Thursday , July 7 2022
Home / স্বাস্থ্য সেবা / ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?

বেচে থাকর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান অক্সিজেন। অক্সিজেন ছাড়া আমরা এক মুহূত বেঁচে থাকতে পারবো না। আর এই অক্সিজেন শ্বাস -প্রশ্বাসের মাধ্যমে আমাদের ফুসফুসে প্রবেশ করে। এবং ফুসফুস থেকে সমস্ত শরীরের ছড়িয়ে পরে। ফুসফুস ভালো থাকলে এই প্রক্রিয়াটি সুন্দর ভাবে সম্পন্ন হয়। বর্তমান সময়ে ফুসফুস সুস্থ রাখা খুবই গুরুত্বপুর্ণ। সারা পৃথিবীতে করোনার মহামারিতে ছেয়ে গেছে। মার গেছে লক্ষ লক্ষ মানুষ। গবেষনায় দেখা গেছে করোনা ভাইরাস প্রতিটি মানুষের ফুসফুসে আক্রমণ করে। এবং শ্বাস ক্রিয়া স্বাভাবিক রাখে না ফলে রোগীর জঠিল শ্বাস কস্টের সমস্যা হয়। আর এই থেকে বাচতে ফুসফুসের সুরক্ষায় যা করবেন আপনে সেটি হলো নিজেকে কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে।

ফুসফুসের
ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই

ফুসফুসের সুরক্ষায় যা করবেন
আমরা স্বাভাবিক ভাবে চলাচলে নিঃশ্বাস ও স্বাভাবিক ভাবে চলে। কিন্তু কোন কারনে শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দিলে শরীরে ক্নান্তি ও অলস ভাব মনে হয়। এর সঙ্গ মাথা ঝিম ঝিম ভাব, মাথা ঘোরা অনুভব হয়। ফুসফুসের সমস্যা দেখা দিলে নিঃশ্বাস নিতে কষ্ট হয়। এবং স্বাভাবিক ভাবে নিঃশ্বাস নেয়া তার জন্য অনেক কষ্টের ব্যপার হয়। ফুসফুসের সমস্যা দেখা দিলে সারা শরীর আস্তে আস্তে সমস্যায় পরে যায়। এর কারন শরীরের সকল স্থানে যখন অক্সিজেন সঠিক ভাবে পৌছায়না তখন ঐস্থানে মারাত্বক ক্ষতির সম্মক্ষিণ হতে হয়। ফুসফুস ভালো রাখার উপায় বর্তমানে সবার জানা প্রয়োজন। এই করোনা পরিস্থিতিতে আমাদের বাঁচতে হলে নিজের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। এবং ফুসফুসের সুরক্ষা দেওয়ার প্রতি সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। এটি ভালো থাকলে করোনা মুকাবেলায় শক্তিশালি ভুমিকা পালন করবে। আর ও জেনে রাখুন কিভাবে আপনার ফুসফুস ভালো রাখার উপায়-

 

১. প্রতিদিন কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট ধম সাধনা করতে হবে। অর্থাৎ শ্বাস প্রশ্বাসের ব্যয়াম কর। বিভিন্ন গবেষণায় উঠে আসছে ফুসফুস ভালো রাখতে প্রানায়মের বিকল্প কিছু নেয়। তাই সময় করে নিজে ও পরিবার মিলে এই অভ্যাস করে করোনা দুর্যোগে নিজেকে সুরক্ষা রাখা যাবে।

২. প্রানায়ম করার জন্য নিজেকে মেরুদন্ড সোজা করে পদ্ম আসন বা আরাম আসনে বসে নাক দিয়ে জড়ে নিঃশ্বাস নিতে হবে এবং ধীরে ধীরে মুখ দিয়ে ছাড়তে হবে। এই সময় অবশ্যই মেরুদন্ড সোজা রাখতে হবে।

