Saturday , July 2 2022
Home / রুপচর্চা / রূপচর্চায় ডিমের প্রয়োজনীয়তা জেনে নিন খুব সহজে

রূপচর্চায় ডিমের প্রয়োজনীয়তা জেনে নিন খুব সহজে

আমাদের রূপচর্চায় ডিমের ব্যবহার অসাধারণ। আমারা অনেকেই জানি না ডিম আমাদের রুপচর্চায় কত উপকারি। ডিম আমাদের খাদ্যতালিকায় প্রথম সারির উপাদান। এটি যেমন স্বাস্থ্যের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ঠিক রুপচর্চায় ডিম দুর্দান্ত কাজ করে থাকে। ডিম সৌন্দর্য বৃদ্ধি তে অনেক আগ থেকে ব্যবহার হচ্ছে। ডিমের সাদা অংশ চেহারার সৌন্দর্য বাড়াতে দারুন কাজ করে। কারণ এই সাদা অংশে আছে ভিটামিন ও খনিজ উপাদান । অনেকেই নিজেকে আর্কষণীয় করার জন্য প্রতিনিয়ত পার্লারে যাচ্ছেন। কিন্তু পার্লারে ব্যবহৃত উপাদান অধিকংশই কেমিক্যাল যুক্ত। এটি চেহারার অনেক ক্ষতিও করে থাকে। তাই ঘরে বসে মুখের অবাঞ্ছিত লোম,মুখের তৈলাক্ত ভাব,ও ব্রণ-ফুসকুড়ির সমস্যা দূর করুণ। জেনে নিই ডিম ব্যবহারে কিভাবে উজ্জ্বল ত্বক হবে।

ডিমের
রূপচর্চায় ডিমের প্রয়োজনীয়তা জেনে নিন খুব সহজে

রূপচর্চায় ডিমের প্রয়োজনীয়তা জেনে নিন খুব সহজে 

মুখের অবাঞ্ছিত লোম দুর করুনঃ-
আমাদের অনেকের মুখে এই অবাঞ্ছিত লোম রযেছে। এটি চেহারার সৌন্দর্যকে নষ্ট করে দেয়। তাই এই লোম কাহারাও কাম্যনয়। কিন্তু অনেকেই বিভিন্ন উপায় অবলম্ভন করে থাকেন। এমন কি অনেক ক্ষেত্রে পার্লারে গিয়ে থ্রেডিঙ্গের মত বিপদজনক পদ্ধতি বেচে নেন। তাই এখন ঘরে বসে মুখের অবাঞ্ছিত লোম অপসারণ করুন ডিম দিয়ে।

কিভাবে ব্যবহার করবেনঃ-
ডিমের সাদা অংশ প্রথমে একটি ব্রাশ দ্বারা উঠিয়ে মুখে সুন্দর করে মেখে নিন। কিছু সময় পরে মুখে মাখা ডিম শুকিয়ে যাবে। এই শুকনো ডিমের উপর ২থেকে ৩ বার ডিমের সাদা অংশ ব্রাশ দ্বারা মুখে লাগিয়ে একটি মাস্ক তৈরি করুন। এবং কিছুক্ষণ রেখে দিলে এটি শুকিয়ে যাবে। এবং শুকনা প্রলেপ আস্থে আস্থে উঠিয়ে ফেলুন। এর পর পরিস্কার পানি দ্বারা মুখ ধুয়ে ফেলুন। দেখবেন আপনার মুখের অবাঞ্ছিত লোম দূর হয়ে গেছে। এছাড়া গলা ও ঠোঁঠের উপর লোম দেখা যায়। এটি দূর করতে ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন। ফলে মুখ হবে সুন্দর ও আকর্ষণীয়। লোম বিহীন মুখ দেখতে অনেক সুন্দর লাগবে এবং ফর্সা দেখাবে। এই ভাবে মুখের লোম দূর করার টিপস জেনে নিন।

তৈলাক্ত ত্বকের জন্য 
মহিলাদের অনেকের তৈলাক্ত ত্বকের জন্য বিভিন্ন সমস্যা দেখা দেয়। আর এই গুলো হলো কালচে ছোপ, ব্রণ-ফুসকুড়ি,ব্ল্যাক হেডস, ইত্যাদি। এই গুলো থেকে মুক্তি পেতে ডিমের সাদা অংশ ব্যবহার করুন।

কিভাবে ব্যবহার করবেনঃ-
হালকা গরম পানি দ্বারা মুখ ধুয়ে নিন। ডিমের সাদা অংশ কুসুম থেকে পৃথক করুন। এবার এই সাদা অংশ দ্বারা মুখে সুন্দর করে মেখে নিন। এটি দেওয়ার পরে কিছুক্ষণ অপেক্ষা করুন যতক্ষণ না এটি শুকিয়ে যায়। এই প্রলেপ উঠানোর জন্য ঠাণ্ডা পানি দ্বারা মুখ ধুয়ে ফেলুন। এই ক্ষেত্রে মুখ মোছার জন্য নরম তোয়ালে ব্যবহার আবশ্যক। অধিক চাপ প্রয়োগ করে মুখ ঘসবেন না। এতে ত্বকের উপর প্রচুর চাপ পড়বে।

তাছাড়া অনেকের মুখে ব্রণ দেখা যায়। এবং এটি থেকে মুখে কালো দাগের সৃস্টি করে। ত্বকের সৌন্দর্য নষ্ট করে ব্রণ। ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব মুহূর্তেই দূর করতে ডিমের সাদা অংশ ব্যবহার করুন। আর মুখে যে সকল স্থানে ব্রণ আছে সেখানে ডিমের সাদা অংশের পাতলা প্রলেপ লাগিয়ে রাখুন। এবং কিছুক্ষণ পরে শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। ব্রণের জন্য আরো ভালো ফল পেতে হলুদ, টকদই, দারুচিনির গুড়ো এর সাথে যোগ করুন। এই ভাবে ত্বকের ব্যবহারে ডিম কাজ করে থাকে।

আরো কিছু পোস্ট আপনার জন্য প্রয়োজনে দেখতে পারেন

দাঁত ক্ষয় হওয়ার কারণ কিডনি নস্ট হওয়ার লক্ষণ

দাঁত ক্ষয় হওয়ার কারণ জানলে অবাক হবেন?

মানসিক রোগসমূহের লক্ষণ ও প্রতিকার জেনে নিন

মানসিক রোগসমূহের লক্ষণ ও প্রতিকার জেনে নিন

ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

ঢেঁড়সের পানীয় রোগ প্রতিরোধে খুবই কার্যকারী

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?

ফুসফুসের সুরক্ষায় যা করবেন সচেতন হোন খুব সহজেই?

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.