Saturday , July 2 2022
Home / অনান্য / ফোন পানিতে ভিজলে যা করবেন জেনে নিন এক ঝলকে?

ফোন পানিতে ভিজলে যা করবেন জেনে নিন এক ঝলকে?

আমাদের সকলের খুব কাছের একটি ডিভাইস হলো মোবাইল ফোন। মোবাইল ফোন কত প্রয়োজনীয় উপাদান তা বুঝা যায় যখন এটির কোন সমস্যা দেখা দেয়। বর্তমানে এই ফোন শুধু আমাদের কথা বলার মাধ্যমই নয় বরং অনেক গুরুত্বপূর্ণ কাজ করা হচ্ছে এটি ব্যবহার করে। তথ্য প্রযুক্তির যুগে মানুষ তার সকল ধরণের প্রয়োজন মেটাচ্ছে একটি মোবাইল ফোন দিয়ে। ফোন পানিতে ভিজলে যা করবেন আপনি। আপনার মূল্যবান ফোন কোন করণে পানিতে পড়লে আপনার কিছু করণীয় বিষয় আছে । আর সেই গুলো সঠিক ভাবে করলে হইতো দরকারি ডিভাইসটি ভালো থাকবে। তাই যেনে নিই ফোন পানিতে ভিজলে কি করা উচিত।

ফোন পানিতে ভিজলে
ফোন পানিতে ভিজলে যা করবেন জেনে নিন এক ঝলকে

ফোন পানিতে ভিজলে যা করবেন জেনে নিন এক ঝলকে

ফোন পানিতে ভিজলে যা করবেন
প্রতিদিনের কর্মব্যস্তায় আমাদের বিভিন্ন কাজে ঘরের বাহিরে যেতে হয়। আর বর্ষা মৌসুমে আমাদের সমস্যা হয় বেশি। কোন কারণে ছাতা রেখে বাহিরে গেলে আর যদি বৃষ্টি হয় তাহলে মূল্যবান ফোনটি রক্ষা করা কঠিন হয়ে দাঁড়ায়। তখন ফোনটি ভিজবেই আর ভিজার পরে আমাদের কিছু করণীয় বিষয় থেকে যায়। আর ফোন পানিতে পড়লে করণীয় বিষয় গুলো মাথায় রাখলে অবশ্যই মোবাইল ভালো থাকবে। ফোন পানিতে ভিজলে যা করবেন নিচে দেওয়া হলঃ-

ক) মোবাইল ফোন পানিতে পড়লে বা ভিজে গেলে সঙ্গে সঙ্গে মোবাইল খুলে এর ব্যাটারি আলাদা করে ফেলতে হবে।

খ) বৃষ্টির পানি মোবাইলের উপর পড়লে বা ভিজে গেলে এটি যত তাড়াতাড়ি সম্ভব পরিস্কার করে মুছে ফেলা। কারণ পানির মলিকুল গুলো আস্তে আস্তে ভিতরে প্রবেশ করলে ইলেকট্রনিক্স ডিভাইস গুলো বা পার্টস গুলো শর্টসার্কিট হয়ে নস্ট হয়ে যেতে পারে। এছাড়া মূল্যবান তথ্যাগুলো ডিলেট হয়ে যেতে পারে। এই জন্য দ্রুত মোবাইলের সকল অংশ মুছে ফেলা।

গ) কোন কারণে ফোন পানিতে পরে গেলে এটি উঠিয়ে মোবাইল সম্পন্ন খুলে পেলতে হবে। এর ব্যাটারি মেমরিকার্ড, সিমকার্ড সকল অংশ আলাদা আলাদা করে ফেলতে হবে। এবার শুকনা কাপড় বা টিস্যু পেপার দিয়ে সকল পার্টসগুলো সুন্দর ভাবে মুছতে হবে যেন কোন পানির কণা না থাকে। এবং প্রত্যেকটি পার্টসকে টিস্যু পেপার দ্বারা আলাদা করে মুড়িয়ে রাখতে হবে। এবং ফোনের ভিতরের অংশগুলো পাতলা শুকনা কাপড় বা টিস্যু পেপার দ্বারা আস্তে আস্তে মুছতে হবে। তাহলে ফোনটি আশা করা যায় ভালো থাকবে।

