Wednesday , July 6 2022
Home / আন্তর্জাতিক / সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা খান

সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা খান

সুইজারল্যান্ডে প্রথম বাংলাদেশি হিসেবে এমপি নির্বাচিত হয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন বাংলাদেশি সুলতানা খান। গত মঙ্গলবার এ ফলাফল প্রকাশিত করা হয়। জুরিখ থেকে সরাসরি ভোটে তিনি নির্বাচিত হন।

সুইজারল্যান্ডে
সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা খান

সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা খান

সুলতানা খান নির্বাচিত হয়েছেন সুইজারল্যান্ড সংসদের নারীবিষয়ক অধিবেশনের জন্য। নারীবিষয়ক অধিবেশনের মোট আসন ২৪৬টি। সুইজারল্যান্ডের নারী ভোটারদের সরাসরি ভোটে তিনি নির্বাচিত হন। বছরে কয়েকবার এ অধিবেশন বসে এবং নারীদের নানাবিধ বিষয় নিয়ে আলোচনা ও আইন পাস হয়। নারীবিষয়ক অধিবেশনে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি সুইজারল্যান্ডের জাতীয় সংসদে পা রাখছেন।

২৪৬ আসনের বিপরীতে ১ হাজার ৪০০ নারী প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। জুরিখ জোন থেকে নির্বাচিত হয়েছেন ৩৫ জন। সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত নারীদের মধ্যে তৃতীয় হয়েছেন সুলতানা খান।

প্রবাসী বাঙালি নারীরা দেশের সীমানা ছাড়িয়ে এখন মেধা, শিক্ষা, পরিশ্রম ও পারিবারিক সহযোগিতায় তাঁদের যোগ্যতার প্রমাণ রাখছেন। তেমন সাফল্যের গল্পই আজ পেয়েছি সুইজারল্যান্ড, আমেরিকা ও দুবাই থেকে।

সুইজারল্যান্ড জাতীয় সংসদের বিশেষ নারী অধিবেশনে জুরিখ (রিজোন) শহরের ‘Frauen Session 2021’, মানে নারী অধিবেশনের ভোটে তৃতীয় স্থান অর্জনের মধ্য দিয়ে নারী সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছেন ‘জুরিখ বাংলা স্কুলের’ প্রধান সমন্বয়ক ও সংগঠক সুলতানা খান। সুইজারল্যান্ডে প্রথমবারের মতো কোনো প্রবাসী নারী জাতীয় সংসদে পা রাখলেন। নারীদের অধিবেশনে জয়লাভের মাধ্যমে যেহেতু একটি সুযোগ তৈরি হয়েছে এবং এ অধিবেশন মূলত নারীর অধিকার রক্ষা ও নারীর প্রতি সহিংসতা রোধে একটি বলিষ্ঠ প্ল্যাটফর্ম, তাই বাঙালি নারীদের সমস্যা ও তার সমাধানের লক্ষ্যে সুলতানা খান কাজ করে যাবেন। পারিবারিক যেকোনো সহিংসতা রোধে অধিবেশনের সহায়তায় তিনি সংসদে সে সমস্যা তুলে ধরে সমাধানের ব্যবস্থা করতে পারবেন। সুইজারল্যান্ডে বসবাসরত যেকোনো নারী উল্লিখিত সমস্যা বা হয়রানির শিকার হলে পার্লামেন্ট সদস্য সুলতানা খানকে জানাতে পারবেন।

সুলতানা খানের জন্ম ঢাকার মিরপুরে। গ্রামের বাড়ি রাজবাড়ীতে। বাবার এস এম রুস্তম আলী, মা রাজিয়া সুলতানা। পাঁচ ভাই ও দুই বোনের সংসারে সর্বকনিষ্ঠ। স্বামী প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী বাকিউল্লাহ খান রিপন ও দুই সন্তানসহ দীর্ঘদিন সুইজারল্যান্ডের জুরিখে বাস করছেন সুলতানা খান।

