Monday , July 4 2022
Home / বাণিজ্য / লকডাউনে পোশাকশ্রমিকদের পাশাপাশি মালিকেরাও দুর্ভোগে

লকডাউনে পোশাকশ্রমিকদের পাশাপাশি মালিকেরাও দুর্ভোগে

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ঢাকার আশপাশের সাত জেলায় লকডাউন আরোপ করেছে সরকার। বিধিনিষেধের মধ্যেও শিল্পকারখানার উৎপাদন কার্যক্রম চলছে। তবে যান চলাচল বন্ধ থাকায় আজ মঙ্গলবার শিল্পাঞ্চল হিসেবে খ্যাত নারায়ণগঞ্জ ও গাজীপুরের পোশাক কারখানার শ্রমিকেরা কর্মস্থলে যেতে ভোগান্তির মুখে পড়েছেন। অনেকেই হেঁটে নিজ নিজ কারখানায় গেছেন।

লকডাউনে
লকডাউনে পোশাকশ্রমিকদের পাশাপাশি মালিকেরাও দুর্ভোগে

লকডাউনে পোশাকশ্রমিকদের পাশাপাশি মালিকেরাও দুর্ভোগে

এদিকে শ্রমিকদের পাশাপাশি পোশাক কারখানার মালিক, উচ্চ ও মধ্যম সারির কর্মকর্তারাও ঢাকা থেকে নারায়ণগঞ্জ, নারায়ণগঞ্জ ও গাজীপুর যাওয়ার ক্ষেত্রে সমস্যার মুখে পড়েছেন। অনেক জায়গায় পুলিশ তাঁদের গাড়ি আটকে দেয়।

মহামারি ভাইরাসটির সংক্রমণ রোধে গতকাল সোমবার ঢাকাকে সারা দেশ থেকে ৯ দিনের জন্য বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয় সরকার। এ জন্য আশপাশের কয়েকটি জেলাসহ দেশের মোট ৭টি জেলায় সার্বিক কার্যাবলি ও চলাচল (জনসাধারণের চলাচলসহ) আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত বন্ধ থাকবে। এই সময়ে ঢাকা থেকে দূরপাল্লার বাস চলবে না। কারণ ঢাকার আশপাশের যেসব জেলার ওপর দিয়ে অন্যান্য জেলায় দূরপাল্লার বাস চলাচল করে, সেগুলোতে চলাচলে বিধিনিষেধ দেওয়া হয়েছে।

ঢাকার পাশের জেলাগুলো হলো মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও গাজীপুর। এর মধ্যে মানিকগঞ্জের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জেলাগুলোর যানবাহন চলাচল করে। আর নারায়ণগঞ্জের সীমানার ওপর দিয়ে চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের গাড়ি চলাচল করে। গাজীপুরের ওপর দিয়ে ময়মনসিংহ অঞ্চল এবং উত্তরাঞ্চলের গাড়ি চলাচল করে। আর মুন্সিগঞ্জের ওপর দিয়েও চলে বিভিন্ন জেলার গাড়ি। এ ছাড়া মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জেও বিধিনিষেধ থাকবে।

আমাদের গাজীপুর প্রতিনিধি জানান, সরকার নতুন করে লকডাউন ঘোষণার পর জেলার গণপরিবহন বন্ধ রয়েছে। তবে চালু রয়েছে শিল্পকারখানা। এতে শিল্পকারখানার শ্রমিকেরা কর্মস্থলে যেতে বিপাকে পড়েছেন।

এদিকে নতুন করে মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ হওয়ায় এই সমস্যা আরও বেড়েছে। এখন হাঁটা ছাড়া অন্য কোনো উপায় নেই।

গাজীপুরে লক্ষ্মীপুর এলাকার একটি পোশাক কারখানার শ্রমিক মনিরুল ইসলাম জানান, সব ধরনের গাড়ি বন্ধ। কিছু কিছু কারখানার তাদের শ্রমিকদের পরিবহনের নিজস্ব ব্যবস্থা থাকলেও অধিকাংশ প্রতিষ্ঠানে নেই। তাই শত শত শ্রমিক পায়ে হেঁটে কর্মস্থলে পৌঁছেছে।

জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট কোনাবাড়ী শাখার সভাপতি মো. আসরাফুজ্জামান বলেন, ‘সামনে ঈদ। তাই লকডাউনের মধ্যেও কারখানা খোলা থাকায় আমরা খুশি। তবে যানবাহন অপ্রতুল হওয়ায় শ্রমিকদের যাতায়াতে সমস্যা হচ্ছে।’

শিল্প পুলিশের হিসাব অনুযায়ী, ঢাকার আশুলিয়া, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ ও খুলনায় ৭ হাজার ৮৯২টি শিল্পকারখানা রয়েছে। তার মধ্যে তৈরি পোশাক ও বস্ত্র কারখানার সংখ্যা ৩ হাজার ১৩৮টি। আর কারখানাগুলোর মধ্যে গাজীপুরেই রয়েছে ৭৫৩টি। নারায়ণগঞ্জের আছে প্রায় সাড়ে ৭০০।

জানতে চাইলে নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম প্রথম আলোকে বলেন, ‘যেসব শ্রমিক কারখানা থেকে কিছুটা দূরে থাকেন, তাঁরা যানবাহনের অভাবে সমস্যায় পড়েছেন। অন্যদিকে বিভিন্ন কারখানার মালিক, ব্যবস্থাপকসহ মধ্যম সারির কর্মকর্তারা গাড়িতে করে ঢাকা থেকে নারায়ণগঞ্জ আসার সময় বাধার মুখে পড়েছেন। সকাল থেকে পুলিশের উচ্চপর্যায়ে কথা বলে তাঁদের আসার ব্যবস্থা করেছি।’

মোহাম্মদ হাতেম আরও বলেন, কারখানার উৎপাদন চলছে। এখন মালিক ও কর্মকর্তারা যদি না আসতে পারেন, তাহলে তো কারখানা চালানো যাবে না। আর অধিকাংশ মালিক ও মধ্যম সারির কর্মকর্তারা ঢাকা থেকে প্রতিদিন আসেন। তাই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দ্রুত এ-সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া প্রয়োজন। না হলে উৎপাদন বিঘ্নিত হবে।

সূত্র : প্রথমআলো

তৈরি পোশাকের এই দশক চ্যালেঞ্জের, আবার সম্ভাবনারও

তৈরি পোশাকের এই দশক চ্যালেঞ্জের, আবার সম্ভাবনারও

চামড়াশিল্পের ঋণে বিশেষ সুবিধা

চামড়াশিল্পের ঋণে বিশেষ সুবিধা

রাজশাহী মেডিকেলে ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু

রাজশাহী মেডিকেলে ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু

একা ঘরে হাউমাউ করে কাঁদছি, কী উত্তর দেব মুখ্যমন্ত্রীকে :পিঙ্কি বন্দ্যোপাধ্যায়?

একা ঘরে হাউমাউ করে কাঁদছি, কী উত্তর দেব মুখ্যমন্ত্রীকে :পিঙ্কি বন্দ্যোপাধ্যায়?

স্ট্রাইকারের কি অভাব পোড়াচ্ছে আর্জেন্টিনাকে?
https://www.latestbangla.com/?p=3934

স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বিশেষ বৃত্তিসহ ছয় দফা দাবি

স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বিশেষ বৃত্তিসহ ছয় দফা দাবি

৫০ হাজার সাব্বিরের জরিমানা

৫০ হাজার সাব্বিরের জরিমানা

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।
Icon for this message
Latestbangla.com
News & Media Website

শেয়ার করতে ভুলবেন না

Check Also

সোনালী

সোনালী ব্যাংকের নতুন জিএম তাওহিদুল

তাওহিদুল ইসলাম পদোন্নতি পেয়ে সোনালী ব্যাংকের নতুন জেনারেল ম্যানেজার (জিএম) হিসেবে পদ গ্রহণ করেছেন। সোনালী ...

Leave a Reply

Your email address will not be published.