Thursday , July 7 2022
Home / স্বাস্থ্য সেবা / যষ্টিমধুর শরবতের উপকারিতা জেনে নিন

যষ্টিমধুর শরবতের উপকারিতা জেনে নিন

আমাদের স্বাস্থ্যের জন্য যষ্টিমধুর শরবতের উপকারিতা রয়েছে। এটি আমাদের সকলের কাছে অতি পরিচিত। যদিও মধু উল্লেখ করার অনেকেই একে মধু ভাবে। আসলে এটি কিন্তু মধু নয়। যষ্টিমধু গাছের শিকড়। কিন্তু এটি খেতে অতি মিষ্টি তাই সকলে এর নাম দিয়েছেন যষ্টিমধু। যষ্টিমধুর উপকারিতা অনেক বেশি থাকায় আয়ুর্বেদিকরা এটি বছরের পর বছর ধরে ব্যবহার করছে। যষ্টিমধু ঠান্ডা খাসিতে, ও গলার সকল ধরনের রোগ সারাতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যষ্টিমধুর
যষ্টিমধুর শরবতের উপকারিতা জেনে নিন

যষ্টিমধুর শরবতের উপকারিতা জেনে নিন

যষ্টিমধু আমরা বিভিন্ন ভাবে খেতে পারি। এটি শুধু মুখে নিয়ে চাবালে কাজ হয়। আবার যষ্টিমধুর শরবত করে অনেকেই খেয়ে থাকেন।কারন এই উপাদানের অনেক ভেষজ গুণ রয়েছে । এটি নিয়মিত খেলে আমাদের স্বাস্থ্যের অনেক উপকার হয়। যষ্টি মধুর উপকারিতা কিছু জেনে নিই-

১। আমাদের অনেকের মুখে দুর্গন্ধ দেখা যায়। আর এটি দূর করতে সামান্য পরিমানে যষ্টি মধু মুখে দিন। অতি সহজে আপনার মুখের দুর্গন্ধ দূর হবে।

২। যষ্টি মধু বুকে জমে থাকা সকল কফ নিষ্কাশন করে।

৩। আমাদের বিভিন্ন কাজ করতে করতে ও মানষিক টেনশনে স্মৃ্তিশক্তি কমে যায়। আর এই স্মৃতি শক্তি বৃদ্ধি করতে দুধের সঙ্গে যষ্টিমধুর গুড়া মিশিয়ে খেলে দারুণ কাজ হয়।

৪। গলাব্যাথা, ও প্রচন্ড কাশি সারাতে যষ্টিমধু দুর্দান্ত কাজ করে।

৫। আমাদের লিভার ভালো রাখতে যষ্টিমধুর উপকার রয়েছে।

৬।যষ্টি মধুর স্বাস্থ্য উপকারিতা বেশি থাকায় এর ব্যবহার ও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ত্বক উজ্জ্বল ও মসৃণ করতে ঘি ও যষ্টিমধু মিশিয়ে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

৭। ত্বকের কালো দাগ বা বলিরেখা দূর করেতে ও যে কোন ধরণের ব্রণ দূর করতে এটি কাজ করে।

অনেকেই যষ্টিমধুর শরবত পছন্দ করে থাকে। তাই আজ যেনে নিবো এটি তৈরির কিছু নিয়ম।

তৈরি উপকরণঃ ক.বেলের গুঁড়া ১ চা চামচ । খ. যষ্টিমধুর গুঁড়া ১/২ চা চামচ গ.জামের বিচির গুঁড়া ১/২ চা চামচ। ঘ. লেবু ছোট একটি । ঙ .মিক্সড ফ্লাওয়ার মধু ১.৫ টেবিল চামচ। চ . প্রয়োজন মত পানি।

কিভাবে তৈরি করবেন- এক গ্লাস ঠান্ডা পানিতে সকল উপকরন একত্রে করে ভালো করে ব্লেন্ড করে নিন। এখন এই উপাদান টি গ্লাসে ডেলে সেবন করুন। আপনার সকল ক্লান্তি দূরে যাবে।এবং শরীরের প্রয়োজনীয় পুষ্টি উপাদান এটি দেহে পৌছায়ে দিবে। নিয়মিত যষ্টিমধুর শরবত পান করুন এবং সুস্থ থাকুন।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

না ঘষে মিনিটের মধ্যেই কাঁঠালের বিচি পরিষ্কার করার দারুণ কৌশল

https://www.latestbangla.com/archives/2946

সুস্থ থাকতে ও নমনীয় ত্বক পেতে নাভির যত্ন নিন

https://www.latestbangla.com/archives/2951

চুলের সঠিক যত্ন নিতে শ্যাম্পু করার আগে মাথায় নারকেল তেলের মালিশ

https://www.latestbangla.com/archives/2957

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.