Thursday , July 7 2022
Home / স্বাস্থ্য সেবা / ভিটামিন ই এর অভাবে রোগ,জেনে নিন এক ঝলকে?

ভিটামিন ই এর অভাবে রোগ,জেনে নিন এক ঝলকে?

প্রতিটি মানুষের ভিটামিনের প্রয়োজন রয়েছে।আর ভিটামিন ই এর অভাবে রোগ গুলো শরীরে সহজে দেখা দেয়।মানব দেহের জন্য প্রয়োজনীয় ভিটামিন হলো ই। এই ভিটামিনের অভাবে চোখে ঝাপসা দেখা, পেশি দূর্বল হওয়া, ও চুল পড়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা যায়।আর এই সমস্যা গুলো দূর করতে প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিনই যুক্ত খাদ্য রাখা প্রয়োজন।যে সব খাদ্য ভিটামিন ই এর অভাব পূরণ করবে সেগুলো হলো সয়াবিন,বাদাম,মাছ,ব্রকেলি,শাক,অ্যাভোকাডো ইত্যাদি।ভিটামিন ই রাসায়নিক ক্রিয়া বা অক্সিডেশনকে প্রতিহত করে।এ অক্সিডেশন শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে।শরীরের স্নায়ু ও মাংসপেশির কাজ সঠিক করার জন্যও ভিটামিন ই গুরুত্বপূর্ণ।

ভিটামিন ই
ভিটামিন ই এর অভাবে রোগ,জেনে নিন এক ঝলকে

ভিটামিন ই এর অভাবে রোগ,জেনে নিন এক ঝলকে

ভিটামিন ই এর অভাবে হলে যে লক্ষণ দেখা যায় তা হলো

মুখে ব্রণ হয়
চুল পড়ে যায়
ক্লান্তি বোধ হয়
ক্ষত শুকাতে দেরি হয়
প্রজনন ক্ষমতা হ্রাস পায়
চামড়া রুক্ষ হয়ে পড়ে
মানুষের শরীরের ভিটামিনই এর অভাবে যে রোগ দেখা দেয় তার বিস্তারিত আলোচনা করা হলো।

চোখে ঝাপসা দেখা

আমাদের শরীরে ভিটামিনই এর অভাব পরিলক্ষিত হলে আমরা প্রায় ঝাপসা দেখবো। ভিটামিনই এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান চোখের রেটিনাকে সুরক্ষা দেয়। ভিটামিই এর অভাবে চোখে ঝাপসা দেখার সমস্যা হয়।তাছাড়া এই ভিটামিনের অভাবে শরীরে হালকা রক্ত শূণ্যতা দেখা দেয়।

চুল পড়ে যাওয়া

ভিটামিন ই এর অভাবে চুল পড়া ও চুল পাতলা হয়ে যেতে পারে।তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিনই থাকলে ত্বক ও চুল ভালো থাকে। ভিটামিনই ত্বককে সুন্দর ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।

ভারসাম্যহীনতা
ভিটামিনই এর অভাবে ভারসাম্যনীতা দেখা দেয় । ভিটামিনই এর অভাবে স্নায়ু গুলোতে অক্সিডেন্ট স্ট্রেস বেড়ে যায়। এর ফলে শরীরে ভারসাম্যনীতা বোধ হয়।

 

পেশির দূর্বলতা
গবেষণায় দেখা যায় ভিটামিনই এর অভাবে মাথোপ্যাথি হয়। মূলত শরীরে পেশির আঁশের দূর্বলতা হলে এ সমস্যা দেখা যায়। এর ফলে শরীর দূর্বল লাগতে পারে। এর থেকে রক্ষা পাওয়ার জন্য প্রতিদিন খাদ্য তালিকায় ভিটামিনই রাখুন।

ক্ষত শুকাতে দেরি হয়
ভিটামিনই এর অভাবে দেখা যায় শরীরের কোন ক্ষত হলে শুকাতে অনেক সময় লাগে।এর ফলে ক্ষত দিন দিন বৃদ্ধি পায় তাই ভিটামিনই যুক্ত খাদ্য গ্রহন করুন।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

প্রসাধনী ব্যবহারে চোখের কী ধরনের ক্ষতি হতে পারে ?

পাকিস্তানে নারীদের ওপর যৌন নির্যাতন এবং ধর্ষণ নিয়মিত ঘটনা

প্রতিদিন একশটি চুল পড়াকে স্বাভাবিক বলেন বিশেষজ্ঞরা।

অভ্যন্তরীণ সংকট মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ

চোখ আরও আকর্ষণীয় করে তোলার রহস্য

সৌন্দর্য্য বাড়ানোর কিছু সহজ ঘরোয়া উপায়

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.