নির্বাচনে অংশগ্রহণের পূর্বে সুলতানা খান সুইজারল্যান্ডের মূলধারার বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। সুলতানা খান জানান, ‘আমার এই অর্জন সব বাংলাদেশি এবং সুইজারল্যান্ডে বসবাসরত সব বন্ধু-বান্ধবদের যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের। আমি নারী অধিকারের বিষয়ে কথা বলার পাশাপাশি সর্বাত্মক প্রচেষ্টা থাকবে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ রক্ষায় এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলা ভাষার প্রাধান্য রক্ষা করা এবং এ সংক্রান্ত একটি শহীদ মিনার ও স্মৃতি স্থাপনা করার বিষয়ে প্রস্তাব করার ইচ্ছা রয়েছে আমার।’

সুলতানা খান আরও জানান, বিশ্বে আমাদের এ অর্জনগুলো বাংলাদেশকে তুলে ধরছে এর পাশাপাশি বাংলাদেশি নারীরাও যে পিছপা নয় তার একটি জ্বলন্ত উদাহরণ স্থাপন করতে চাই।

পরিশেষে বলব, আমেরিকার মাটিতে ইতিহাসের মুকুটে যুক্ত হতে যাচ্ছে দুটি পালক শাহানা-হানিফ (সিটি কাউন্সিলর) নির্বাচনে এবং কুইন্স কাউন্টির সিভিল কোর্টের জাজ পদে সম্ভাব্য মনোনয়ন প্রাপ্ত দুজন, আছেন সাংসদ সুলতানা খান, দুবাইয়ে সেরা শিক্ষকের আন্তর্জাতিক মর্যাদা পেয়েছেন অধ্যাপক জিনাত রেজা।

‘আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে’ সোনালি সকালের প্রত্যাশায় এভাবেই জেগে উঠছেন প্রবাসী নারীরা। স্নেহময়ী মা থেকে বহ্নিশিখা, জীবনের সব রথেই নারীরা এগিয়ে যাচ্ছেন। আমরা আশাবাদী, তাদের নিয়ে। তাদের এই অর্জন থেকে আরও ১০ জন নারী উদ্বুদ্ধ হয়ে এগিয়ে আসুক আর এভাবেই প্রিয় বাংলাদেশ এগিয়ে যাবে।

সূত্র : প্রথমআলো

একা ঘরে হাউমাউ করে কাঁদছি, কী উত্তর দেব মুখ্যমন্ত্রীকে :পিঙ্কি বন্দ্যোপাধ্যায়?

একা ঘরে হাউমাউ করে কাঁদছি, কী উত্তর দেব মুখ্যমন্ত্রীকে :পিঙ্কি বন্দ্যোপাধ্যায়?

স্ট্রাইকারের কি অভাব পোড়াচ্ছে আর্জেন্টিনাকে?
https://www.latestbangla.com/?p=3934

স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বিশেষ বৃত্তিসহ ছয় দফা দাবি

স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের বিশেষ বৃত্তিসহ ছয় দফা দাবি

৫০ হাজার সাব্বিরের জরিমানা

৫০ হাজার সাব্বিরের জরিমানা

জাপানের প্রধানমন্ত্রী জরুরি অবস্থা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে

জাপানের প্রধানমন্ত্রী জরুরি অবস্থা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে

দক্ষিণ-পূর্ব এশিয়ার তিন মুসলিম দেশের সঙ্গে মিত্রতা চায় ইসরায়েল

দক্ষিণ-পূর্ব এশিয়ার তিন মুসলিম দেশের সঙ্গে মিত্রতা চায় ইসরায়েল

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্পটলাইটে থাকা খেলোয়াড়রা :এক নজর

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্পটলাইটে থাকা খেলোয়াড়রা :এক নজর

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।
Icon for this message
Latestbangla.com
News & Media Website

শেয়ার করতে ভুলবেন না

Check Also

অনলাইন নিরাপত্তা

অনলাইন নিরাপত্তা সম্পর্কে জানুন, অন্যকে জানান

অনলাইন নিরাপত্তা সম্পর্কে জানুন, অন্যকে জানান করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি পাঠদান বন্ধ থাকলেও অনলাইনে ঠিকই অংশ ...

Leave a Reply

Your email address will not be published.