Saturday , July 2 2022
Home / স্বাস্থ্য সেবা / লবঙ্গ খাওয়ার উপকারিতা জেনে নিন সহজেই

লবঙ্গ খাওয়ার উপকারিতা জেনে নিন সহজেই

আমাদের স্বাস্থ্যের জন্য লবঙ্গ খাওয়ার উপকারিতা রয়েছে অনেক। এটি রান্না ঘরের অতি পরিচিত মসলা। তরকারির স্বাদ ও গন্ধ বৃদ্ধিতে লবঙ্গ ব্যবহার করা হয়। লবঙ্গ আমাদের শরীরের বিভিন্ন রোগের বিরুদ্ধে কাজ করে। এর প্রধান কারণ এতে আছে ক্যালসিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট,পটাশিয়াম, ফাইবার,জিঙ্ক, ভিটামিন সি ,ভিটামিন এ,ভিটামিন বি , ভিটামিন কে, ছাড়াও অনেক পুষ্টিকর উপাদান। আর তাই লবঙ্গের গুণাগুণ রান্না ঘরের মধ্যে সীমাবদ্ধ নয়। এই মানব দেহ সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। বর্তমানে লবঙ্গ বিভিন্ন হারবাল ঔষধে প্রচুর পরিমানে ব্যবহার হচ্ছে। তাছাড়া করোনার মত মহামারিতে লবঙ্গ দারুন কাজ করছে। আরো জেনে নিই লবঙ্গ খাওয়ার উপকার।

লবঙ্গ
লবঙ্গ খাওয়ার উপকারিতা জেনে নিন সহজেই

লবঙ্গ খাওয়ার উপকারিতা জেনে নিন সহজেই

লবঙ্গ আমারা বিভিন্ন ভাবে খেয়ে থাকি। এটি তরকারিতে যেমন ব্যবহার করা হয়,ঠিক আদা চা তৈরিতে লবঙ্গ ছাড়া চিন্তা করা যায় না। এটি নিয়মিত খেলে স্বাস্থ্যের জন্য দুর্দান্ত কাজ করে। এটিতে প্রয়োজনীয় অনেক ভিটামিন রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে দারুন কাজ করে। এই গুলো নিচে দেওয়া হল-

১) যৌন ক্ষমতা বৃদ্ধি করতে লবঙ্গের তুলনা হয় না। এটি ভেষজ উপদানের মধ্যে ধরা হয়। যারা যৌর সমস্যায় ভুগছেন তারা নিয়মিত দুই তিন টি লবঙ্গ চাবিয়ে খান এতে দারুন কাজ করবে। যৌন মিলন দীর্ঘক্ষণ করতে সাহায্য করবে।

২) বর্তমান সময়ে সবচেয়ে বেশি আতঙ্ক করোনা ভাইরাস নিয়ে। আর এটি থেকে রক্ষা পেতে আদা, লবঙ্গ, লেবু, এলাচ একত্রে পানিতে জাল দিয়ে এই পানির ভাব নিতে হবে এবং পরে এই পানিই খেতে হবে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। এবং ফুসফুস ভালো রাখবে। ফলে করোনা ভাইরাস সহজে শরীরে আক্রমণ করতে পারবেনা। তাই এই সময় উপরের উপাদান গুলো দ্বারা তৈরিকৃত উপাদান কমপক্ষে দিনে দুই বার পান করার অভ্যাস করুন।

৩) সিজেন্যাল ঠান্ডা কাশি অনেকের দেখা যায়। নিয়মিত তুলসি পাতার রস, ও লবঙ্গ একত্রে খেলে এই ঠান্ডা কাশি দুর হবে। তাছাড়া চা এর সাথে লবঙ্গ খেলেও ভালো ফল পাওয়া যাবে।

 

৪) গলা ব্যাথা, গলার মধ্যে খুসখুস করছে এমন বোধ হলে একটি লবঙ্গ গালে দিয়ে চাবাতে থাকুন কিছুক্ষণের মধ্যে গলার মধ্যে খুশখুশে ভাব দুর হবে।