৩. আরেকটি প্রানায়ম আছে একে অনেকেই কুম্ভক করা বলে থাকে। এটি করার জন্য আপনাকে পূর্বের ন্যায় বসে নাক দিয়ে জোড়ে নিঃশ্বাস নিতে হবে এবং বুকটা ফুলিয়ে অক্সিজেন নিজের মধ্যে যত ক্ষণ সম্ভব ধরে রাখতে হবে। তার পরে নিঃশ্বাস ধীরে ধীরে নাক দিয়ে ছাড়তে হবে। এই ভাবে ১৫ থেকে ২০ বার করলে আপনার ফুসফুসের কার্যক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি পাবে। প্রতিদিন সকাল সন্ধা এই প্রানায়ম করলে স্বাস্থ্যের জন্য অনেক ভালো। এবং যাদের এজমা আছে তারা এই কাজট করলে অনেক উপকার পাবেন।

৪.সবার জীবনে কম বেশি ব্যার্থতা থাকে।তাই বলে এটিকে ধরে হতাশার মধ্যে ডুবে থাকলে হবে না। আর হতাশা আমাদের অনেক দূর্বল করে ফেলে। এই ক্ষেত্রে ফুসফুসের কর্মক্ষমতা কমে যায়। তাই জীবনে হতাশা নয় শামনের দিকে শক্ত মনোবল নিয়ে এগিয়ে যেতে হবে।

 

৫. ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে প্রতিদিন আপেল খাওয়ার প্রতি গুরুত্ব দিন। আপেলে এমন কিছু উপাদান রয়েছে যাহা আমাদের ফুসফুস সুস্থ রাখতে কাজ করে। এটি উঠে এসেছে বিভিন্ন গবেষণায়।

৬. ভিটামিন-সি যুক্ত খাদ্য বেশি বেশি খেতে হবে। বর্তমান সময়ে সকল ডাক্তার বলছে রোগপ্রতিরোধ বাড়াতে ভিটামিন-সি এর বিকল্প কিছু নেয়। তাই সকল টক জাতীয় ফলে ভিটামিন-সি রয়েছে এছাড়া লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন-সি আছে। এই ভিটামিন ফুসফুসের সুরক্ষায় ভালো কাজ করে।

৭. প্রতিদিন বিভিন্ন কাজে আমাদের বাড়ির বাহিরে যেতে হয়। আর বাহিরে ধুলা-বালি নিঃশ্বাসের সাথে আমাদের ফুসফুসে গিয়ে ফুসফুসের কার্যক্ষমতা কমিয়ে ফেলছে। তাই বাহিরে যেতে গেলে অবশ্যই মাস্ক পরিধান করবো। আমেরিকার এক গবেষণায় উঠে এসেছে মাস্ক ব্যবহারে একজন ব্যক্তি প্রতি বছরে কয়েক হাজার ডলার রক্ষা হয়। কারণ মাস্ক ব্যবহার করলে ক্ষতিকর উপাদান আমাদের ফুসফুসে প্রবেশ করতে পারে না। এবং এর জন্যে স্বাস্থ্য ভালো থাকে। ফলে স্বাস্থ্য সুরক্ষায় ব্যয় কম হয়। তাই করোনা মুকাবেলায় যেমন মাস্ক খুব গুরুত্বপূর্ণ তেমনি সুস্থ থাকতে এর অবদান অনেক।

সঙ্গীকে খুশি রাখতে পারেন যে ৭ টি উপায়ে

https://www.latestbangla.com/archives/2368

নারীর গোপন অঙ্গে চুলকানি হওয়ার কারণ ও প্রতিকার

https://www.latestbangla.com/archives/2350

ডেঙ্গু জ্বর হতে সচেতন হোন খুব সহজেই?

https://www.latestbangla.com/archives/2341

ক্যান্সার ! ভাত ভোজনে জানলে অবাক হবেন?

https://www.latestbangla.com/archives/2330

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.