Monday , July 4 2022
Home / স্বাস্থ্য সেবা / সর্দি বা ঠান্ডা রোধ করার উপায় কি?

সর্দি বা ঠান্ডা রোধ করার উপায় কি?

প্রতিদিনই আমাদের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে।সময়মত সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না, কিন্তু আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করি পাঠকদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য।পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে। সর্দি

সর্দি
সর্দি বা ঠান্ডা রোধ করার উপায় কি

সর্দি বা ঠান্ডা রোধ করার উপায় কি

 

আজকের প্রশ্নঃসর্দি বা ঠান্ডা রোধ করার উপায় কি?

এটা ঠান্ডা এবং সর্দি ঋতু ভিত্তিক রোগ। ঋতু পরিবর্তনের সাথে সাথে অনেকেই এ রোগে আক্রান্ত হয়ে থাকে। অনেকের আবার এলার্জিগত কারণেও ঠান্ডা লেগে থেকে। কারণ যাই হোক যদিও এটি একটি সাধারণ ব্যাপার কিন্তু এটি অত্যন্ত বিরক্তিকর অসুখ। চলুন জেনে নেই সর্দি নিরাময়ের কয়েকটি পদ্ধতি।

– প্রচুর পরিমানে পানি পান করুণ। এটা নিজেকে জলয়োজিত, আর্দ্র এবং সংক্রমণ থেকে গুরে রাখবে। সাইনাস এর সমস্যা থেকে মুক্তি পেতেও পানি পান করা আবশ্যক।

– সবসময় একটি উষ্ণ পরিবেশে থাকুন। বেশি সময় শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকলে মাথা ব্যাথা মাথাব্যাথা, ঠান্ডা এবং সর্দি হতে পারে। তাছাড়া এটি সর্দিকে জমিয়ে শক্ত করে দেয়।

পড়ুন ভগাঙ্কুর কি? মেয়েদের যৌন উত্তেজনা লাভে এর ভূমিকা কি?

– ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া বাড়িয়ে দিন। কমলালেবু, স্ট্রবেরি এবং অন্যান্য সাইট্রাস জাতীয় ভিটামিন সি সমৃদ্ধ ফল খান। অন্যথা, আপনি ভিটামিন সি ট্যাবলেটও গ্রহণ করতে পারেন। নিয়মিত লেবু খান। লেবুতে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি, যা ঠান্ডা লাগা প্রতিরোধ করে।

-স্যালাইন নাসাল স্প্রে ব্যাবহার করতে পারেন। এটি শ্লেষ্মা পাতলা করে নাক পরিষ্কার করে দিতে সাহায্য করবে। ও শ্বাস প্রশ্বাসের ব্যাঘাত রোধ করবে।

– চিউইং আদা সর্দি প্রতিবন্ধক করতে সাহায্য করবে। প্রতিদিন তিনবার, কয়েক টুকরা কাঁচা আদা চর্বণ করলে ঠাণ্ডার উপশম হয়। এটি একটি অত্যন্ত কার্যকর প্রাকৃতিক ঘরোয়া প্রতিকার।

– রাতে শোয়ার আগে সরিষার তেল বা ঘি হালকা গরম করে শুঁকলে বা হাত, পা ও বুকে মালিশ করলে সর্দি-ঠান্ডা দূর হয় এবং প্রতিরোধ প্রতিরোধ হয়।

– সর্দি হলে, আলতো করে আপনার নাক ঝেরে ফেলুন এবং কখনো শ্লেষ্মা গিল্বেন না। এতে অবস্থার পরিবর্তন না হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

এখানে খরচ

এখানে খরচ নাই ওষুধ পাই বিনা মূল্যে

এখানে খরচ নাই,ওষুধ পাই বিনা মূল্যে নরসিংদী সাদত স্মৃতি পল্লী প্রকল্পে যারা ডাক্তার দেখাতে ইচ্ছুক, ...

Leave a Reply

Your email address will not be published.