।

ফুটবল নিয়মে পরিবর্তন আনল ফিফা

ফুটবল নিয়মে পরিবর্তন আনল ফিফা

এর আগে ফুটবলে প্রতি দল তিনজন করে বদলি খেলোয়াড় নামানোর সুযোগ পেতো। কিন্তু করোনা ভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে দুজন বাড়তি বদলি খেলোয়াড় নামতে পারবে। এই নিয়ম মৌসুমের বাকি সময়ের জন্য ক্লাব পর্যায়ের সকল খেলার ক্ষেত্রে প্রযোজ্য হবে।
শুক্রবার (০৮ মে) এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে এই নিয়ম ক্ষণস্থায়ী ভিত্তিতে চালু করা হবে।

খেলোয়াড়দের স্বাস্থ্যঝুঁকির কথা চিন্তা করে ফিফা’র পক্ষ থেকে এই প্রস্তাব তোলা হয়েছিল। আর তা অনুমোদন করেছে ফিফার আইন প্রণেতাদের সংগঠন আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)।
নতুন এই নিয়ম শুধুমাত্র চলতি বছরে শেষ হতে চলা টুর্নামেন্টগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে। অর্থাৎ যেসব টুর্নামেন্ট এখনও শেষ হওয়া বাকি সেগুলোকেই শুধু ধর্তব্যের মধ্যে আনা হবে। তবে এই নিয়ম মানা বাধ্যতামূলক নয়। প্রত্যেক টুর্নামেন্ট আয়োজক কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবে।
এছাড়া বর্তমানে যেসব টুর্নামেন্টে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে সেটাও আপাতত বন্ধ রাখার সুযোগ দেওয়া হচ্ছে। তবে এ ব্যাপারের বিস্তারিত কিছু ফিফা’র বিবৃতিতে বলা হয়নি।
ফিফা অবশ্য বদলি খেলোয়াড় নামানোর ক্ষেত্রে একটি শর্ত আরোপ করেছে। আর তা হলো, খেলার প্রথমার্ধের বিরতিসহ ৩ বার বদলি খেলোয়াড় নামানোর অনুমতি দেওয়া যাবে। এর পেছনে যুক্তি হিসেবে খেলার ধারাবাহিকতা ধরে রাখার কথা বলা হয়েছে।
গত মার্চের মাঝামাঝি সময় থেকেই স্থগিত হয়ে আছে ফুটবল আসরগুলো। তবে করোনা ধাক্কা সামাল দিয়ে অনেক লিগ আর ফেডারেশন মৌসুম শেষ করতে আগ্রহী। তবে এজন্য টুর্নামেন্টগুলোর সূচি সংক্ষিপ্ত করার প্রস্তাব তোলা হচ্ছে।

 

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বিয়ের এক

বিয়ের এক সপ্তাহ পরই মৃত্যু আরবের ফুটবলারের

বিয়ের এক সপ্তাহ পরই মৃত্যু আরবের ফুটবলারের ২২ ডিসেম্বর মাঠেই এক ফুটবলারের মৃত্যুর খবর এসেছিল। ...

Leave a Reply

Your email address will not be published.