Saturday , July 2 2022
Home / ব্যায়াম / যোগ ব্যায়াম আপনাকে যেভাবে সুস্থ রাখবে জেনে রাখুন

যোগ ব্যায়াম আপনাকে যেভাবে সুস্থ রাখবে জেনে রাখুন

সুস্থ থাকতে আমরা প্রতিদিন কত কিছুই না করি। শরীরের সুস্থতা আমাদের সকলের কাম্য। কারণ আমরা প্রত্যেকেই জানি শরীর ভালো তো সব ভালো। কথাটি আসলেই অনেক বেশি সত্য। দেহ ভালো না থাকলে কোনো কিছু করা সম্ভব নয়। শরীরকে সুস্থ রাখার জন্য আমরা দেহের জন্য উপকারী খাবার খাই এবং শারীরিক ব্যায়াম করে থাকি।কিন্তু আমরা অনেকেই জানি না যোগ ব্যায়াম করা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। প্রতিদিন কিছুটা সময় বের করে যোগ ব্যায়াম করে আমরা দেহকে রাখতে পারি অনেক মারাত্মক রোগ থেকেও। চলুন তবে দেখে নিই প্রতিদিন যোগ ব্যায়ামের ফলে কিভাবে আমরা দেহকে রাখতে পারি সুস্থ।

যোগ ব্যায়াম
যোগ ব্যায়াম আপনাকে যেভাবে সুস্থ রাখবে জেনে রাখুন

যোগ ব্যায়াম আপনাকে যেভাবে সুস্থ রাখবে জেনে রাখুন

মানসিক চাপ মুক্ত করেঃ

মানসিক চাপ আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি খারাপ। মানসিক চাপের কারণে আমরা অনেকেই অসুস্থ বোধ করি। এতে আমাদের মস্তিষ্কে অনেক চাপ পরে এবং মস্তিস্কের কার্যক্ষমতা কমে যায়। যোগ ব্যায়াম মানসিক চাপ মুক্ত করার সব চাইতে ভালো একটি উপায়। সকালের স্নিগ্ধ আলোয় ঠাণ্ডা কোনো স্থানে বসে অথবা সন্ধ্যায় বাসায় ফিরে মাত্র ১০ মিনিটের যো ব্যায়াম মানসিক চাপ মুক্ত করবে নিমেষেই।

ইমিউন সিস্টেম উন্নত করেঃ

হলুদের টি ঔষধি ব্যবহার সম্পর্কে জেনে নিন

 https://www.latestbangla.com/archives/1417

মানসিক স্বস্তি আমাদের দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখে। এতে করে আমাদের দেহের রোগ প্রতিরধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং আমাদের দেহ যে কোন ধরণের রোগ প্রতিরোধ করতে পারে।

রক্ত সঞ্চালন বৃদ্ধি করেঃ

যোগ ব্যায়ামের ফলে আমাদের দেহের রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি পায় । এতে আমাদের দেহের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গে রক্ত সঞ্চালন হয় ঠিক ভাবে। ফলে আমাদের দেহ সচল এবং মস্তিস্ক কর্মক্ষম থাকে।

দেহের বাড়তি মেদ দূর করেঃ

নিয়মিত যোগ ব্যায়ামের ফলে আমাদের দেহের বাড়তি মেদ দূর হয়। এতে করে আমরা ওজন সংক্রান্ত যে কোন ধরনের জটিলটা থেকে আমাদের দেহকে রাখতে পারি মুক্ত। যোগ ব্যায়াম আমাদের দেহকে ফিট রাখতে সহায়তা করে।

বউ হিসাবে কোন ধরনের মেয়ে উপযুক্ত? জানুন বিস্তরিত–

https://www.latestbangla.com/?p=1433&preview=true

হৃদপিণ্ড রাখে সুরক্ষিতঃ

যোগ ব্যায়ামের বিভিন্ন আসনের ফলে আমাদের দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং শ্বাসপ্রশ্বাসের নালীর ভালো ব্যায়াম হয়। নিয়মিত যোগ ব্যায়ামের ফলে দেহের বিভিন্ন শিরা উপশিরায় সঠিক ভাবে রক্ত সঞ্চালনের ফলে হৃদপিণ্ডে কোন ধরণের ব্লক হওয়া থেকে মুক্ত থাকা যায়।

স্মার্ট হওয়ার ৩টি অভ্যাস

https://www.latestbangla.com/archives/1454

হাড়ের জয়েন্ট, পিঠ এবং মেরুদণ্ডের ব্যথা থেকে মুক্ত রাখেঃ

যোগ ব্যায়াম আমাদের দেহের বিভিন্ন হাড়ের জয়েন্টকে মজবুত করে তোলে। প্রতিদিন নিয়মিত যোগব্যায়াম করলে আমাদের হাড়ের নমনীয়তা ঠিক থাকে এবং আমাদের হাড়ের জয়েন্ট, পিঠ এবং মেরুদণ্ড ব্যথা জনিত সমস্যার সমাধান হয়।

 

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.