Saturday , July 2 2022
Home / রুপচর্চা / সুস্থ তকের জন্য আম এর ব্যবহার

সুস্থ তকের জন্য আম এর ব্যবহার

আম শুধু পুষ্টিগুণেই অনন্য নয়, ত্বকের চর্চাতেও অতুলনীয়। পাকা আম আছে ভিটামিন এ, ডি এবং ই। যা ত্বকের বাইরের অংশে পুষ্টি জোগাতে সাহায্য করে। এ ছাড়া ত্বকের এনজাইম গঠনে পূর্ণ সহায়তা করে পাকা আম। যা বাইরের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। ত্বকে আমের প্যাক ব্যবহারের সবচেয়ে সুবিধা হলো, যেকোনো বয়সে যে কেউ এই প্যাক ব্যবহার করতে পারেন। এর নেই কোনো ক্ষতিকর দিক। শুধু ১০ মিনিটের জন্য পাকা আম ত্বকে লাগিয়ে দেখুন। ফলাফল পাবেন দ্রুতই।

আম
সুস্থ তকের জন্য আম এর ব্যবহার

সুস্থ তকের জন্য আম এর ব্যবহার

এ ছাড়া ত্বকের যত্নে আমের তৈরি আরও কিছু প্যাকের কথা বললেন হার্বস আয়ুর্বেদিক ক্লিনিকের রূপ-বিশেষজ্ঞ আফরিন মৌসুমী।

 

পাকা আমের যত্নে সুস্থ ত্বক
এ ছাড়া ত্বকের যত্নে আমের তৈরি আরও কিছু প্যাকের কথা বললেন হার্বস আয়ুর্বেদিক ক্লিনিকের রূপ-বিশেষজ্ঞ আফরিন মৌসুমী।

শুষ্ক ত্বকের জন্য এক টেবিল চামচ আমের ক্বাথের সঙ্গে দুই চা–চামচ বেসন ও কয়েক ফোঁটা মধু মিশিয়ে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে পানিতে ধুয়ে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে ১ দিন এই প্যাক ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বকের জন্য ১ টেবিল চামচ আমের ক্বাথের সঙ্গে ১ টেবিল চামচ মুলতানি মাটি ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। লেবুর রস ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে সাহায্য করবে।

স্বাভাবিক ত্বকের জন্য ১ টেবিল চামচ মসুর ডালের গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ আমের ক্বাথ ও ১ টেবিল চামচ গোলাপের পাপড়ি দিয়ে ভালো করে বেটে নিন। মুখের ত্বকে এই প্যাক ২০ মিনিট লাগালেই যথেষ্ট। হাতের ত্বকের পরিষ্কারক হিসেবেও আম বেশ কাজে দেয়। একটা আস্ত আমের সঙ্গে আধা কাপ চিনি ও একটা আস্ত লেবুর রস মিশিয়ে স্ক্র্যাবার হিসেবে হাতের ত্বকে ব্যবহার করতে পারেন।

পাশাপাশি সারা বছর সংরক্ষণ করতে চাইলে আমের রস কিউব করে ফ্রিজে রাখতে পারেন। হাতে সময় বেশি না থাকলে আমের সঙ্গে কাঁচা দুধ মিশিয়েও প্যাক বানাতে পারেন। পাশাপাশি আম খাওয়ার পরপর এর খোসাটুকু ত্বকে ঘষে দেখুন। প্রতিদিন ব্যবহারে এই ফলাফল পাবেন নিমেষেই।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রতিদিনের আপডেট পেতে আমাদের Facebook লাইক দিয়ে যুক্ত থাকুন।
ধন্যবাদ।

শেয়ার করতে ভুলবেন না

Check Also

ক্র্যানবেরী

রূপচর্চায় ক্র্যানবেরী গুনাগুন জানুন?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের ...

Leave a Reply

Your email address will not be published.