Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / রাতে ঘুমের মাঝে মূত্র ত্যাগ এর কারণ ও প্রতিকার

রাতে ঘুমের মাঝে মূত্র ত্যাগ এর কারণ ও প্রতিকার

শয্যামূত্র বা অসাড়ে মূত্র ত্যাগ (Enuresis) সাধারনত শিশুদের রোগ তবে অনেক সময় বড়দের এবং বৃদ্ধদেরও এই রোগে আক্রান্ত হতে দেখা যায়। এক্ষেত্রে মূত্রথলির দূর্বলতা পক্ষাঘাত বশত মূত্র ধারণ ক্ষমতা সম্পূর্ণ বা আংশিক ভাবে লোপ পায়। শিশুরা ঘমন্ত অবস্থায় মূত্রত্যাগ করে।

মূত্র ত্যাগের
রাতে ঘুমের মাঝে মূত্র ত্যাগের কারণ ও প্রতিকার

রাতে ঘুমের মাঝে মূত্র ত্যাগের কারণ ও প্রতিকার

সাধারণত মূত্র থলির গায়ের পেশী সংকোচন বশত মূত্রবেগ হয় এবং ঠিক সেই মুহূর্তেই সূক্ষ স্নাযুক্রিয়ার ফলে মূত্রথলির গ্রীবায় অবস্থিত দ্বাররক্ষী সংকোচন পেশীর প্রসারণ ঘটে এবং মূত্র ত্যাগ ক্রিয়াটি সম্পূর্ণ হয়। কিন্তু এই সহযোগিতা মূত্র ত্যাগ জন্মাতে শিশুদের ক্ষেত্রে কিছু দিন দেরী হয় এবং ততদিন বিছানায় প্রস্রাব করে। অনেকে ইহাকে শয্যা মূত্র ত্যাগ নামেও অবহিত করে থাকেন।

পেটে কৃমি থাকা, মুত্রাশয়ের উত্তেজনা, মুত্রাশয়ের পাথরী এবং মূত্রযন্ত্রের নানা প্রকার রোগের কারণে ইহা দেখা দিতে পারে। মূত্র ত্যাগ এর বিভিন্ন লক্ষণ প্রকাশ পায় যেমন – রোগীর ইচ্ছানুসারে মূত্রত্যাগ হয় না। কখনো মুত্রাশয়ের মূত্র সঞ্চয় হলে ফোটা ফোটা মূত্রত্যাগ হয় আবার কখনো মূত্রের বেগ এত বেশি হয় যে মূত্রবেগ সম্বরণ করতে পারে না।

রাত্রে কখনো কখনো বিছানায় প্রস্রাব করে। শিশুদের এবং বৃদ্ধদের এই রোগ বেশি হতে দেখা যায় আবার পুরুষ অপেক্ষা স্ত্রীলোকদের বেশি হয়। রোগী মনে করে যে বাইরে এসে প্রস্রাব করছে কিন্তু সে ঐ সময় নিদ্রাবস্থায় বিছানায় মূত্র ত্যাগ করে। এই সকল লক্ষণ প্রায়ই প্রকাশ পায়। দেখা যায় অনেক কিশোর এবং তরুনরাও এই রোগে আক্রান্ত হয়ে থাকে। তাদের ক্ষেত্রে এই সমস্যায় যথাযথ চিকিৎসা নেয়া উচিত।

 

ওজন কমাতে চিনাবাদাম ভূমিকা

https://www.latestbangla.com/archives/275

পুরুষদের যে অঙ্গগুলো নারীরা পছন্দ করে

https://www.latestbangla.com/archives/208

উচ্চ রক্তচাপ কমায় কুমড়ার বীজ

https://www.latestbangla.com/archives/146

গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হবে

https://www.latestbangla.com/archives/140

কোন রঙের ফল কত উপকারি? জানেন?

https://www.latestbangla.com/archives/985

পুরুষ নারী কে কখন যৌন মিলন (sex) করতে চায় ?

https://www.latestbangla.com/archives/526

ব্রণ সমস্যা সমাধানের ১১ টি গুরুত্বপূর্ণ টিপস

https://www.latestbangla.com/archives/1030

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনা কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.