Wednesday , July 6 2022
Home / স্বাস্থ্য সেবা / মাশরুমের উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন এক ঝলকে?

মাশরুমের উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন এক ঝলকে?

মাশরুমের উপকারিতা ও পুষ্টিগুণ প্রচুর। দিন দিন মাশরুমে ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। তার কারন মাশরুম খেতে যেমন সুস্বাদু তেমনি আমাদের স্বাস্থ্যের জন্যও যথেষ্ট উপকারী। মাশরুমে প্রচুর পরিমানে অ্যামাইনো এসিড,ভিটামিন, প্রোটিন, মিনারেল , অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। মাশরুম বিভিন্ন ভাবে খাওয়া যায় এটি ভেজে, সালাদ হিসেবে, সুপ করে বা রান্না করে খাওয়া যায়। মাশরুমের পুষ্টিগুণ প্রচুর থাকায় আমাদের খাদ্য তালিকায় মাশরুম রাখা উচিত। মাশরুমে থাকা উপাদান ক্যান্সার, ডায়াবেটিস, ইত্যাদি রোগ প্রতিরোধে ও ওজন কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে এতে শর্করা ও চর্বি পরিমানে কম থাকায় এবং তুলনামুলক আঁশ বেশি থাকায় ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ খাবার। তাছাড়া মাশরুম আমাদের রক্তে চর্বি নিয়ন্ত্রণে সাহায্য করে এবং চুল পড়া ও চুল পাকা প্রতিরোধ করে থাকে। মাশরুমের পুষ্টি উপাদান অন্যান্য খাদ্যের তুলনায় অনেক বেশি। যেনে নিই মাশরুমের উপকারিতা ও পুষ্টিগুণ

মাশরুমের উপকারিতা
মাশরুমের উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন এক ঝলকে

মাশরুমের উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন এক ঝলকে

 

মাশরুমের উপকারিতা
মাশরুম শুধু খেতেই সুস্বাদু নয়, এটির স্বাস্থ্য গুণাগুণ অনেক বেশি। এটি নিয়মিত খেলে শরীরের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হবে এবং শরীরকে সুস্থ রাখবে। তাছারা মাশরুমের উপকার আরো ও জেনে নিই।

১ .কোলেস্টেরল কমায়
কোলেস্টেরল কমাতে মাশরুমের ভূমিকা অতুলণীয়। কারণ মাশরুমে থাকা ফাইবার শীররে কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করে। এটি উচ্চ রক্ত চাপ কমাতে সাহায্য় করে। কারন এতে ইরিটাডেনিন, এনটাডেনিন,লোভাষ্টটিন, কিটিন এবং ভিটামিন বি, সি ও ডি ইত্যাদি উপাদান বিদ্যামান রয়েছে। আর এই উপাদান গুলো কোলেস্টরেল ও উচ্চ রক্তচাপ কমাতে কার্যকরী ভূমিকা পালন করে।

২ .ডায়াবেটিস নিয়ন্ত্রণ
ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে নিয়মিত মাশরুম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। কারণ ভিটামিন ,প্রোটিন, ফাইবার ও মিনারেলে ভর্তি মাশরুম। এই গুলো ডায়াবেটিকস রোগীদের জন্য খুবই উপকারী। ফলে নিয়মিত মাশরুম গ্রহণ করলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এর কারণ এতে এনজাইম ও প্রাকৃতিক ইনসুলিন থাকে যা চিনিকে ভাঙ্গতে পারে। ফলে অতি সহজে ডায়বেটিস নিয়ন্ত্রণে চলে আছে।

৩.রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে মাশরুম দারুন কাজ করে। এতে আমাদের শরীরের প্রয়োজনীয় উপাদান গুলো যোগান দেয়। কারণ এতে প্রাকৃতিকভাবে সবচেয়ে বেশি ভিটামিন ও মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। আর আমরা জানি ভিটামিন, মিনারেলের ও অ্যান্টিঅক্সিডেন্ট মানবদেহের রোগ প্রতিরোধক ক্ষমতা কয়েক গুন বৃদ্ধি করে।

