Monday , July 4 2022
Home / রুপচর্চা / ব্রণ ও ব্রণের দাগ দূর করার উপায় জেনে নিন

ব্রণ ও ব্রণের দাগ দূর করার উপায় জেনে নিন

ব্রণ ও ব্রণের দাগ মুখের সৌন্দর্য নষ্ট করে দেয়। ত্বকের ঔজ্জ্বল্য এবং সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ। আমাদের ত্বকের তৈলগ্রন্থি ব্যাটেরিয়া দ্বারা আক্রান্ত হলে এর আকৃতি বৃদ্ধি পায় তখন এর ভিতরে পুঁজ জমা হতে থাকে, যা ধীরে ধীরে ব্রণ পরিবর্তন করে ব্রণের আকার ধারণ করে। সাধারণত টিনেজার মেয়েরাই ব্রণ ও ব্রণের দাগ নিয়ে বেশি ভোগে। ব্রণ থেকে বাঁচতে কিছু উপায় অবলম্বন করুন। বাজারের দামি কসমেটিক্স এর পরিবর্তে ব্যবহার করতে পারেন কিছু ঘরোয়া পদ্ধতি যা সহজেই আপনার ব্রণ কমাতে সাহায্য করবে। আর ঘরোয়া, প্রাকৃতিক ও অরগানিক সামগ্রীই সবচেয়ে ভালো আর নিরাপদ। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ারও ভয় থাকে না।

 ব্রণের
ব্রণ ও ব্রণের দাগ দূর করার উপায় জেনে নিন

ব্রণ ও ব্রণের দাগ দূর করার উপায় জেনে নিন

মুলতানি মাটি

ত্বকে অতিরিক্ত তেলতেলে ভাবের ফলে ব্রণের সমস্যা দেখা দেয়। এ ঝামেলা থেকে মুক্তি পেতে মুখে মুলতানি মাটি পানি দিয়ে পেস্ট করে লাগাতে পারেন। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করে সাহায্য করে।

শশার রস

শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। কিংবা আইস কিউব করে রেখেও ইউজ করতে পারেন, এতে ওপেন পোরসের প্রবলেমও সল্ভ হবে অনেকটা।

আপেল সিডার ভিনেগার

তিন ভাগ পানি ও এক ভাগ ভিনেগার মিশিয়ে পরিষ্কার ত্বকে লাগান। ২০ সেকেন্ড পর ধুয়ে ফেলুন।

মধু ও দারুচিনি

২ টেবিল চামচ মধুর সঙ্গে ১ চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে পরিষ্কার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

গ্রিন টি

ফুটন্ত পানিতে গ্রিন টি ব্যাগ রেখে দিন ৫ মিনিট। ঠাণ্ডা হলে লিকার দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। মুখ মুছবেন না। প্রাকৃতিক বাতাসে শুকিয়ে গেলে পানির ঝাপটায় ধুয়ে ফেলুন ত্বক।

অ্যালোভেরা জেল

ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজার হিসেবে লাগান অ্যালোভেরা জেল। দিনে কয়েকবার এটি ব্যবহার করতে পারেন।

স্ক্রাবিং
সমপরিমাণ চিনি ও নারকেল তেল মিশিয়ে ত্বকে ঘষুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

 

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.