Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / শিশুর স্বাস্থ্যে ভেষজ উপাদান জেনে নিন

শিশুর স্বাস্থ্যে ভেষজ উপাদান জেনে নিন

শিশুর স্বাস্থ্যে ভেষজ উপাদান অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বড়দের তুলনায় শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তাই প্রতিটি অভিবাবকের চিন্তার শেষ নেয়। তাদের আদরের শিশুটি অসুস্থ হলে ঘুম যেন হারাম হয়ে যায়। তাই বড়দের পাশাপাশি শিশুদের ভেষজ উপাদান এর মাধ্যমে বিভিন্ন রোগ সারানো সম্ভব। বাচ্চদের নিয়মিত যে অসুখ দেখা দেয় তা নিরাময়তা ভেষজ উপাদান দিয়েই করা সম্ভব। আর এটি শুধু এখন চিকিৎসা করা হচ্ছে এমন কিন্তু নয় এটি প্রাচীন কাল থেকে চলে আসছে। তখনকার মানুষ ভেষজ বা হারবাল উপায়েই চিকিৎসা করত। কারণ এটিতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেয়, এবং সহজলভ্য ও দ্রুত রোগনিরাময় সম্ভব। যেনে নিই ভেষজ উপাদানের উপকারিতা।

 

শিশুর স্বাস্থ্যে ভেষজ উপাদান
আমাদের প্রকৃতি প্রতিনিয়তি পরির্বতন হচ্ছে। এই দেখা যাচ্ছে প্রচন্ড গরম আবার পরক্ষণে ঠান্ডা ঠান্ডা ভাব। এতে বাচ্চদের অনেক অসুখ দেখা দেয়। ফলে এই গুলো থেকে রক্ষাপেতে ভেষজ দারুন কাজ করে। যেনে নিই কিছু উপকারিতাঃ-

ক) বাচ্চদের কৃমির সমস্যা দেখা দিলে তাদের পেট ব্যাথা করে। এবং এটি অনেক যন্ত্রণাদায়ক শিশুর জন্য। আর এটি শিশুদের প্রায় সময় দেখা দেয়। এই সমস্যা সমাধানে তেঁতুল পাতার রস সামান্য পানিতে মিশিয়ে খাওয়ালে কৃমির দূরে যাবে। তাছাড়া কৃমি দূর করতে সকালে নাস্তার পরে একচামুচ নারকেল খেতে দিতে পারেন।

খ) অধিকাংশ সময় শিশুদের ঠান্ডার সমস্যা বেশি দেখা যায়। এবং ঠান্ডা থেকে শ্বাসকষ্টের সমস্যা হয়। শ্বাসকষ্ট কমাতে বাসক গাছের পাতা ও ছাল একসঙ্গে সেদ্ধ করে বেটে মধু মিশিয়ে রোজ কমপক্ষে একবার খাওয়াতে হবে। তাছাড়া তুলসী পাতার রস সকালে মধু সহ খাওয়ালে সর্দি কাশি ভালো হবে।

আর ও পড়ুন- ঘৃতকুমারী খাওয়ার উপকারিতা ,শিমুল মূলের উপকারিতা

গ) বাচ্চরা খেতে চায়না এটি সকলের সমস্যা। তাদের হজম শক্তি বৃদ্ধি করতে ত্রিফলার পানি সকালে অল্প অল্প করে খাওয়ালে হজম শক্তি বৃদ্ধি পাবে। এবং পেট পরিস্কার হবে। ফলে বাচ্চারা সহজে খেতে চায়বে।

শিশুর স্বাস্থ্যে ভেষজ উপাদান
ঘ) জ্বরের পরে বা পূর্বে শিশুদের বা বড়দের অনেক সময় ঠোঁটের দুই পাশে ও মুখের ভেতর ঘা হয়। আর এই ঘা সারাতে গাব ফলের রসের সঙ্গে অল্প পানি মিশিয়ে কয়েকদিন মুখ ধুলে ভালো কাজ করবে।

ঙ) অনেক সময় শিশুদের কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। ফলে পায়খানার সময় কান্নাকাটি করে এদের কয়েক দিন ত্রিফলার গুড়া সামান্য পরিমানে পানির সাথে মিশিয়ে খাওয়ালে কোষ্ঠকাঠিন্য দুর হয়ে যাবে।

চ) শিশুদের দাঁতের সমস্যা বিভিন্ন সময় দেখা যায়। এর ফলে শিশু অনেক কান্নাকাটি করে। আর এই থেকে মুক্তি পেতে পেয়ারা পাতার রস খেলে ব্যাথা দূর হবে। তাছাড়া লবণ পানির কুলকুচি করলে দাঁতের ব্যাথা ভালো হয়। তবে পানি কুসুম কুসুম গরম করে ব্যবহার করতে হবে।

ছ) অনেক সময় বাচ্ছাদের শরীরে চুলকানি দেখা দেয়। আর এটি খেতে বড় ধরনের ঘা পর্যন্ত হতে পারে। তাই প্রতিদিন গোসলের পূর্বে নিমের পাতা শিদ্ধ করে এই পানি ঠান্ডা করে ,এই পানি দ্বারা গোসল করলে চুলকানি সেরে যাবে।

আরো কিছু পোস্ট আপনার জন্য পড়তে পারেন

স্টেভিয়ার উপকারিতা ও গুণাগুণ জানলে অবাক হবেন

https://www.latestbangla.com/archives/3068

স্ট্রবেরির উপকারিতা ও পুষ্টিগুণ জানলে অবাক হবেন?

https://www.latestbangla.com/archives/3033

ডিটক্স ফুট প্যাচের (Detox Foot Patch)উপকারিতা

https://www.latestbangla.com/archives/3027

জুঁইয়ের স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হবেন?

https://www.latestbangla.com/archives/3022

পড়া মনে রাখার সহজ কৌশল জেনে নিন

https://www.latestbangla.com/archives/3015

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.