৪. ক্যান্সার প্রতিরোধ করে
মাশরুমে রয়েছে ফাইটোকেমিক্যাল যা টিউমারের বৃদ্ধিতে বাঁধার সৃষ্টি করে। ফলে টিউমার বৃদ্ধি না পেলে ক্যান্সার হওয়ার সম্ভবনা অনেক কম থাকে। কারন টিউমার ক্যান্সারের বাহক হিসাবে কাজ করে। নিয়মিত মাশরুম খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বৃদ্ধি পায়। ফলে ক্যান্সার আক্রমন করার সুযোগ পায় না। মাশরুম স্তন ক্যান্সার এবং প্রস্টেট ক্যান্সারে সারাতে দারুন কাজ করে।

৫.রক্তচাপ নিয়ন্ত্রণ করে
আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে মাশরুমের উপকার শেষ নেয়। এতে তুলনা মুলকভাবে সোডিয়ামের পরিমাণ খুবই কম থাকে। তাছাড়া এতে অধিক আঁশ ও প্রর্যাপ্ত পরিমানে পটাসিয়াম রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং হৃদপিণ্ডের কাজে সহায়তা করে।

মাশরুমের পুষ্টিগুণ
৬.অ্যান্টিঅক্সিডেন্ট
মাশরুমে খাদ্য উপাদেন ভরপুর। এতে অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনল ও সেলেনিয়াম নামের অ্যান্টিঅক্সিডেন্ট আছে। যা আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আর এই গুলো আমাদের দেহের বিভিন্ন রোগ থেকে রক্ষা করে। এই রোগ গুলো
হল- স্ট্রোক, স্নায়ুতন্ত্রের রোগ এবং ক্যান্সার ।

৭.ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে
আমরা জানি ফাইবার বা আঁশ দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে। আর মাশরুমে প্রয়োজনীয় ফাইবার বা আঁশ আছে। তাই অধিক ওজন কমাতে এবং পেশীবহুল শরীরের জন্য মাশরুম খাদ্য তালিকায় রাখুন। ফ্যাট সমৃদ্ধ লাল মাংসের পরিবর্তে নিয়মিত মাশরুম গ্রহণ করলে আমাদের ওজন কমানো সম্ভব।

 

৮.অ্যানিমিয়া দূর করে
শরীরে আয়রনের অভাব দেখা দিলে অ্যানিমিয়ার রোগ দেখা দেয়। আর মাশরুমে যেহেতু প্রচুর পরিমাণ আয়রন আছে,ফলে এটি অ্যানিমিয়া রোগ দূর করতে পারে। তাই আমাদের মাথার যন্ত্রণা, মানসিক অবসাদ,এবং হজমের সমস্যা সারাতে মাশরুমের উপকার রয়েছে।

৯. হাড়ের শক্তি বৃদ্ধি
হাড়ের শক্তি বৃদ্ধিতে মাশরুমের ভুমিকা রয়েছে। এতে ক্যালসিয়াম থাকার কারনে আমাদের হাড় ও দাঁত মজবুত ও শক্ত করে। এছাড়া এটি শরীরের বিভিন্ন ব্যাথা গাঁটের ব্যথা কমাতে দারুন কাজ করে। তাই তো দিনদিন মাশরুম খাওয়ার প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

১০ ত্বক ভালো রাখে
মাশরুমে বিদ্যামান নিয়াসিন ও রিবোফ্লাবিন যা ত্বক ভালো রাখে। এতে অধিক পরিমানে পানি থাকে ফলে ত্বককে নরম ও কোমল রাখে।

১১ হজমে সাহায্য করে
মাশরুমে বিদ্যমান ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি আমাদের অন্ত্রে উপকারি ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলন এর পুষ্টি উপাদান শোষণকেও বাড়তে সাহায্য করে। এই গুলো ছাড়াও মাশরুমের উপকারিতা আর ও রয়েছে।

