Saturday , July 2 2022
Home / রুপচর্চা / রূপচর্চায় এসেনশিয়াল অয়েল বাবহারের পদ্ধতি

রূপচর্চায় এসেনশিয়াল অয়েল বাবহারের পদ্ধতি

রূপচর্চায় এসেনশিয়াল অয়েল ভীষণ কার্যকর। টি ট্রি অয়েল এমনই এক জাদুকরি এসেনশিয়াল অয়েল। এটি ব্যাকটেরিয়া ও ছত্রাকনাশক আর প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। ত্বক ও চুলের যত্নে এটি কীভাবে ব্যবহার করবেন জেনে নিন।

এসেনশিয়াল
রূপচর্চায় এসেনশিয়াল অয়েল বাবহারের পদ্ধতি

রূপচর্চায় এসেনশিয়াল অয়েল বাবহারের পদ্ধতি

ত্বকের যত্নে
শীতে শুষ্ক ত্বকের সমস্যায় ময়শ্চারাইজ়ারের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল ব্যবহার করুন। যাদের ত্বক এমনিতেই তৈলাক্ত, তারা ক্লিনজার হিসেবে দুই ফোঁটা মধুর সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ম্যাসাজ করুন ত্বক। কিছুক্ষণ পর ধুয়ে নিন। স্বাভাবিক ত্বকের ক্ষেত্রে এটিকে ফেস মিস্ট হিসেবে ব্যবহার করতে পারেন। একটি বোতলে গোলাপজলের সঙ্গে দুই-তিন ফোঁটা তেল মেশান। সারা দিনে কয়েকবার স্প্রে করে নিন ত্বকে।
ব্রণ দূর করতে টি ট্রি অয়েল যুক্ত ফেসওয়াশ ব্যবহার করলে ভালো ফল পাবেন।

ত্বকের রোদে পোড়া ছোপ দূর করতে বেসন, মধু ও অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা তেল মিশিয়ে মাস্ক তৈরি করে ২০ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে নিন।

চুলের যত্নে
চুলের ভেতর পর্যন্ত পুষ্টি জোগায় টি ট্রি অয়েল। এই তেল চুলের গোড়ার কোষ পরিষ্কার করে ও আর্দ্রতা জোগায়। তাই খুশকি পরিষ্কার হয় এবং চুল পড়ার সমস্যা কমে। চুলের দ্রুত বৃদ্ধিতেও এর জুড়ি নেই।

রেগুলার শ্যাম্পুতে টি ট্রি অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। শ্যাম্পুর বোতলে ১০ থেকে ১৫ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। শ্যাম্পু দিয়ে চুল ম্যাসাজ শেষে কয়েক মিনিট অপেক্ষা করে তারপর ধুয়ে ফেলুন চুল। মসৃণ ও উজ্জ্বল হবে চুল।

চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায় টি ট্রি অয়েল। ফলে চুল যেমন ঘন হয়, তেমনি বাড়েও দ্রুত। নারকেল তেল বা বাদাম তেলে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে গরম করে চুলে ম্যাসাজ করুন। চুল পড়ার সমস্যা কমাতে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন টি ট্রি অয়েল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.