Monday , July 4 2022
Home / লাইফস্টাইল / মোবাইল ফোনের ব্যাটারির যত্ন জেনে নিন

মোবাইল ফোনের ব্যাটারির যত্ন জেনে নিন

আমরা অনেকেই মোবাইল ফোনের ব্যাটারির যত্ন সঠিক ভাবে নিই না। অথচ মোবাইল ফোন আমাদের সকলের খুব গুরুত্বপূর্ণ ডিভাইস। এটি দ্বারা শুধু আমরা কথায় বলি না এর মাধ্যমে প্রতিদিনের অনেক কাজ ঘরে বসে করে থাকি। আর মোবাইলের ব্যবটারির কারনে যদি ফোনটি বন্ধ হয়ে যায় তাহলে কত অসুবিধায় পড়তে হয়। তাই সকলের উচিত প্রয়োজনীয় এই ডিভাইসের ব্যাটারি যত্ন করে রাখা। ব্যাটারি ভালো থাকলে আমরা দীর্ঘক্ষণ ফোন ব্যবহার করতে পারবো। ফলে কোন কাজের সমস্যা দেখা দিবে না। আমাদের নিজেদের ভুলের কারনে সাধারনত ব্যাটারির সমস্যা দেখা দেয়। তাই যেনে নিই মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়।

মোবাইল ফোনের ব্যাটারির
মোবাইল ফোনের ব্যাটারির যত্ন জেনে নিন

মোবাইল ফোনের ব্যাটারির যত্ন জেনে নিন

মোবাইল ফোনের ব্যাটারির যত্ন
ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখতে নিজেদের একটু সর্তকতা অবলম্বন করতে হবে। একটি ডিভাইস ভালো থাকা নির্ভর করে ঐ ডিভাইস চালানোর উপর। আর ব্যাটরি ভালো থাকা নির্ভর করে এটি সঠিক ভাবে চার্জ করার উপর। এছাড়া মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার উপায় জানা থাকলে এটি সহজে নষ্ট হয় না। এবং দীর্ঘদিন ব্যাটারি ভালো সার্ভিস দেবে। তাই জেনে নিই মোবাইল ফোনের ব্যাটারির যত্ন নিতে আপনাকে আরো ও কি করতে হবে।

 

১। মোবাইলের ব্যাটারি ভালো রাখতে হলে অবশ্যই বেশি করে চার্জ রাখুন। কারণ অনেক ব্যাটারির চার্জ প্রায় ৫০% এর বেশি রাখতে হয়। যেমন লিথিয়াম আয়ন ব্যাটারি গুলো কমপক্ষে ৩০ থেকে ৪০% চার্জ রাখতেই হবে না হলে আস্তে আস্তে ব্যাটারি বসে যেতে পারে। তাই সবসময় চেষ্টা করা ব্যাটারির অধিক পরিমানে চার্জ রাখা যায়।

২। ব্যাটারি চার্জ করার সময় ঐ জায়গার তাপমাত্রা অবশ্যই স্বাভাবিক থাকতে হবে। কোন কারনে জায়গা অধিক গরম হলে বা অধিক ঠান্ডা উভয় ব্যাটারি চার্জ করার জন্য সমস্যা। কারণ অধিক গরমে মোবাইল গরম হতে পারে । এতে ব্যাটারির কার্যক্ষমতার উপর প্রভাব ফেলবে। তাই ঠান্ডা বা গরম জায়গায় চার্জ না দিয়ে স্বাভাবিক তাপমাত্রায় চার্জ করার অভ্যাস করুন।

৩।আমাদের অনেকের কর্মব্যস্তায় মোবাইল চার্জ করার কত মনে থাকে না। দিন শেষে যখন মোবাইলের চার্জ শুন্যে চলে আসে তখন আবার চার্জ করি। এটি কিন্তু একে বারে ঠিক নয়। কারণ এতে আপনার ব্যাটারির উপর প্রচুর চাপ পড়ে ফলে দীর্ঘদিন ব্যাটারি ভালো থাকে না। আর এই জন্যে চার্জ ৫০% থাকা অবস্থায় পুনরায় মোবাইল চার্জ দিতে হবে।

৪। অনেক ক্ষেত্রে দেখা যায় খুব কম দামের চার্জ দ্বারা ব্যাটারি চার্জ করা হয়। এর ফলে মোবাইলের ব্যাটারির আয়ুস্কাল কমে যায়। তাই কম দামের চার্জার ব্যবহার পরিহার করতে হবে।

৫। প্রয়োজনের তাদিগে অনেক সময় ব্যটারি খুলে রাখতে হয়। কিন্তু এই ক্ষেত্রে অবশ্যই চার্জ ৫০% রাখতে হবে। কারণ একে বারে শুণ্য করে ব্যাটারি আলাদা করে রাখলে এতে ক্ষতি হতে পারে।

৬। সঠিক চার্জার ব্যবহার করতে হবে। কারণ এইক্ষেত্রে ব্যাটারি ও চার্জার উভয় ভালো থাকবে।

৭। খুব প্রয়োজন ছাড়া কম্পিউটারে মোবাইল সংযোগ দিয়ে চার্জ না করা। কারণ এতে মোবাইল ও ব্যাটারি উভয় নষ্ঠ হয়ে যেতে পারে। কম্পিউটারে ভাইরাস থাকলে তা মোবাইলে এসে সমস্ত ফাংশন নষ্ঠ করে দিতে পারে।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

জেনে নিন ডাবের শাঁস আমাদের জন্য কতটা উপকারী

https://www.latestbangla.com/archives/2897

পেট সমতল রাখতে গুরুত্বপূর্ন স্বাস্থ্যকর নাস্তা

https://www.latestbangla.com/archives/2902

গরমে ত্বকের যত্নে কমলার ব্যবহার

https://www.latestbangla.com/archives/2914

দ্রুত নখ বৃদ্ধির গোপন কৌশল জেনে নিন

https://www.latestbangla.com/archives/2924

রোগ প্রতিরোধে ১১টি ভাল অভ্যাস জেনে নিন

https://www.latestbangla.com/archives/2935

সুস্থ হার্টের জন্য ১০টি টিপস

https://www.latestbangla.com/archives/2940

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

বিশ্বের

বিশ্বের সবচেয়ে সস্তা ১০ শহর

২০২১ সালের ১ ডিসেম্বর প্রকাশিত হয়েছে বিশ্বব্যাপী জীবনযাত্রা খরচের সূচক। জরিপের পরিচালনা এবং প্রতিবেদন প্রকাশনায় ...

Leave a Reply

Your email address will not be published.