ঘ) মোবাইল ফোন মুছার পরে রোধে রাখুন। আর রোধে রাখলে এটি আস্তে আস্তে পানির কণাগুলোকে বাস্পে পরিনত করে ফোনটিকে সম্পন্ন শুকিয়ে ফেলবে। ফলে শর্টসার্কিট হওয়ার সম্ভবনা অনেক কম থাকে।

ঙ) মোবাইল ফোন পানিতে পরে গেলে আমরা অনেকই হেয়ার ড্রায়ার দ্বারা ফোনের ভিতরে শুকানোর চেস্টা করি। কিন্তু এটা আমাদের ফোনের জন্য মারাত্বক ক্ষতি ডেকে আনেতে পারে। তার কারণ এমন কিছু পার্টস আছে যেগুলো অল্প হিটে গরম হয়ে নষ্ট হয়ে যেতে পারে। তাই কখনো হেয়ার ড্রায়ার দ্বারা ফোন শুকানা উচিত নয়।

চ) ভিজা ফোন অবশ্যই ২৪ ঘন্টা পরে ব্যাটারি লাগাতে হবে । এটি কোন ভাবেই ২৪ ঘন্টার আগে লাগানো জাবে না। সম্ভব হলে ব্যাটারি সিলিকা জেল এর মধ্যে কয়েক ঘন্টা রেখে দিন। এতে ব্যাটারির সকল আদ্রতা চুশে নিবে এবং ব্যাটারির কার্যক্ষমতা বৃদ্ধি পাবে।

ছ) সম্পন্ন ফোন শুকানোর পরে সিম কার্ড মোবাইলের মধ্যে ইনসার্ট করুন। এতে ফোন ও সিম উভয় ভালো থাকবে।

জ) ফোনের ব্যাক কভার ভিজে গেলে তা সম্পন্ন শুকানো না হলে পুনরায় ব্যবহার করা যাবে না।

ঝ) ভিজা ব্যাটারি কে ভুলেও কখনো আলাদা পোটে চার্জ করবেন না। আর চার্জ করলে আপনার ব্যাটারি চির দিনের মত নষ্ট হয়ে যেতে পারে।

এইগুলো বিষয় মেনে চললে মোবাইল পানিতে ভিজলেও ভালো থাকবে। আর যদি বড় সমস্যা দেখা দেয় তাহলে মোবাইল সার্ভিস সন্টারে নিয়ে মেরাতম করুন।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

মোবাইল ফোনের ব্যাটারির যত্ন জেনে নিন

https://www.latestbangla.com/archives/3006

জেনে নিন ডাবের শাঁস আমাদের জন্য কতটা উপকারী

https://www.latestbangla.com/archives/2897

পেট সমতল রাখতে গুরুত্বপূর্ন স্বাস্থ্যকর নাস্তা

https://www.latestbangla.com/archives/2902

গরমে ত্বকের যত্নে কমলার ব্যবহার

https://www.latestbangla.com/archives/2914

দ্রুত নখ বৃদ্ধির গোপন কৌশল জেনে নিন

https://www.latestbangla.com/archives/2924

রোগ প্রতিরোধে ১১টি ভাল অভ্যাস জেনে নিন

https://www.latestbangla.com/archives/2935

সুস্থ হার্টের জন্য ১০টি টিপস

https://www.latestbangla.com/archives/2940

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

অবৈধ ক্রসিং

অবৈধ ক্রসিং দখলে বাড়ছে দুর্ঘটনা

অবৈধ ক্রসিং দখলে বাড়ছে দুর্ঘটনা নারায়ণগঞ্জ শহরের ১ নম্বর রেলগেট ব্যস্ততম এলাকা। সেখানে রেললাইন পারাপারে ...

Leave a Reply

Your email address will not be published.