৫) অনেকর মুখে দুর্গন্ধ দেখা যায়। আর এই কারনে বিভিন্ন জায়গায় গিয়ে নিজেকে অপমানি বোধ করেন। তাই মুখের দুর্গন্ধ দূর করতে একটি লবঙ্গ মুখে দিয়ে কিছুক্ষণ চাবাতে থাকেন ফলে অল্প সময়ের মধ্যে মুখের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৬) গর্ভবতী মায়েদের অনেকের বমি হয় ও সবসময় বমি বমি ভাব লাগে । তাই এদের লবঙ্গ খেতে দিন বমির ভাব কেটে যাবে।

৭) লবঙ্গে এমন কিছু উপাদান বিদ্যামান আছে যাতে আপনার মানষিক চাপ কমাতে সাহায্য করে। যখন নিজেকে খুব চিন্তর মধ্যে ডুবে থাকবেন আর সেই সময় একটি ল বঙ্গ মুখে দিন কিছু সময়ের মধ্যে মানষিক চাপ দূর হয়ে যাবে।

৮) আমাদের অনেকের হজমক্রিয়ার সমস্যা দেখা যায়। ফলে বিভিন্ন রোগ দেখা দেয়। কোষ্টোকাঠিন্য আমাশয় ,গ্যাস্টিক,ইত্যাদি সমস্যা দেখা দেয় ফলে নিজেকে সকল কাজে মনবসানো কষ্ট হয়ে যায়। তাই লবঙ্গ খান আপনার এনজাইম ক্ষমতা বৃদ্ধি করে হজমকৃক্রিয়া স্বাভাবিক রাখবে।

৯) অনেক সময় দাঁতের ব্যথা অনুভব করা যায়। আর লবণ ও সঙ্গে ল বঙ্গ গুড়া দাঁতের গোড়ায় লাগালে দাঁত ব্যাথা ভালো হয়।

লবঙ্গ খাওয়ার উপকার
১০) মুখের সৌন্দর্যের জন্য আমারা কত কিছুই করছি। কিন্তু মুখে যদি ব্রণ দেখা দেয় তাহলে সৌন্দর্য আর রইলো না । ব্রণ থেকে কালো কালো দাগ প্রযন্ত দেখা যায়। ফলে সুন্দন ত্বকে ব্রণের জন্য খারাপ দেখা যায়। আর মুখের ব্রণ দুর করতে লব ঙ্গের উপকার রয়েছে। আর এই জন্য সামান্য মধুর সঙ্গে ল বঙ্গের গুড়া ব্রণের স্থানে লাগিয়ে রাখুন। আস্তে আস্তে এটি দূর হয়ে যাবে।

১১) লবঙ্গ চা আমাদের শরীরে দুর্দান্ত কাজ করে । অনেকেই আবার ভাবতে পারেন ল বঙ্গ চা এটা আবার কি। কিন্তু আদা চা, লেবু চা এর মত লব ঙ্গ চা তৈরি করে পান করা যায়। আর এটি পান করলে মন ফুরফুরে হয়ে যায়। শরীর যেন অনেক হালকা অনুভব হয়। লব ঙ্গ চা নিয়মিত পান করলে ঠান্ডা জনিত সকল সমস্যা যেমন কাশি, এ্যাজমা, গলাব্যাথা, ইত্যাদি দূর হয়ে যাবে। এছাড়া আরো বহুবিধ ল বঙ্গের উপকার রয়েছে।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

কমলার খোসার গুণাগুণ জেনে নিন সহজেই

https://www.latestbangla.com/archives/3077

শিশুর স্বাস্থ্যে ভেষজ উপাদান জেনে নিন

https://www.latestbangla.com/archives/3072

স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ জানলে অবাক হবেন

https://www.latestbangla.com/archives/3068

পাকিস্তানে নারীদের ওপর যৌন নির্যাতন এবং ধর্ষণ নিয়মিত ঘটনা

প্রতিদিন একশটি চুল পড়াকে স্বাভাবিক বলেন বিশেষজ্ঞরা।

অভ্যন্তরীণ সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ

চোখ আরও আকর্ষণীয় করে তোলার রহস্য

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.