মাশরুমের উপকারিতা
মাশরুমের পুষ্টিগুণ
মাশরুম এমন একটি খাদ্য যাহা পুষ্টিগুনে ভরপুর। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মাশরুমের তুলনা হয়না। এটিতে সকল ভিটামিন,কার্বোহাইড্রেট,মিনারেল,ফ্যাট সহ আরো অনেক উপাদান বিদমান।
যেনে নিই মাশরুমের পুষ্টি উপাদান
প্রতি ১০০ গ্রাম মাশরুমে আছে-
উপাদান পরিমান ভিটামিন
বেটেইন 9.4 মিলিগ্রাম
কোলিন 17.3 মিলিগ্রাম
ফোলেট 17.00 এমসিজি
ফলিক অ্যাসিড 0.00 এমসিজি
নায়াসিন 3.607 মিলিগ্রাম 23%
পেন্টোথেনিক অ্যাসিড 1.497 মিলিগ্রাম 30%
রিবোফ্লাভিন 0.402 মিলিগ্রাম 31%
থায়ামিন 0.081 মিলিগ্রাম 7%
ভিটামিন বি 12 0.04 এমসিজি 2%
ভিটামিন বি 12, 0.00 এমসিজি যুক্ত হয়েছে
ভিটামিন বি 6 0.104 মিলিগ্রাম 8%
ভিটামিন সি 2.1 মিলিগ্রাম 2%
ভিটামিন ডি 0.20 এমসিজি 1%
ভিটামিন ডি 2 0.20 এমসিজি
ভিটামিন ডি 3 0.00 এমসিজি
ভিটামিন ই 0.01 মিলিগ্রাম 0%
ভিটামিন ই, 0.00 মিলিগ্রাম যুক্ত হয়েছে
টোকোফেরল, আলফা 0.01 মিলিগ্রাম
টোকোফেরল, বিটা 0.01 মিলিগ্রাম
টোকোফেরল, ডেল্টা 0.01 মিলিগ্রাম
টোকোফেরল, গামা 0.01 মিলিগ্রাম
টোকোট্রিয়েনল, আলফা 0.05 মিলিগ্রাম
কার্বোহাইড্রেট 3.26 গ্রাম 1%
ফাইবার 1.0 গ্রাম 4%
সুগার 1.98 গ্রাম
ফ্রুক্টোজ 0.17 গ্রাম
গ্যালাকটোজ 0.00 গ্রাম
গ্লুকোজ (ডেক্সট্রোজ) 1.48 গ্রাম
মোট ফ্যাট 0.3g 0%
স্যাচুরেটেড ফ্যাট 0.1g 0%
সোডিয়াম 5 এমজি 0%
মোট কার্বোহাইড্রেট ৩.৩ জি ১%
ডায়েটারি ফাইবার 1 জি 4%
চিনি 2 জি
প্রোটিন 3.1g 6%
ক্যালসিয়াম 3.00mg 0%
আয়রন 0.50mg 3%
পটাসিয়াম 318mg 7%
*% দৈনিক মান (ডিভি) আপনাকে জানায় যে খাবার পরিবেশন করার জন্য কোনও পুষ্টি প্রতিদিনের ডায়েটে কতটুকু অবদান রাখে। সাধারণ পুষ্টি পরামর্শের জন্য দিনে 2,000 ক্যালোরি ব্যবহৃত হয়।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

 

ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

https://www.latestbangla.com/archives/2809

ভিটামিন ই এর অভাবে রোগ,জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2804

কাঁচা আমের সুস্বাদু আচার জেনে নিন সহজেই?

https://www.latestbangla.com/archives/2799

কলার উপকারিতা স্বাস্থ্যের জন্য জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2787

কোন ভিটামিনের কোন কাজ জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2780

ভিটামিন সি এর অভাবজনিত রোগ জেনে নিন সহজেই?

https://www.latestbangla.com/archives/2775

পুরুষের যৌন দূর্বলতা দূর করার টিপস জেনে নিন এক ঝলকে?

https://www.latestbangla.com/archives/2769

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.